বাংলা নিউজ > ঘরে বাইরে > Viral News: এই কাজে শ্বশুরবাড়ির কাছে টাকা চাওয়া কোনও যৌতুক নয়, জামাইয়ের পক্ষে হাইকোর্টের সিদ্ধান্ত

Viral News: এই কাজে শ্বশুরবাড়ির কাছে টাকা চাওয়া কোনও যৌতুক নয়, জামাইয়ের পক্ষে হাইকোর্টের সিদ্ধান্ত

জামাইয়ের পক্ষে হাইকোর্টের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত (Pexel)

Viral News: যৌতুকের সংজ্ঞা নিয়ে গুরুত্বপূর্ণ বিধান দিল পাটনা হাইকোর্ট। একটি যৌতুক হয়রানি মামলার শুনানিকালে হাইকোর্ট যা বলেছে, তা ভেবে দেখার বিষয়।

কোনও ব্যক্তি যদি বিয়ের আগে বা পরে স্ত্রী বা শ্বশুরবাড়ির কাছে টাকা দাবি করেন, তাহলে তা যৌতুকের আওতায় পড়ে। যৌতুক চাইলে তাঁদের বিরুদ্ধে আইনও সক্রিয়, শাস্তির বিধান রয়েছে। কিন্তু সম্প্রতি, এমনই যৌতুক সংক্রান্ত একটি মামলায় পুরোপুরি ভোল বদলেছে আইনি সিদ্ধান্তে। মামলার শুনানি করতে গিয়ে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে পাটনা হাইকোর্ট।

হাইকোর্ট জানিয়েছে, নবজাতক সন্তানের লালন-পালনের জন্য স্বামী যদি স্ত্রীর বাপের বাড়ি থেকে টাকা দাবি করেন, তাহলে এ ধরনের দাবি যৌতুকের সংজ্ঞায় পড়ে না। বিচারপতি বিবেক চৌধুরীর একক বেঞ্চ নরেশ পণ্ডিতের দায়ের করা ফৌজদারি মামলার আবেদন গ্রহণ করে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দিয়েছে। আবেদনকারী আইপিসির ধারা ৪৯৮এ এবং যৌতুক নিষেধাজ্ঞা আইন ১৯৬১ এর ধারা চার এর অধীনে এই নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

  • সন্তান লালন-পালনের জন্য শ্বশুরবাড়ির কাছ থেকে টাকা দাবির অভিযোগ

সম্প্রতি একটি যৌতুক হয়রানির মামলা উঠেছিল পাটনা হাইকোর্টে। সৃজন দেবীর সঙ্গে আবেদনকারী নরেশের বিয়ে হয়েছিল ১৯৯৪ সালে হিন্দু রীতি অনুযায়ী। এই সময়ে তাঁদের তিনটি সন্তান হয়— দুটি ছেলে এবং একটি মেয়ে। স্ত্রীর অভিযোগ যে তাঁদের মেয়ের জন্মের তিন বছর পর, আবেদনকারী মেয়েটির যত্ন ও রক্ষণাবেক্ষণের জন্য স্ত্রীয়ের বাবার কাছে ১০,০০০ টাকা দাবি করেছিল। দাবি পূরণ না হলে স্ত্রীকে নির্যাতন করা হয় বলেও অভিযোগ উঠেছে। মামলাটি পরীক্ষা করার পরে, আদালত দেখেছে যে অভিযোগকারী এবং আবেদনকারীর মধ্যে বিবাহের জন্য ১০,০০০ টাকার দাবি বিবেচনা করা হয়নি, তাই এটি আইপিসির ৪৯৮এ ধারার অধীনে 'যৌতুকের' সংজ্ঞার মধ্যে পড়ে না।

  • এই দাবিকে কখনও যৌতুক বলা যায় না

হাইকোর্টে, স্বামী নরেশ পণ্ডিতের আইনজীবী যুক্তি দিয়েছিলেন যে স্বামী এবং পরিবারের অন্যান্য অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে স্ত্রীর অভিযোগগুলি ভিত্তিহীন। তাই তাঁদের শাস্তির আদেশ বাতিল করা উচিত। সব পক্ষের শুনানি শেষে হাইকোর্ট নিম্ন আদালতের দেওয়া সাজা ও দণ্ডাদেশের রায় ও আদেশ বাতিল করে। আদালত এদিন আরও বলেছে, স্বামী যদি তাঁদের নবজাতক সন্তানের লালন-পালন ও ভরণ-পোষণের জন্য স্ত্রীর বাপের বাড়ি থেকে অর্থ দাবি করে, তাহলে এই দাবি যৌতুক নিষেধাজ্ঞা আইন-১৯৬১ অনুযায়ী যৌতুকের সংজ্ঞার আওতায় আসে না। তাই স্বামী এই ক্ষেত্রে নির্দোষ। কোনও অসুবিধা ছাড়াই টাকা দাবি করতে পারেন।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.