বাংলা নিউজ > ঘরে বাইরে > Volcano Erupts in Indonesia: ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত, সুনামির সতর্কতা, সরানো হল ১১,০০০ জনকে

Volcano Erupts in Indonesia: ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত, সুনামির সতর্কতা, সরানো হল ১১,০০০ জনকে

ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত, (AFP)

আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাতের ফলে কাছাকাছি অবস্থিত বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। সুলাওয়েসি দ্বীপের মানাডো শহরের আন্তর্জাতিক বিমানবন্দরটি ২৪ ঘণ্টার জন্য বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

ইন্দোনেশিয়ায় জেগে উঠল আগ্নেয়গিরি। প্রায় দেড়শো বছর পর আবারও ভয়াবহ অগ্নুৎপাত দেখা গেল ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আগ্নেয়গিরিতে। সেখানে বিস্ফোরণের ফলে লাভা স্রোত হয়ে ছড়িয়ে পড়ে সংলগ্ন এলাকায়। বুধবার ৪ বার বিস্ফোরণ হয় আগ্নেয়গিরিতে। এরপর বৃহস্পতিবার আরও ৫ বার বিস্ফোরণ ঘটে। প্রচণ্ড বিস্ফোরণের আওয়াজ শোনা গিয়েছে বহু দূর থেকে। প্রায় ১৯ কিলোমিটার উঁচু পর্যন্ত উঠে গিয়েছে আগ্নেয়গিরির থেকে নির্গত কালো ছাই। উত্তর সুলাওয়েসি প্রদেশে অবস্থিত এই আগ্নেয়গিরিতে অগ্নুৎপাতের বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি যে দেশটিতে সুনামির সর্তকতা জারি করেছে প্রশাসন। তারপরেই সংলগ্ন এলাকার ১১০০০ হাজার বাসিন্দাকে নিরাপদে সরানো হয়েছে।

আরও পড়ুন: ইন্দোনেশিয়ার সবচেয়ে বড় আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, মৃত ১১, নিখোঁজ ১২

আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাতের ফলে কাছাকাছি অবস্থিত বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। সুলাওয়েসি দ্বীপের মানাডো শহরের আন্তর্জাতিক বিমানবন্দরটি ২৪ ঘণ্টার জন্য বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।তাগুলানডাং দ্বীপে প্রায় ২০,০০০ লোক বাস করে। তবে, অগ্নুৎপাতের ফলে আগ্নেয়গিরির নিকটবর্তী এলাকা থেকে ১১,০০০ বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

আধিকারিকরা জানান, অগ্নুৎপাতের পরেই কিছু বাসিন্দা আতঙ্কে পালানোর চেষ্টা করছিল। কিন্তু, আগ্নেয়গিরিতে বিস্ফোরণের ফলে ছোট পাথর অনেক দূর পর্যন্ত ছড়িয়ে ছিটিয়ে পড়ে। সেই কারণে তাঁদের উদ্ধারকার্যে নেমে পড়ে উদ্ধারকারী দল। নৌকার সাহায্যে আগ্নেয়গিরির কাছে উপকূলবর্তী বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়। এদিকে, অগ্নুৎপাতের কারণে পর্যটক এবং বাসিন্দাদের ৬ কিলোমিটার দূরে থাকার জন্য সতর্ক করা হয়েছে।

জানা গিয়েছে, মঙ্গলবার থেকে অগ্নুৎপাত শুরু হয় মাউন্ট রিয়াংয়ে। তারপরেই ৮০০ জনকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। বুধবার ৪ বার বিস্ফোরণ ঘটে।গতকাল আরও ৫ বার বিস্ফোরণ ঘটে । এই অবস্থায় সুনামির সতর্কতা জারি করেছে প্রশাসন। 

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালে জাভা এবং সুমাত্রা দ্বীপপুঞ্জের মাঝখানে অবস্থিত মাউন্ট আনাক ক্রাকাতোয়ায় ভয়াবহ অগ্নুৎপাত হয়েছিল। যার ফলে আগ্নেয়গিরির একটি বিশাল অংশ সমুদ্রের তলদেশে ডুবে যায়। এরফলে ভয়াবহ সুনামি হয়েছিল। তাতে মৃত্যু হয়েছিল ৪০০ জনেরও বেশি মানুষের। এছাড়াও, হাজার হাজার আহত হয়েছিলেন।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, মাউন্ট রুয়াং আগ্নেয়গিরিতে ১৮৭১ সালে এরকমই ভয়াবহ বিস্ফোরণ ঘটেছিল। সেই সময় অগ্নুৎপাতের ফলে ভয়ঙ্কর সুনামি হয়েছিল। তবে বিজ্ঞানীদের উদ্বেগ, এদিনের বিস্ফোরণের ফলে আগ্নেয়গিরিটি সমুদ্রে তলিয়ে যেতে পারে।

ঘরে বাইরে খবর

Latest News

কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের ইয়ে ক্যায়সে 'পরমাত্মা' হ্যায়? আদানিকে সাহায্য করতে…মোদীকে তীব্র খোঁচা রাহুলের একাধিকবার সুযোগ পেয়েও রান আউট করতে পারল না! এটা দেখে আপনিও হাসি চাপতে পারবেন না ওড়িশার মুখ্য়মন্ত্রীর বিশেষ সচিবকে সাসপেন্ডের নির্দেশ দিল কমিশন, কারণটা কী?

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.