বাংলা নিউজ > টেকটক > 18 OTT platform banned: নগ্নতা-অশ্লীলতা দেখানো হত, নিষিদ্ধ হল ১৮টি ওটিটি প্ল্যাটফর্ম, দেখুন তালিকা

18 OTT platform banned: নগ্নতা-অশ্লীলতা দেখানো হত, নিষিদ্ধ হল ১৮টি ওটিটি প্ল্যাটফর্ম, দেখুন তালিকা

নিষিদ্ধ হল ১৮টি জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম (Pixabay)

OTT Banned: সরকার বলছে যে সারা দেশে ১৯টি ওয়েবসাইট, ১০টি অ্যাপ এবং ৫৭টি সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল ব্লক করা হয়েছে।

বেশ কয়েকবার সতর্ক করেছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রক। কান দেয়নি ওটিটি প্ল্যাটফর্মগুলো। বারণ করা সত্ত্বেও অত্যাধিক পরিমাণে অশ্লীল বিষয়বস্তু দেখিয়েছে। আর সতর্কতা নয়, সবটা দেখে শুনে সারা দেশের আমজনতার স্বার্থে এবার সরাসরি ১৮টি ওটিটি প্ল্যাটফর্মই ব্লক করে দেওয়া হয়েছে। সরকার জানিয়েছে যে সারা দেশে ওই ওটিটি প্ল্যাটফর্ম এর মোট ১৯টি ওয়েবসাইট, ১০টি অ্যাপ এবং ৫৭টি সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলও ব্লক করা হয়েছে ইতিমধ্যেই।

  • প্ল্যাটফর্মগুলি আইন লঙ্ঘন করেছে

প্ল্যাটফর্মগুলি প্রশ্নবিদ্ধ বিষয়বস্তু আইটি আইন, ভারতীয় দণ্ডবিধি এবং নারীদের অশালীন প্রতিনিধিত্ব আইন সহ বেশ কয়েকটি আইন লঙ্ঘন করেছে বলে জানানো হয়েছে। ডিজিটাল সেক্টরে বিষয়বস্তুর শালীনতা নিয়ন্ত্রণ এবং বৈধতার মান বজায় রাখার জন্য সরকারের এই পদক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। এর আগে, ২০২৩ সালের ২০ জুন তারিখে ভারত সরকার নেটফ্লিক্স, ডিজনি এবং অন্যান্য স্ট্রিমিং পরিষেবাগুলিকে অনলাইনে কোনও কন্টেন্ট স্ট্রিমিং করানোর আগে, সেগুলির অশ্লীলতা এবং সহিংসতার সামগ্রীগুলিকে পর্যালোচনা করতে বলেছিল।

জানানো হয়েছে যে, নিষিদ্ধ প্ল্যাটফর্মগুলির উপর ১৯৮৬ সালের ইনডিসেন্ট রিপ্রেজেন্টেশন অফ উইমেন (নিষিদ্ধকরণ) আইনের ধারা ৪, ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ধারা ২৯২ এবং ২০০ সালের তথ্য প্রযুক্তির ধারা ৬৭ এবং ৬৭এ এর অধীনে অভিযোগ দায়ের করা হয়েছে। এ প্রসঙ্গে এমআইবি একটি বিবৃতিতে জানিয়েছে, এই প্ল্যাটফর্মগুলির বিষয়বস্তু অত্যন্ত অশ্লীল এবং মহিলাদের জন্য অপমানজনক। এটি শিক্ষক এবং পড়ুয়াদের মধ্যে সম্পর্কের মতো বিভিন্ন অনুপযুক্ত প্রেক্ষাপটে নগ্নতা এবং যৌন ক্রিয়াকলাপকে তুলে ধরে।

এমআইবি জানিয়েছে যে এগুলির মধ্যে একটি অ্যাপ তো ১০ মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে। অন্য দুটি গুগল প্লে স্টোরে থাকাকালীন পাঁচ মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে। এই প্ল্যাটফর্মগুলির সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে ট্রেলার, নির্দিষ্ট যৌন দৃশ্য এবং বাহ্যিক লিঙ্কগুলি শেয়ার করা হত। ৩.২ মিলিয়নেরও বেশি ফলোয়ার ছিল এদের।

  • কোন কোন ওটিটি প্ল্যাটফর্মকে নিষিদ্ধ করা হয়েছে

Dreams Films, Voovi, Yessma, Uncut Adda, Tri Flicks, X Prime, Neon X VIP, Besharams, Hunters, Rabbit, Xtramood, Nuefliks, MoodX, Mojflix, Hot Shots VIP, Fugi, Chikooflix, Prime Play। প্রত্যেককেই ব্যান করে দিয়েছে ভারত সরকার।

এমআইবির বিবৃতিতে আরও বলা হয়েছে, ১২টি ফেসবুক অ্যাকাউন্ট, ১৭টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, ১৬টি এক্স অ্যাকাউন্ট এবং ১২টি ইউটিউব অ্যাকাউন্টও ব্লক করা হয়েছে।

  • অশ্লীল ওয়েব সিরিজ বানিয়ে বিপাকে পড়েছিল উল্লুও

২০২৩ সালের জুনে ডিজিটাল প্রকাশক বিষয়বস্তু অভিযোগ পরিষদের অভিযোগ নিষ্পত্তি বোর্ডের চেয়ারপার্সন, এসসির প্রাক্তন বিচারক এ কে সিকরি, উল্লুকে নির্দেশ দিয়েছিলেন, যে চারটি অশ্লীল ওয়েব সিরিজের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল, সেগুলি অবিলম্বে সরিয়ে ফেলতে বা সেগুলি এডিট করে বদলে ফেলার অপশনও দেওয়া হয়েছিল। সিকরি তখন জানিয়েছিলেন,

সংবিধানের ১৯ নং অনুচ্ছেদের অধীনে শিল্প বা সংস্কৃতি অশ্লীল হওয়া উচিত নয়। তাই আইপিসির ধারা ২৯২ এর বিধান অনুসারে, অশ্লীলতাকে দণ্ডনীয় অপরাধ হিসাবে গণ্য করা হয়। তারই সঙ্গে জনশৃঙ্খলা, শালীনতা এবং নৈতিকতার স্বার্থেও বিধিনিষেধ আরোপ করা যেতে পারে। সিকরি আরও উল্লেখ করেছেন, কেন্দ্র এই সিরিজগুলির কোনওটিতে একটিও সামাজিক বার্তা খুঁজে পায়নি। এগুলির একমাত্র উদ্দেশ্য ছিল যৌনতা এবং নগ্নতাকে তুলে ধরা। আর এই ধরনের বিষয়বস্তু মানুষের মনকে খারাপভাবে প্রভাবিত করতে পারে বলেও দাবি জানিয়ে ছিলেন এ কে সিকরি।

টেকটক খবর

Latest News

কাউন্টিতে ম্যাচ জেতানো পারফরম্যান্সের পরে স্টোকসের সঙ্গে ব্রডের খুনসুটি কাকদ্বীপ থেকে কলকাতা, বকখালি থেকে বারুইপুর: রেমালের তাণ্ডব বাংলায়, দেখুন সেই ছবি টি২০ বিশ্বকাপ খেলতে নিউ ইয়র্কে পৌঁছল টিম ইন্ডিয়া, রোহিতের সঙ্গে গেলেন না হার্দিক বিমানের বাথরুমে তৈরি বাচ্চা মেয়ের অশ্লীল ভিডিয়ো! নাবালককেই দুষল এয়ারলাইন্স ফের ফুটবল কোচিংয়ে ওয়েন রুনি, দ্বিতীয় অধ্যায় শুরুর পথে তারকা ফুটবলার আপনার সব কাজের স্ক্রিনশট নিতে পারবে Microsoft Windows, দাবি ক্ষুব্ধ মাস্কের ধাক্কা ওয়েস্ট ইন্ডিজ শিবিরে, ছিটকে গেলেন জেসন হোল্ডার, পরিবর্ত দলে ওবেদ ম্যাকয়ে রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও করোনার কারণে কমে গিয়েছে গড় আয়ু, রিপোর্ট প্রকার করল WHO IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর

Latest IPL News

রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো প্লে অফে টানা অর্ধশতরান,বিরাট-রোহিতদের পিছনে ফেলে রেকর্ড KKR-এর বেঙ্কটেশ আইয়ারের KKR-কে চ্যাম্পিয়ন করার পরেই ক্রিকেটের এক ফর্ম্যাট থেকে অবসরের ইঙ্গিত স্টার্কের গিল নয়, ভারতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য এগিয়ে শ্রেয়স- প্রাক্তনীর ভবিষ্যদ্বাণী IPL ফাইনালের পর BCCI সচিবের সঙ্গে দীর্ঘ আলোচনা, তবে কি রাহুলের পরিবর্ত গম্ভীরই? ভিডিয়ো কলে সল্টকে চুম্বন বরুণের, কথা রাখল নাইটরা, চুটিয়ে উপভোগ ইংরেজ ব্যাটারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.