বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > অঙ্গনওয়াড়ির রাঁধুনির গায়ে মাখানো হল বাসি খিচুড়ি, রায়গঞ্জে ঘটল লঙ্কাকাণ্ড

অঙ্গনওয়াড়ির রাঁধুনির গায়ে মাখানো হল বাসি খিচুড়ি, রায়গঞ্জে ঘটল লঙ্কাকাণ্ড

বাসি খিচুড়ি বিতরণ নিয়ে ধুন্ধুমার।

এই ঘটনার পর অভিযুক্তদের অন্যত্র বদলি করার দাবি জানান বড়ুয়া গ্রাম পঞ্চায়েতের সদস্যা কল্পনা সরকার। আগে কোথাও মিড ডে মিলে টিকটিকি, কোথাও সাপ, কোথাও ব্যাঙ পাওয়া গিয়েছে। সম্প্রতি মিড ডে মিল নিয়ে বিস্ফোরক একটি রিপোর্টও প্রকাশ্যে আসে। রাজ্যের বিরুদ্ধে বিস্ফোরক রিপোর্ট দেয় যৌথ রিভিউ কমিটি। 

তিনদিনের বাসি খিচুড়ি। তাই খাওয়ানোর অভিযোগ উঠল রায়গঞ্জে। পরিণাম হয়ে উঠল ধুন্ধুমার পরিস্থিতি। রায়গঞ্জের একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে এমনই ঘটনা ঘটল আজকে। এই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মহিলা কর্মীদের টেনে হিঁচড়ে তাঁদের মাথায়, গায়ে খিচুড়ি ঢেলে মাখানো হল বলে অভিযোগ। বাসি খিচুড়ি খাওয়ানোর জন্যই স্থানীয় বাসিন্দারা এমন কাজ করেছেন বলে অভিযোগ উঠেছে। আজ, মঙ্গলবার রায়গঞ্জ ব্লকের বড়ুয়া গ্রাম পঞ্চায়েতের গৈতর অঙ্গনওয়াড়ি কেন্দ্রের ঘটনায় গোটা এলাকায় আলোড়ন পড়ে গিয়েছে।

এদিকে এই অঙ্গনওয়াড়ি কেন্দ্রে প্রায়ই শিশুদের বাসি খিচুড়ি খাওয়ানো হয় বলে অভিযোগ। শনিবার থেকে পাত্রে জমে থাকা বাসি খিচুড়ি সোমবার বিতরণ করা হয় বলে অভিযোগ একাংশ গ্রামবাসীর। এমনকী আজ, মঙ্গলবার সেই তিনদিন ধরে পাত্রে থাকা খিচুড়ি বিতরণ করতে গেলে স্থানীয় বাসিন্দারা ধরে ফেলেন। অনেক চেষ্টা করলেও তাঁদের হাত থেকে বাঁচতে পারেননি কর্মীরা। এই আবহে কর্মীদের সঙ্গে গ্রামবাসীদের তুমুল বচসা বাধে। পরিস্থিতি ধামাচাপা দিতে বাসি খিচুড়ি ফেলে দেওয়ার চেষ্টা করা হলে ওই খিচুড়ির বালতি কেড়ে নেন গ্রামবাসীরা। আর হাতা দিয়ে কর্মীদের মাথায় ও শরীরে ঢেলে মাখামাখি করে দেন বিক্ষোভকারীরা।

অন্যদিকে এই খবর পেয়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে চলে আসেন সুসংহত শিশু বিকাশ প্রকল্পের অফিসাররা। দু’পক্ষের সঙ্গেই বিস্তারিত কথা বলেন তাঁরা। একপক্ষ অভিযোগ অস্বীকার করলেও অপরপক্ষ জোর গলায় অভিযোগ সত্য বলে দাবি করেন। কেন বারবার বাসি খিচুড়ি বিলি হয়েছে?‌ এই প্রশ্ন উঠতে থাকে। তখন বিষয়টি খতিয়ে দেখেন তাঁরা। ওই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত মহিলা কর্মী বিজলী সিনহা বাসি খিচুড়ি দেওয়ার কথা স্বীকার করেন। তাঁর দাবি, রাঁধুনিকে তিনি এই কাজ করতে বারবার নিষেধ করেছেন। কিন্তু কেউ কথা শোনেনি। স্থানীয় গ্রাম পঞ্চায়েতের সদস্যা জানান, এই কেন্দ্রের কর্মীদের বিরুদ্ধে একাধিকবার এমন অভিযোগ এসেছে। তদন্ত শুরু করেছেন সুসংহত শিশু বিকাশ প্রকল্পের অফিসাররা।

আরও পড়ুন:‌ জ্যোতিপ্রিয়র পর্যবেক্ষণে গঠন করা হল মেডিক্যাল বোর্ড, এখন কেমন আছেন মন্ত্রী?

আর কী জানা যাচ্ছে?‌ এই ঘটনার পর অভিযুক্তদের অন্যত্র বদলি করার দাবি জানান বড়ুয়া গ্রাম পঞ্চায়েতের সদস্যা কল্পনা সরকার। আগে কোথাও মিড ডে মিলে টিকটিকি, কোথাও সাপ, কোথাও ব্যাঙ পাওয়া গিয়েছে। সম্প্রতি মিড ডে মিল নিয়ে বিস্ফোরক একটি রিপোর্টও প্রকাশ্যে আসে। রাজ্যের বিরুদ্ধে বিস্ফোরক রিপোর্ট দেয় যৌথ রিভিউ কমিটি। ১০০ কোটি টাকার গরমিলের অভিযোগ উঠেছে। এবার মিড ডে মিল নিয়ে সিবিআই তদন্ত দেওয়া হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.