বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja in Kolkata: দুর্গাপুজোয় ১৭ হাজার বিদেশি পর্যটক আসতে পারেন কলকাতায়, অনুমান পর্যটন দফতরের

Durga Puja in Kolkata: দুর্গাপুজোয় ১৭ হাজার বিদেশি পর্যটক আসতে পারেন কলকাতায়, অনুমান পর্যটন দফতরের

দুর্গাপুজো (ছবি সৌজন্যে বেলুড় মঠ)

এমনিতে কলকাতার দুর্গোৎসব বরাবরই পর্যটকদের আকর্ষণের কেন্দ্র বিন্দু। তবে ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার পর আকর্ষণ আরও বেড়েছে। রাজ্য সরকারের হিসাব অনুযায়ী ১৭ হাজার পর্যটক এই উৎসেব অংশ নিতে পারেন।

ইউনেস্কো কলকাতার দুর্গাপুজোকে স্বীকৃতি দেওয়ায় বিদেশিদের কাছে আকর্ষণ বেড়েছে। পুজোর এবার বিদেশিদের ঢল নামতে পারে কলকাতায়। পর্যটন দফতরের অনুমান প্রায় ১৭ হাজার পর্যটক আসতে পারেন কলকাতায় ঠাকুর দেখতে।

এমনিতে কলকাতার দুর্গোৎসব বরাবরই পর্যটকদের আকর্ষণের কেন্দ্র বিন্দু। তবে ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার পর আকর্ষণ আরও বেড়েছে। রাজ্য সরকারের হিসাব অনুযায়ী ১৭ হাজার পর্যটক এই উৎসেব অংশ নিতে পারেন। মহালয়া থেকে দেওয়ালি পর্যন্ত পাঁচ লক্ষ মানুষ অংশ নিতে পারেন এই উৎসবে।

পর্যটন দফতরের সচিব নন্দিনী চক্রবর্তী টাইমস অফ ইন্ডিয়াকে বলেন, 'আমরা ইন্ডিয়ান অ্যাসোশিয়েশন অফ ট্যুর অপারেটর একটি কনভেনশনে প্রায় নয়শর কাছাকাছি ট্যুর অপারেটরের সঙ্গে কথা বলেছি। তার এ বছর বিদেশি পর্যটকদের জন্য বিশেষ প্যাকেজের ব্যবস্থা করছে। ' তিনি জানান, রাজ্য সরকারও তৈরি ৬৫টি পুজো প্যাকেজ নিয়ে।

পূর্ব ভারতের হোটেল ও রেস্টুরেন্ট অ্যাসোশিয়েশনের সভাপতি সুরেশ পোদ্দার জানিয়েছেন, বিদেশি পর্যটক এলে থাকার কোনও সমস্যা হবে না। রাজ্য প্রায় ৫০ হাজারের মতো হোটেল রুম রয়েছে। তিনি জানান, ইউনেস্কোর হেরিটেজ তকমা পাওয়ার পর গত বছর থেকেই দুর্গা পুজোয় রাজ্যে বিদেশি পর্যটকদের ভিড় বেড়েছে।

(পড়তে পারেন। চা বাগানের মাঝে বসে চা পান,পর্যটকদের আকর্ষণ ডুয়ার্সের 'টি লাউঞ্জ')

পরিসংখ্যান বলছে, গত বছর প্রায় ১২ হাজার বিদেশি পর্যটক এসেছিলেন কলকাতায় পুজো দেখতে। এ বছর পর্যটন ব্যবসায়ীরা আরও ৪০ শতাংশ বেশি পর্যটক আশা করছেন।

ট্রাভেল এজেন্টদের বক্তব্য অনুযায়ী বিদেশি পর্যটকরা মূলত, আমেরিকা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, ইতালি, আয়ারল্যান্ড থেকে এসেছেন। এর মধ্যে বাংলাদেশে থেকে আসা পর্যটকরাও রয়েছে। তাঁরা অবশ্য সারাবছরই চিকিৎসা এবং ব্যবসা সংক্রান্ত কাজে আসেন। এক পর্যটন ব্যবসায়ী জানিয়েছেন, কানাডা থেকেও পুজোর সময় বুকিং হয়েছিল। তবে ভারত-কানাডা সম্পর্কের অবনতি হওয়ায় অনেকেই ভ্রমণ বাতিল করছেন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

গ্রেস হ্যারিসের দুরন্ত ব্যাটিং, গুজরাট জায়ান্টসকে হারালো ইউপি ওয়ারিয়র্স রঞ্জি সেমিফাইনালের আগে মুম্বই টিমে ফিরলেন শ্রেয়স, উচ্ছ্বসিত অধিনায়ক রাহানে ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল অনন্তের বিয়েতে রোম্যান্টিক ডান্স মুকেশ ও নীতা আম্বানির, ভিডিয়ো ফাঁস হতেই ভাইরাল ভিডিয়ো: টেস্টের ইতিহাসে ১২ বছরে প্রথমবার রান আউট হলেন কেন উইলিয়ামসন! চারদিন পরেই গঙ্গার তলা দিয়ে মেট্রো চালু? কোন স্টেশনে যেতে কত ভাড়া? দেখুন তালিকা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.