বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja in Kolkata: দুর্গাপুজোয় ১৭ হাজার বিদেশি পর্যটক আসতে পারেন কলকাতায়, অনুমান পর্যটন দফতরের

Durga Puja in Kolkata: দুর্গাপুজোয় ১৭ হাজার বিদেশি পর্যটক আসতে পারেন কলকাতায়, অনুমান পর্যটন দফতরের

দুর্গাপুজো (ছবি সৌজন্যে বেলুড় মঠ)

এমনিতে কলকাতার দুর্গোৎসব বরাবরই পর্যটকদের আকর্ষণের কেন্দ্র বিন্দু। তবে ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার পর আকর্ষণ আরও বেড়েছে। রাজ্য সরকারের হিসাব অনুযায়ী ১৭ হাজার পর্যটক এই উৎসেব অংশ নিতে পারেন।

ইউনেস্কো কলকাতার দুর্গাপুজোকে স্বীকৃতি দেওয়ায় বিদেশিদের কাছে আকর্ষণ বেড়েছে। পুজোর এবার বিদেশিদের ঢল নামতে পারে কলকাতায়। পর্যটন দফতরের অনুমান প্রায় ১৭ হাজার পর্যটক আসতে পারেন কলকাতায় ঠাকুর দেখতে।

এমনিতে কলকাতার দুর্গোৎসব বরাবরই পর্যটকদের আকর্ষণের কেন্দ্র বিন্দু। তবে ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার পর আকর্ষণ আরও বেড়েছে। রাজ্য সরকারের হিসাব অনুযায়ী ১৭ হাজার পর্যটক এই উৎসেব অংশ নিতে পারেন। মহালয়া থেকে দেওয়ালি পর্যন্ত পাঁচ লক্ষ মানুষ অংশ নিতে পারেন এই উৎসবে।

পর্যটন দফতরের সচিব নন্দিনী চক্রবর্তী টাইমস অফ ইন্ডিয়াকে বলেন, 'আমরা ইন্ডিয়ান অ্যাসোশিয়েশন অফ ট্যুর অপারেটর একটি কনভেনশনে প্রায় নয়শর কাছাকাছি ট্যুর অপারেটরের সঙ্গে কথা বলেছি। তার এ বছর বিদেশি পর্যটকদের জন্য বিশেষ প্যাকেজের ব্যবস্থা করছে। ' তিনি জানান, রাজ্য সরকারও তৈরি ৬৫টি পুজো প্যাকেজ নিয়ে।

পূর্ব ভারতের হোটেল ও রেস্টুরেন্ট অ্যাসোশিয়েশনের সভাপতি সুরেশ পোদ্দার জানিয়েছেন, বিদেশি পর্যটক এলে থাকার কোনও সমস্যা হবে না। রাজ্য প্রায় ৫০ হাজারের মতো হোটেল রুম রয়েছে। তিনি জানান, ইউনেস্কোর হেরিটেজ তকমা পাওয়ার পর গত বছর থেকেই দুর্গা পুজোয় রাজ্যে বিদেশি পর্যটকদের ভিড় বেড়েছে।

(পড়তে পারেন। চা বাগানের মাঝে বসে চা পান,পর্যটকদের আকর্ষণ ডুয়ার্সের 'টি লাউঞ্জ')

পরিসংখ্যান বলছে, গত বছর প্রায় ১২ হাজার বিদেশি পর্যটক এসেছিলেন কলকাতায় পুজো দেখতে। এ বছর পর্যটন ব্যবসায়ীরা আরও ৪০ শতাংশ বেশি পর্যটক আশা করছেন।

ট্রাভেল এজেন্টদের বক্তব্য অনুযায়ী বিদেশি পর্যটকরা মূলত, আমেরিকা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, ইতালি, আয়ারল্যান্ড থেকে এসেছেন। এর মধ্যে বাংলাদেশে থেকে আসা পর্যটকরাও রয়েছে। তাঁরা অবশ্য সারাবছরই চিকিৎসা এবং ব্যবসা সংক্রান্ত কাজে আসেন। এক পর্যটন ব্যবসায়ী জানিয়েছেন, কানাডা থেকেও পুজোর সময় বুকিং হয়েছিল। তবে ভারত-কানাডা সম্পর্কের অবনতি হওয়ায় অনেকেই ভ্রমণ বাতিল করছেন।

বাংলার মুখ খবর

Latest News

পান্ডিয়ার 'আমলা' স্ত্রীকে দায়িত্ব থেকে সরানোর দাবি, বিজেপির নালিশ কমিশনে দফতরে ডেকে বার বার শ্লীলতাহানি, রাজ্যপালের বিরুদ্ধে ঠিক কী অভিযোগ করলেন মহিলা? অঞ্জনের মাস্টারপিস! ‘চালচিত্র এখন’-এর ট্রেলার জুড়ে মৃণাল ম্যাজিক, কবে মুক্তি? ‘আমি জানি, অন্য অধিনায়করাও আমার কথা শুনছে’, স্পিনার নিয়ে পুরো ঘেঁটে দিলেন রোহিত! শাক্সগাম উপত্যকায় নির্মাণ কাজ কেন? চিনের কাছে বড় প্রতিবাদ ভারতের দলে হার্দিকের কোনও বিকল্প হতে পারে না- পান্ডিয়াকে নিয়ে নিজের যুক্তি দিলেন আগরকর ওড়িশায় মনোনয়নপত্র জমা দিলেন নবীন পট্টনায়ক ও ধর্মেন্দ্র প্রধান অস্ত্রোপচার করিয়ে দৃষ্টি হারাতে হারাতে বাঁচলেন রাঘব, কিন্তু কি এই ভিট্রেক্টমি? ধর্মেন্দ্রর জন্যই অ্যানিম্যালে ববির অভিনয় দেখে মুগ্ধ হয়েছেন দর্শকরা! কীভাবে? ব্রিজভূষণকে টিকিট দিল না বিজেপি, যৌন হেনস্থার অভিযোগ তুলেছিলেন কুস্তিগীররা

Latest IPL News

দলে হার্দিকের কোনও বিকল্প হতে পারে না- পান্ডিয়াকে নিয়ে নিজের যুক্তি দিলেন আগরকর আমাদের কয়েকটা জিনিস এখনও ঠিক করতে হবে- জিতেও নিজেদের ভুল খুঁজছেন কেএল রাহুল IPL ও বিশ্বকাপ এক নয়, আর সেজন্য বিরাটকে দরকার! রোহিতের হাসির মধ্যেই বললেন আগরকর বড় সমস্যার সামনে CSK! টিমের একাধিক বোলারের পরের ম্যাচ খেলা অনিশ্চিত, চিন্তায় দল KKR-এর জন্য বড় ধাক্কা! দেশে ফিরলেন নাইটদের তারকা বিদেশি ক্রিকেটার LSG-র কাছে ম্যাচ হেরেও মন জিতলেন বুমরাহ! খুদে ভক্তের হাতে তুলে দিলেন বিশেষ উপহার কেরল থেকে উঠে এসে জাতীয় দলে সুযোগ পাওয়া কঠিন…কেন একথা বললেন সঞ্জু স্যামসন? আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতকে খেলতে হবে লাহোরে, ভেনু প্রকাশ পাক বোর্ডের বিশ্বকাপের দলে চার স্পিনার,আগেই হেরে বসে আছে ভারত…দাবি অস্ট্রেলিয়ান তারকার IPL 2024- বিরাটের স্ট্রাইক রেট নিয়ে টানা বিতর্ক, বেজায় চটেছেন প্রাক্তন সতীর্থ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.