বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও করুন’, অভিষেকের কর্মসূচি স্থগিত কলকাতা হাইকোর্টে

‘বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও করুন’, অভিষেকের কর্মসূচি স্থগিত কলকাতা হাইকোর্টে

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম

গোটা বিষয়টি নিয়ে পুলিশকে প্রশ্ন করেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। এই কর্মসূচি জনস্বার্থ বিরোধী বলে মন্তব্য প্রধান বিচারপতির বেঞ্চ। এই কর্মসূচি ঘোষণার পর অভিষেক বন্দ্যোপাধ্যায়-মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। 

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ডাকা বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচির উপর স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। ফলে অভিষেকের ডাকা ঘেরাও কর্মসূচি বাতিল হয়ে গেল। আগামী ৫ অগস্ট বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচি স্থগিতাদেশ দিল হাই কোর্ট। ফলে ৫ অগস্ট থেকে রাজ্যের সমস্ত ব্লক স্তরে বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচির যে ডাক দিয়েছিলেন অভিষেক সেটা আপাতত হচ্ছে না প্রধান বিচারপতির নির্দেশের জেরে। ২১ জুলাই শহিদ সমাবেশের মঞ্চ থেকে ৫ অগস্ট বিজেপি নেতাদের বাড়ি ঘেরাওয়ের ডাক দিয়েছিলেন অভিষেক। যার প্রেক্ষিতে মামলা করে বিজেপি।

এদিকে গোটা বিষয়টি নিয়ে পুলিশকে প্রশ্ন করেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। এই কর্মসূচি জনস্বার্থ বিরোধী বলে মন্তব্য প্রধান বিচারপতির বেঞ্চ। এই কর্মসূচি ঘোষণার পর অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আজ, সোমবার সেই মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের বেঞ্চে। সেখানেই এই কর্মসূচিতে স্থগিতাদেশ দেন প্রধান বিচারপতি।

ঠিক কী বলেছিলেন অভিষেক–মমতা? একুশে জুলাইয়ের মঞ্চ থেকে‌ তৃণমূল কংগ্রেস কর্মীদের উদ্দেশে অভিষেক বলেছিলেন, ‘আগামী ৫ অগস্ট থেকে সমস্ত বুথ, অঞ্চল, ব্লক, জেলা থেকে রাজ্যস্তরের বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও করতে হবে। তবে বাড়িতে বয়স্ক মানুষ থাকলে তাঁকে ছেড়ে দেবেন। বিজেপি নেতা বাড়ি থেকে বেরোবেনও না, ঢুকবেনও না। তবে শান্তিপূর্ণভাবে করবেন। কারও গায়ে হাত দেবেন না। প্রথমে এখানে গণঘেরাও কর্মসূচি হবে। তার পর দিল্লি ঘেরাও হবে।’ তারপরে কিছুটা পরিবর্তন করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘এই কর্মসূচি হবে ব্লক স্তরে। আর ঘেরাও করা হবে বিজেপি নেতাদের বাড়ি থেকে ১০০ মিটার দূরে। প্রতীকী ঘেরাও। যাতে কেউ বলতে না পারেন যে বাধা দেওয়া হচ্ছে।’‌

আরও পড়ুন:‌ আলিপুরদুয়ারে বিমানবন্দর গড়বে রাজ্য সরকার, বিধানসভায় ঘোষণা করলেন মমতা

ঠিক কী বলেছেন বিচারপতি?‌ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন, ‘কেউ যদি বলেন, কাল হাইকোর্ট ঘেরাও করা হবে। তবে কি সরকার বা পুলিশ কোনও পদক্ষেপ করবে না? কেউ যদি কোথাও বোমা রাখা হবে বলে, তাহলে কি সরকার বা পুলিশ কোনও পদক্ষেপ করবে না? অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের প্রেক্ষিতে আপনারা কী পদক্ষেপ করেছেন?‌ রাজ্য সাধারণ মানুষকে নিয়ে চিন্তিত নয়, এটা খুব উদ্বেগজনক। এতে সাধারণ মানুষের হয়রানির আশঙ্কা থেকে যাচ্ছে। দায়িত্বশীল সাংবিধানিক পদে থাকা ব্যক্তিদের কাছ থেকে এমন ধরনের মন্তব্য অনভিপ্রেত। ২১ জুলাই গোটা দিন নষ্ট হয়েছে। আদালত স্তব্ধ হয়ে গিয়েছিল। আমরা সাড়ে ১১টার মধ্যে চলে যেতে বাধ্য হয়েছি। আইনজীবীরা আসতে পারেননি। আদালতের কর্মীরা ট্রেন ধরতে পারেননি।’ পাল্টা তখন অভিষেকের আইনজীবী সওয়াল করে বলেন, ‘‌সাধারণ মানুষের অসুবিধা হবে না।’‌ প্রধান বিচারপতি তাঁকে পাল্টা প্রশ্ন করেন, ‘‌সেটা কে নিশ্চিত করবে? ২১ জুলাই আপনি আদালতে আসতে পেরেছিলেন?’‌ প্রধান বিচারপতি ১০ দিনের মধ্যে সব পক্ষকে এই বিষয়ে হলফনামা পেশ করার নির্দেশ দেন।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

আপনি কি HDFC ব্যাঙ্কের গ্রাহক? আর মাত্র কয়েকদিন, বিরাট বদল আসছে UPI লেনদেনে গাড়ির ধোঁয়া পরীক্ষার জন্য এবার বাংলায় খসবে অতিরিক্ত অর্থ পাটনা থেকে নিউ ইয়র্ক, বিশ্বজুড়ে কীভাবে পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো ‘রাজ্য সব ব্যাপারে এত স্লো কেন?' শিক্ষকদের তথ্য পোর্টালে দ্রুত আপলোড করতে বলল HC হুগলিতে ভাঙল বিজেপি, রচনার হাত ধরে TMC-তে যোগ বহু নেতা-কর্মীর ভিনধর্মে গোপন বিয়ে, বউ তানিয়াকে নিয়ে পাহাড়ে একান্তযাপনে ‘যোগমায়া’র নায়ক আরেফিন অবশেষে দক্ষিণবঙ্গের একাংশে ঢুকল বর্ষা, আপনার জেলায় কি ঢুকল মৌসুমী বায়ু? রাজভবনের সামনে নয়, বিকল্প জায়গায় ধর্নায় বসতে চান শুভেন্দু, আদালতে পেশ জায়গার নাম ঠাকুর ঘরে গণপতির কোন পাশে লক্ষ্মী ও সরস্বতীর মূর্তি স্থাপন শুভ? রইল শাস্ত্রমত

T20 WC 2024

ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.