বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ট্রাফিক আইনভঙ্গে জরিমানা আদায়ে সরল ব্যবস্থা লালবাজারের, ইউপিআই পেমেন্ট আসছে

ট্রাফিক আইনভঙ্গে জরিমানা আদায়ে সরল ব্যবস্থা লালবাজারের, ইউপিআই পেমেন্ট আসছে

ইউপিআই পেমেন্ট। 

ট্রাফিক সার্জেন্টরা ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে এনআইসি ই–চালান এবং কেটিপি ই–চালান ব্যবহার করেন। এই ই–চালানের ক্ষেত্রে ক্রেডিট বা ডেবিট কার্ডে স্পট ফাইন দেওয়া যায়। কিন্তু তারপরও দাবি ছিল ইউপিআই পেমেন্টের। এবার সেটা বাস্তবায়িত হতে চলেছে। ইউপিআই মাধ্যমে স্পট ফাইন আদায়ের কাজ সহজ হবে।

এখন শপিং কিংবা বিল পেমেন্টের ক্ষেত্রে অধিকাংশ মানুষ ইউপিআই ব্যবস্থা ব্যবহার করে থাকেন। আর একজন আর একজনকে টাকা পাঠানো ক্ষেত্রেও ব্যবহার করে চলেছে ‘ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস’ বা ইউপিআই। এটাই এখন টাকা পেমেন্ট করার সহজ মাধ্যম হয়েছে। মানুষ এখন ক্যাশ বা নগদ কম নিয়ে বের হন। বেশিরভাগ ক্ষেত্রেই ইউপিআই ব্যবস্থা ব্যবহার করে টাকা মিটিয়ে দেন। এই পরিষেবা এখন খুব জনপ্রিয় ও সহজলভ্য হয়েছে। পরিস্থিতি এন পর্যায়ে পৌঁছেছে যে, এবার কলকাতা পুলিশ ট্রাফিকের জরিমানাও এভাবে দেওয়ার ব্যবস্থা হচ্ছে।

এদিকে এটা শুনতে অবাক লাগলেও শহরে ট্রাফিক আইন ভাঙলে এই ইউপিআই ব্যবস্থার মাধ্যমেই মেটানো যাবে স্পট ফাইনের টাকা। তাতে দুটি বিষয় একসঙ্গে ঘটবে। এক, এভাবে টাকা দিলে তা সংশ্লিষ্ট ব্যক্তির কাছে নথি হিসাবে থাকছে। দুই, এই টাকা নিয়ে কোনও দুর্নীতি হবে না। লালবাজার সূত্রে খবর, কলকাতার প্রত্যেকটি ট্রাফিক গার্ড এলাকায় এই নিয়ে মহড়া চালু হয়ে গিয়েছে। তাতে সাফল্য এলে ট্রাফিক আইন না মানার জেরে জরিমানা আদায় করার ক্ষেত্রে পাকাপাকিভাবে ব্যবহার করা হবে ইউপিআই। এখানে আরও একটি বিষয় ঘটবে। সেটি হল–ট্রাফিক পুলিশকে আর টাকা বহন করতে হবে না। সরাসরি পৌঁছবে ট্রাফিক গার্ডে।

অন্যদিকে এই ব্যবস্থা করলে সংশ্লিষ্ট ব্যক্তির টাকা দিতেও সুবিধা হবে। লালবাজার ট্রাফিক বিভাগের পক্ষ থেকে জানা যাচ্ছে, কলকাতা পুলিশের ২৫টি ট্রাফিক গার্ডের দু’জন করে সার্জেন্ট এখন পরীক্ষামূলকভাবে ইউপিআই ব্যবস্থার মাধ্যমে জরিমানা নিচ্ছেন। তার জন্য তাঁদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। ২০২৩ সালে চারটি ট্রাফিক গার্ডের কয়েকজন সার্জেন্টকে লালবাজার ইউপিআই ব্যবহারের নির্দেশ দিয়েছিল। যদিও পরে তা কার্যকর হয়নি। বহু মানুষের পক্ষ থেকে এই ব্যবস্থা করার দাবিও উঠেছিল। অবশেষে এই ব্যবস্থা নিয়ে আসা হচ্ছে।

আরও পড়ুন:‌ কামারহাটিতে তৃণমূল কর্মীকে লক্ষ্য করে শুটআউট, মদনের বিধানসভা কেন্দ্রে গুলিবিদ্ধ

তাছাড়া ট্রাফিক সার্জেন্টরা ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে এনআইসি ই–চালান এবং কেটিপি ই–চালান ব্যবহার করেন। এই ই–চালানের ক্ষেত্রে ক্রেডিট বা ডেবিট কার্ডে স্পট ফাইন দেওয়া যায়। কিন্তু তারপরও দাবি ছিল ইউপিআই পেমেন্টের। এবার সেটা বাস্তবায়িত হতে চলেছে। এটা হলে ইউপিআই মাধ্যমে স্পট ফাইন আদায়ের কাজ সহজ হবে বলে মনে করছেন পুলিশ কর্তারা। কারণ এই ব্যবস্থায় স্পট ফাইন দিতে নগদের ব্যবহার কমবে। আর সহজে জরিমানার টাকা জমা করা যাবে। সুতরাং দুর্নীতির অভিযোগ উঠবে না বলেই আশা করছেন পুলিশ কর্তারা। এই ব্যবস্থায় টাকা আদায় হলে একটা তথ্য তৈরি হবে। সেটি হল—কতজন মানুষ মাসে ট্রাফিক আইনভঙ্গ করেন।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

আষাঢ় গুপ্ত নবরাত্রির এই ব্যবস্থা দূর করে যে কোনও বাধা, জেনে নিন এ সম্পর্কে স্টার্ককে পিটিয়ে ছাতু, ১ ওভারে ২৯ রান নিলেন রোহিত, লজ্জার তালিকায় নাম অজি তারকার ‘টাকার জন্য প্রাক্তন স্বামীর কাছে’, কটাক্ষের জবাব মিথিলার- ‘সৃজিত সবটা জেনেই…’ কারা ভালো? কারা খারাপ? পুরসভার রেজাল্ট প্রকাশ করলেন মমতা প্রাণহরা, সরভাজার দিন হয়তো শেষ! পুঁটিরাম নাকি বন্ধ হচ্ছে এবার কি রাস্তা ঝাঁট দিতে বের হব? রেগে ফায়ার মমতা, ম্যানহোলের ঢাকনাও বেচে দিচ্ছে! আগামিকাল কেমন কাটবে আপনার? কিছু ভালো খবর পাবেন? জানুন ২৫ জুনের রাশিফল পর্দার প্রেম গড়িয়েছে বাস্তবে! সুস্মিতা-অনির্বাণের বিচ্ছেদের নেপথ্যে সাহেব? পরপর ২ ম্যাচে একই ভুল করে আউট হন পন্ত,বিরক্তি চাপতে পারেননি কোহলি, দিয়েছেন বকুনি শুভেন্দুর হাতে বিস্ফোরক নথি! রবীন্দ্র সরোবরের একাংশ অভিনেতাকে ভাড়া দিল KMDA

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.