বাংলা নিউজ > ঘরে বাইরে > JNU Clash: এবিভিপি-বাম ছাত্র সংঘর্ষ জেএনইউতে, জখম অনেকে, হাসপাতালে তিনজন

JNU Clash: এবিভিপি-বাম ছাত্র সংঘর্ষ জেএনইউতে, জখম অনেকে, হাসপাতালে তিনজন

জেএনইউতে ছাত্র সংঘর্ষ।  (Hindustan Times)

নির্বাচন কমিটি বাছাইকে কেন্দ্র করে জেএনইউ-তে এবিভিপি ও বাম সমর্থিত গোষ্ঠীগুলির মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ, আহত অনেকে।

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি) এবং বাম সমর্থিত গোষ্ঠীর সদস্যদের মধ্যে সংঘর্ষে কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। স্কুল অব ল্যাঙ্গুয়েজে নির্বাচন কমিটির সদস্য বাছাই নিয়ে বিরোধের জেরে এই বিবাদ নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং তা হিংসার রূপ নেয়।

বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক জানিয়েছেন, কিছু পড়ুয়াকে সফদরজং হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নির্বাচন কমিটির সদস্য নির্বাচনের জন্য স্কুল স্তরের সাধারণ সভা পরিচালনা করছে জেএনইউ ছাত্র সংসদ (জেএনইউএসইউ)।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ ব্যাপকভাবে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, এক ব্যক্তি লাঠি দিয়ে পড়ুয়াদের পেটাচ্ছেন। আরেকটি ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি শিক্ষার্থীদের দিকে সাইকেল ছুড়ে মারছেন।

ঘটনার অন্যান্য ভিডিওতে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীরা তাদের উদ্ধারের চেষ্টা করার সময় একদল লোককে ভিড় ও মারধর করছে।

নির্বাচন কমিটির সদস্য বাছাইকে কেন্দ্র করে সংঘর্ষের জন্য উভয় গ্রুপ পরস্পরকে দোষারোপ করেছে। একে অপরের বিরুদ্ধে পুলিশে অভিযোগও দায়ের করেছেন তাঁরা।

তিনি বলেন, আমরা উভয় পক্ষের কাছ থেকে অভিযোগ পেয়েছি। আমরা অভিযোগগুলো খতিয়ে দেখছি। দিল্লি পুলিশ জানিয়েছে, আহত তিনজনের কথা জানতে পেরেছে পুলিশ।

ভারতের কমিউনিস্ট পার্টি লিবারেশনের সঙ্গে যুক্ত বামপন্থী ছাত্র সংগঠনটি আরও অভিযোগ করেছে যে এবিভিপি সদস্যরা সাধারণ শিক্ষার্থীদের নিশানা করে এবং নির্বিচারে মারধর করে।

তারা মুসলিম ছাত্রদের একঘরে করে ফেলে এবং যখনই কোনও মুসলিম ছাত্র আসন্ন নির্বাচন কমিটিতে তাদের নাম প্রস্তাব করে তখন তারা বিরোধিতা করে। পড়ুয়াদের ভয় দেখিয়ে যৌনতাবাদী ও জাতিবিদ্বেষী মন্তব্য করে স্কুলের পরিবেশ নষ্ট করে দিয়েছে তারা।

এবিভিপি জেএনইউ সভাপতি উমেশচন্দ্র আজমিরার অভিযোগ, জিবিএম চলাকালীন বামপন্থী ছাত্ররা নির্বাচন প্রক্রিয়ায় কারচুপির চেষ্টা করছিল। তাঁর দাবি, স্কুল অফ ল্যাঙ্গুয়েজের পড়ুয়াদের আপত্তি ওঠায় ৩-৪ ঘণ্টারও বেশি সময় ধরে গোটা প্রক্রিয়া বন্ধ হয়ে যায়।

তিনি বলেন, জেএনইউ সভাপতি ঐশী ঘোষ এবং দানিশ (এআইএসএফ সদস্য) পরস্পরবিরোধী কথা বলেছেন। ছাত্ররা আপত্তি তুলেছিল... অবাধ ও সুষ্ঠু প্রক্রিয়ার মাধ্যমে নাম প্রকাশ, নাম প্রত্যাহার এবং বাছাই করার দাবি জানানো হচ্ছিল। এর মধ্যেই বাম ছাত্ররা হেনস্থা শুরু করে এবং 'দাফলি'কে অস্ত্র হিসেবে ব্যবহার করে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি এবং ঘটনার সময় আহত শিক্ষার্থীর সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি।

রাজনৈতিকভাবে উত্তেজিত পরিবেশ এবং সামাজিক-রাজনৈতিক ইস্যুতে সক্রিয় ছাত্র সংগঠনের জড়িত থাকার জন্য পরিচিত জেএনইউয়ের অভ্যন্তরে বিভিন্ন ছাত্র গোষ্ঠীর মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে এই ঘটনা উদ্বেগকে পুনরুজ্জীবিত করেছে।

(পিটিআই ইনপুট সহ)

 

ঘরে বাইরে খবর

Latest News

গজলক্ষ্মী রাজযোগ তৈরি হতে চলেছে, ৩ রাশির উন্নতির দরজা খুলবে, হবে আর্থিক লাভ বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' এসি চালাতে হবে না, এই কাজগুলি করলেই ঘরের তাপমাত্রা ৫ ডিগ্রি কমে যাবে রবিবার সকালে মন ভালো রাখুন, যতই গরম লাগুক, পড়ুন দিনের সেরা ৫ জোকস আর হেসে নিন জয় জয় শিবশঙ্কর, নাটু নাটু, মিলিয়ে তৈরি হবে বিশেষ নাচ, War 2তে নাচবেন হৃত্বিক-NTR IPL-এ তৃতীয় দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের, সব থেকে কম বলে ৫০ করেছেন কারা? 'ফিরবে ইলেক্টোরাল বন্ড', নির্মলা সীতারামনের এই মন্তব্য শুনেই আক্রমণে কংগ্রেস পরনে স্পোর্টস ব্রা, কার প্রতি ভালোবাসার টানে জিমে ঘাম ঝরাচ্ছেন মিমি? স্বাভাবিকের থেকে ৮.৩ ডিগ্রি বেশি গরম! পুড়ছে বাংলা, ব্যারাকপুরে ৪৩, ক্যানিংয়ে ৪২ হরমোনের কারণে পুরু গোঁফ কিশোরীর, পরীক্ষায় প্রথম হয়েও কটাক্ষের শিকার স্বাতী

Latest IPL News

বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.