বাড়ি > ঘরে বাইরে > EPS নিয়মে বদলি, বেশি পেনশন পাবেন ৬ লক্ষ EPFO গ্রাহক
ফাইল ছবি (PTI)
ফাইল ছবি (PTI)

EPS নিয়মে বদলি, বেশি পেনশন পাবেন ৬ লক্ষ EPFO গ্রাহক

কমুটেশন অফ পেনশনের নিয়মে বদল।

Employees Pension Scheme (EPS)-এর নিয়মে বদল এল। এরফলে লাভবান হবেন প্রায় ৬ লক্ষ পেনশনভোগী। এই সংক্রান্ত নোটিফিকেশন জারি করা হয়েছে কয়েক দিন আগে। এর ফলে কমুটেশন অফ পেনশনের বিকল্প যারা নিয়েছেন তারাও সাধারণ পেনশন পাবেন। এবার বুঝে নেওয়া যাক কমুটেশন অফ পেনশন ঠিক কি।

EPS-এর নিয়ম অনুযায়ী, যিনি ভবিষ্যতে পেনশন পাবেন, তারা কোনও প্রয়োজনে একটা বড় অর্থ আগে নিয়ে নিতে পারেন। আগের নিয়ম অনুযায়ী, নিজের পেনশনের এক তৃতীয়াংশ কমুট করিয়ে নিতে পারতেন গ্রাহকরা। সেই অর্থের ১০০ গুণ টাকা তারা এককালীন অর্থ হিসাবে নিতে পারতেন। এরপর সারা জীবন কম টাকা পেনশন নিতে হত তাদের।

অর্থাত্, কেউ যদি ৬০০০ টাকা পেনশন পায়, সে এক তৃতীয়াংশ কমুট করালে, সে এককালীন পাবে ৬০০০*(১/৩)* ১০০=২,০০,০০০। এরপর প্রতি মাসে ৪০০০ টাকা করে পেনশন পাবে সেই ব্যক্তি। কিন্তু এই নিয়মটি সেপ্টেম্বর ২০০৮ সালে উঠে যায়। এর পর আর কমুটেশনের সুযোগ পান নি কেউ।

কিন্তু এবার নতুন যে নোটিফিকেশন এসেছে, তাতে ২০০৮ সেপ্টেম্বরের আগে যারা কমুটেশন করেছেন, তারা পুরো পেনশন পাবেন। তবে এই নিয়ম কমুটেশন করানোর পনেরো বছর বাদ থেকেই পাওয়া যাবে। অর্খাত্ যাদের ২০০৮ এ কমুটেশন হয়েছে, তারা ২০২৩ সাল থেকে বর্ধিত পেনশন পাবেন। অন্যদিকে, যাদের ২০০৫ সালের আগে কমুটেশন হয়েছে, তারা এখন থেকে পুরো পেনশন পাবেন।

বন্ধ করুন