বাংলা নিউজ > ঘরে বাইরে > Iran Strikes in Pakistan: পাকিস্তানে ফের ইরানের হানা! সংঘর্ষে নিহত জইশ আল আদল-এর জঙ্গি কমান্ডার সহ বহু-রিপোর্ট

Iran Strikes in Pakistan: পাকিস্তানে ফের ইরানের হানা! সংঘর্ষে নিহত জইশ আল আদল-এর জঙ্গি কমান্ডার সহ বহু-রিপোর্ট

ফের পাকিস্তানে জঙ্গি ঘাঁটিতে ইরানের হানা। প্রতীকী ছবি। (AFP)

ইরানের নিশানায় থাকা জইশ আল আদল গোষ্ঠী ২০১২ সালে তৈরি হয়। গোষ্ঠীকে ইরান ‘জঙ্গি’ কমা দিয়েছে। ইরানের দক্ষিণ পূর্বে সিস্তান বালুচিস্তানে সুন্নি গোষ্ঠীর সদস্যদের নিয়ে এই উগ্রপন্থী শিবির তৈরি হয়েছে বলে খবর।

 

পাকিস্তানের ভূখণ্ডে ফের ইরানের হামলা। জঙ্গি শিবির জইশ অল আদিলের কমান্ডার ইসমাইল শাহবাক্স ইরানের এই হামলায় মারা গিয়েছে বলে খবর। শুধু শাহবাক্সই নয়, তার সঙ্গে তার একাধিক শাগরেদও পাকিস্তানের মাটিতে ইরানের হামলায় মারা গিয়েছে। উল্লেখ্য, এক মাস আগেই পাকিস্তানের জমিতে ইরানের এয়ার স্ট্রাইকের খবর আসে। তারপর পাল্টা পাকিস্তানও এয়ারস্ট্রাইকে নিশানা করে ইরানের ভূখণ্ড। সেই ঘটনার পর ফের একবার পাক জমিতে ইরানের হানা। এই ঘটনা নিঃসন্দেহে দক্ষিণ এশিয়ায় একটি তাৎপর্যপূর্ণ ঘটনা হিসাবে উঠে আসতে চলেছে বলে মনে করা হচ্ছে। 

সদ্য পাকিস্তানি জমিতে ইরানের এই হানা নিয়ে সেভাবে সরকারি তরফে বিবৃতি উঠে আসেনি। তবে ‘ইরান ইংলিশ ইন্টারন্যাশনাল’-এর খবর অনুযায়ী পাওয়া তথ্যে বলা হচ্ছে, জঙ্গি গোষ্ঠী 'জইশ অল আদিল' যার অর্থ, ন্যায়ের জন্য গঠিত সেনা, তারা বহুদিন ধরেই ইরানের সেনার নজরে রয়েছে। এই উগ্রপন্থী গোষ্ঠীকে টার্গেট করেই পাকিস্তানের বুকে ইরান হামলা চালিয়েছে। এদিকে, একই কারণে এক মাস আগেও, পাকিস্তানের জমিতে ইরানের হানার খবর আসে। যা ভোলাভাবে নেয়নি ইসলামাবাদ। তারাও পাল্টা এয়ারস্ট্রাইক চালায়। পরে পরিস্থিতি শান্ত করতে সহমত পোষণ করে দুই দেশই। 

এদিকে, জানা যাচ্ছে, এবারের হামলায় ইরানের সেনা সশস্ত্রভাবে সংঘর্ষে লিপ্ত হয় ওই জঙ্গি গোষ্ঠীর সঙ্গে। ইরানের সেনার তরফে এই হামলায় দুই পক্ষের লড়াইয়ে নিহত হয়েছে ইসমাইল শাহবক্স সহ অনেকে। বহুদিন ধরে ইরান এই জইশ আল আদল জঙ্গি গোষ্ঠীকে টার্গেটে রেখেছে। দেখে নেওয়া যাক ইরানের বুকে এরা কীভাবে কর্মকাণ্ড চালায়। 

জইশ আল আদল

ইরানের নিশানায় থাকা জইশ আল আদল গোষ্ঠী ২০১২ সালে তৈরি হয়। গোষ্ঠীকে ইরান ‘জঙ্গি’ কমা দিয়েছে। ইরানের দক্ষিণ পূর্বে সিস্তান বালুচিস্তানে সুন্নি গোষ্ঠীর সদস্যদের নিয়ে এই উগ্রপন্থী শিবির তৈরি হয়েছে বলে খবর। এই তথ্য দিচ্ছে আল আরাবিয়া নিউজ। গত কয়েক বছর ধরে এই জইশ আল আদল ইরানের সেনার ওপর একাধিক হামলা চালিয়েছে। সিস্তান-বালুচিস্তানে সেখানের পুলিশের ওপর হামলার দায়ও শিকার করে তারা। সেই ঘটনায় মৃত্যু হয়েছে ১১ জনের। 

এদিকে, পাকিস্তানের বুকে কিছু জায়গায় এই ইরানের তকমা দেওয়া জঙ্গি গোষ্ঠীর শিবিরগুলিতে ইরান হামলা চালাতে থাকে। গত মাসেই ইরানের একটি হামলার পর পাকিস্তানও পাল্টা এয়ারস্ট্রাইক করে। তবে এবারের হামলা মুখোমুখি সংঘর্ষে হয়েছে বলে খবর। এই প্রেক্ষিতে ইরান বা ইসলামাবাদ কেউই মুখ খোলেনি এখনও।

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ক্ষতবিক্ষত মুখ, রক্ত ঝরছে! আচমকা হলটা কী প্রিয়াঙ্কার? দুশ্চিন্তায় ভক্তরা কাঁথির পরিযায়ী শ্রমিকদের সঙ্গে যোগাযোগ জঙ্গিদের, কাফে বিস্ফোরণে নয়া মোড় ইতিহাসের সবথেকে কালো নির্বাচন, মোদী ক্ষমতায় ফিরলে….অসম থেকে সতর্ক করলেন মমতা বৈশাখী পান্তার আয়োজন, শাড়ি কোমরে গুঁজে ভাত মাখলেন জয়া, আর কী কী ছিল মেনুতে আলিপুরদুয়ার- অতীতের ফলাফল, কেন্দ্র বিন্যাস ও প্রার্থী পরিচয় Jos Buttler's IPL Cenruries: জোস বাটলারের ৭টি আইপিএল সেঞ্চুরির পূর্ণাঙ্গ তালিকা খ্রীষ্টান যাজকদের ছুরি মেরে নবীর নামে জয়ধ্বনি,কী বললেন সিডনির ওই কিশোরের বাবা? শুধু ভালো নায়ক নন, গায়কও! জিতের সিনেমার গান ধরলেন অনির্বাণ, মুগ্ধ অনুরাগীরা ১২বার চেষ্টা, ৫বার ইন্টারভিউ, ইউপিএসসিতে হার না মানা জেদ!কী লিখলেন পরীক্ষার্থী?

Latest IPL News

ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.