বাংলা নিউজ > ঘরে বাইরে > জাতি শংসাপত্র দুর্নীতিতে সিবিআই তদন্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রাজ্য, কাল রায়

জাতি শংসাপত্র দুর্নীতিতে সিবিআই তদন্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রাজ্য, কাল রায়

সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

এই বিষয়ে সুপ্রিম কোর্টকে হস্তক্ষেপ করতে হয় এবং বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর স্থগিতাদেশ দেওয়া হয়। সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতি স্বতঃপ্রণোদিত হয়ে স্থগিত করেন। এখানে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জীব খান্না, বিআর গাভাই, সূর্য কান্ত এবং অনিরুদ্ধ বোস এই স্থগিতাদেশ দেন।

সম্প্রতি কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির মধ্যে দ্বৈরথ দেখেছিলেন আইনজীবীরা। দুই বিচারপতির নাম অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং সৌমেন সেন। একজন সিঙ্গল বেঞ্চের বিচারপতি। আর একজন ডিভিশন বেঞ্চের বিচারপতি। এবার এই সিঙ্গল বেঞ্চের নির্দেশের বিরুদ্ধে রাজ্য সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল। সিঙ্গল বেঞ্চ জাতি শংসাপত্রের দুর্নীতি নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। মেডিক্যাল কোর্সে ভর্তির জন্য এই ভুয়ো জাতি শংসাপত্র দেওয়া হয়েছে। এই অভিযোগে কলকাতা হাইকোর্টে মামলা হতেই সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়।

এদিকে গত বুধবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, এই মামলা সংক্রান্ত যাবতীয় নথি রাজ্য পুলিশকে সিবিআইয়ের হাতে হস্তান্তর করতে বলা হয়। কয়েক মিনিটের মধ্যে অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত বিষয়টি উত্থাপন করেন বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চে। সেখানে একই দিনে সিঙ্গল বেঞ্চের নির্দেশ স্থগিত হয়ে যায়। এতেই ক্ষুব্ধ হন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি তখন অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্তকে নির্দেশ দেন, এই মামলার সমস্ত নথি সিবিআইয়ের হাতে তুলে দিতে। আর ডিভিশন বেঞ্চের স্থগিতাদেশ সম্পর্কে তিনি কিছু জানেন না।

অন্যদিকে ডিভিশন বেঞ্চ পুরো বিষয়টি জানতে পেরে জানিয়ে দেন, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ বিতর্কিত। ডিভিশন বেঞ্চের নির্দেশ অগ্রাহ্য করা যায় না। এমনকী সিঙ্গল বেঞ্চের নির্দেশকে গুরুত্ব দেওয়া হয় না। এই বিষয়টি দেখে আরও তেতে ওঠেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় মন্তব্য করেন, ডিভিশন বেঞ্চের যিনি নেতৃত্ব দিচ্ছেন, সেই বিচারপতি সৌমেন সেন রাজ্যের রাজনৈতিক দলের মতো কাজ করছেন। এই মন্তব্য নিয়ে বিতর্ক চরমে ওঠে।

আরও পড়ুন:‌ মাঘের শীতেও ‘‌হিস হিস’‌ শব্দ, চারটি বিশাল গোখরো জারবন্দি হয়েছে কালনায়

এছাড়া এই বিষয়ে সুপ্রিম কোর্টকে হস্তক্ষেপ করতে হয় এবং বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর স্থগিতাদেশ দেওয়া হয়। সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতি এই বিষয়টি স্বতঃপ্রণোদিত হয়ে স্থগিত করেন। এখানে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জীব খান্না, বিআর গাভাই, সূর্য কান্ত এবং অনিরুদ্ধ বোস এই স্থগিতাদেশ দেন। এইবার এই বিতর্কিত নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল পশ্চিমবঙ্গ সরকার। বিচারব্যবস্থার প্রতি মানুষের যে নিরপেক্ষ বিশ্বাস আছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে তাতে চিড় ধরতে পারে। এই কথা বলেই আবেদন করা হয়েছে। পাঁচ বিচারপতির বেঞ্চ এই মামলার রায় আগামীকাল সোমবার ঘোষণা করতে পারেন।

ঘরে বাইরে খবর

Latest News

গুজরাটের গেমিং জোনে ভয়াবহ আগুন, অন্তত ২০জনের মৃত্যু, আটকে পড়েছিল শিশুরা ২৬ বছর বয়সে হারান কৌমার্য! যৌন প্রবৃত্তি থেকে বিয়ে না করার সিদ্ধান্ত নিয়ে করণ দক্ষিণ ভারতের মাঠ নাইটদের জন্য লাকি, চিপকে ১২ বছর আগের স্মৃতি ফেরাতে মরিয়া KKR তমলুক - কাঁথিতে জয়ের ব্যাপারে প্রত্যয়ী শুভেন্দু, বদলা কি এবার অধরাই থাকবে মমতার? সাগরে জন্ম নিল ঘূর্ণিঝড় রেমাল! ক্যানিংয়ের কতদূরে? ৯ ঘণ্টা বিমান চলবে না কলকাতায় স্টোরেজের টেনশন শেষ হবে, হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে কী কী সুবিধা পাবেন বুথের ভিডিয়ো দেবাংশু পেলেন কী করে? তদন্তে কমিশন রেমাল ঘূর্ণিঝড়ের আগে বড় পদক্ষেপ রেলের, খুলল কন্ট্রোল রুম,ট্রেন থাকবে কোথায়? আগামিকাল কার কেমন কাটবে? রবিবারে ভালো খবর পাবেন কারা? জেনে নিন ২৬ মে’র রাশিফল দীপিকার বেবি বাম্পকে ‘নকল’ বলে কটাক্ষ, বউয়ের পাশে দাঁড়িয়ে কড়া জবাব রণবীরের!

Latest IPL News

দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.