বাংলা নিউজ > ময়দান > FIH Ranking: হকিতে তিনে উঠে এল ভারতের ছেলেরা, সাতে মেয়েরা

FIH Ranking: হকিতে তিনে উঠে এল ভারতের ছেলেরা, সাতে মেয়েরা

ভারতীয় পুরুষ হকি দল। ছবি- টুইটার (@TheHockeyIndia)।

হকিতে তিন নম্বরে উঠে এল ভারতীয় পুরুষ হকি দল। সেই সঙ্গে ২৩২৫ পয়েন্ট নিয়ে সাতে রয়েছে ভারতীয় মহিলা দল।

শুভব্রত মুখার্জি: বিশ্ব হকির নিয়ামক সংস্থা এফআইএইচ সোমবারেই প্রকাশ করেছে হকির দলগুলোর নয়া ক্রমতালিকা। পুরুষ এবং মহিলা উভয় বিভাগের জন্য ঘোষিত হয়েছে এই তালিকা। সদ্য প্রকাশিত ক্রমতালিকায় উন্নতি ঘটেছে ভারতের পুরুষ এবং মহিলা উভয় দলেরই। ভারতীয় পুরুষ হকি দল অর্থাৎ হরমনপ্রীত সিংরা উঠে এসেছেন তিন নম্বরে। আর অন্যদিকে মহিলা হকি দল অর্থাৎ বন্দনা কাটারিয়ারা উঠে এসেছেন সাত নম্বরে। গত টোকি অলিম্পিক্সে ভারতীয় দল দুই বিভাগেই ভালো ফল করেছিল। পুরুষদের বিভাগে তারা ব্রোঞ্জ জিতেছিল। আর মহিলা বিভাগে তারা অল্পের জন‌্য ব্রোঞ্জ পদক হারিয়েছিল। তারপর থেকেই বেশ ভালো ফর্মে রয়েছে দুই দল। আর ক্রমতালিকায় তাদের এই উন্নতি সেকথাই প্রমাণ করে।

ভারতীয় পুরুষ দলের ঝুলিতে এই মুহূর্তে রয়েছে ২৭৭১ পয়েন্ট। আর এর ফলেই তারা উঠে এসেছে তিন নম্বরে। ২০২২ সালের মে মাসে বিশ্ব ক্রমতালিকায় নিচের দিকে নেমে গিয়েছিল ভারতীয় দল। সেখান থেকে কামব্যাক ঘটালো তারা। গত মাসে চেন্নাইতে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হয় ভারতীয় দল। আর সেই কারণেই ক্রমতালিকায় উন্নতি ঘটল তাদের। ভারত তাদের ছটি ম্যাচ জেতে। একটি ম্যাচ ড্র করে। ক্রমতালিকায় প্রথম তিন থেকে অল্পের জন্য ছিটকে গিয়েছে ইংল্যান্ড দল। তাদের ঝুলিতে রয়েছে ২৭৪৫ পয়েন্ট। ইউরো হকি ফাইনালে নেদারল্যান্ডস দলের কাছে তারা হেরে যায় ২-১ ফলে। তারপরেই ক্রমতালিকায় পিছিয়ে পরে তারা।

তালিকার শীর্ষে রয়েছে নেদারল্যান্ডস দল। তাদের ঝুলিতে রয়েছে ৩১১৩ হয়ে। দুই নম্বরে রয়েছে বেলজিয়াম।তাদের ঝুলিতে রয়েছে ২৯৮৯ পয়েন্ট। পঞ্চম এবং ষষ্ঠ স্থানে রয়েছে জার্মানি এবং অস্ট্রেলিয়া। মহিলা বিভাগে ও শীর্ষে রয়েছে নেদারল্যান্ডস। ৩৪২২ পয়েন্ট রয়েছে তাদের। দুই এবং তিন নম্বরে যথাক্রমে রয়েছে অস্ট্রেলিয়া (২৮১৮) এবং অস্ট্রেলিয়া (২৭৬৭)। চার নম্বরে রয়েছে বেলজিয়াম (২৬০৯)। পাঁচে রয়েছে জার্মানি (২৫৭৪)। ২৩২৫ পয়েন্ট নিয়ে সাতে রয়েছে ভারতীয় মহিলা দল। ক্রমতালিকায় এক ধাপ উঠে এসেছে ভারতীয় মহিলা দল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ফোনে স্প্যাম কল রুখতে এবার TRAI-র সঙ্গে প্রস্তুতি নিচ্ছে RBI ও স্বরাষ্ট্রমন্ত্রক বাড়বে ব্যাঙ্ক ব্যালেন্স, আসবে প্রমোশন! বুধের উদয়ে জুনে ভাগ্যে চমক ৩ রাশির ‘‌আরও একবার নরেন্দ্র মোদীকে মুখ্যমন্ত্রীর আসনে বসাই’‌, নীতীশের মুখ ফসকে বিতর্ক ‘মোদী ৩.০ সরকার গঠন হবেই!’ বারাণসীতে বড় জয়ের লক্ষ্যে বিজেপির তারকা প্রচারকরা লোকসভা নির্বাচনের অঙ্ক কী বলছে?‌ জানতে ১ জুন ইন্ডিয়া জোটের বৈঠক ডাকা হয়েছে!‌ শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো সূর্য-দীপার দূরত্ব অতীত! ৭০০ পর্বে পাশাপাশি স্বস্তিকা-দিব্যজ্যোতি, কী বলছেন? হঠাৎ হাতে আসবে টাকা, নতুন চাকরির অফার, প্রেমে চূড়ান্ত সাফল্য! লাকি ৩ রাশি 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ ‘মানুষটাকে নিয়ে এক ঘরে থাকা…’! বিয়ের বদলে দেবের সঙ্গে সহবাস? জবাব দিল রুক্মিণী

Latest IPL News

শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.