বাংলা নিউজ > টেকটক > Mobile numbers linked to Aadhaar card: একটা আধার কার্ডে ৬৫৮ মোবাইল সিম! আপনি কি সুরক্ষিত? জেনে নিন কীভাবে যাচাই করবেন?

Mobile numbers linked to Aadhaar card: একটা আধার কার্ডে ৬৫৮ মোবাইল সিম! আপনি কি সুরক্ষিত? জেনে নিন কীভাবে যাচাই করবেন?

আপনার আধার কার্ডে কতগুলি মোবাইল নম্বর যুক্ত সেটা দেখে নিন। প্রতীকী ছবি  (HT_PRINT)

হয়তো আপনার আধারের সঙ্গে একাধিক মোবাইল যুক্ত রয়েছে। আপনারা অজান্তে এসব হয়নি তো? 

একই আধার কার্ড নিয়ে বহু সিম নেওয়ার অভিযোগ মাঝেমধ্য়েই ওঠে। তবে এবার আর ৫-১০টা নয়। একেবারে ৬৫৮টি সিম কার্ড নেওয়া হয়েছে একটি আধার কার্ডকে ব্যবহার করে। তামিলনাড়ুর বিজয়ওয়াড়ার ঘটনা। লাইভ হিন্দুস্তান সূত্রে খবর। গত চার মাসে তামিলনাড়ু পুলিশ এই আধার ও মোবাইলের মধ্য়ে সংযোগ সংক্রান্ত কারচুপি সন্দেহে অন্তত ২৫,১৩৫টি সিম কার্ড ব্লক করে দিয়েছে। কিন্তু এই যে একটা পরিচয়পত্র দিয়ে এত সিম নেওয়া হয়েছে সেটা জানা গেল কীভাবে?

সূত্রের খবর, এএসটিআর সফটওয়ার এই ধরনের ভুয়ো সিমকার্ডগুলিকে চিহ্নিত করতে পারে। মূলত একই ছবি ব্যবহার করে যদি একাধিক সিম নেওয়া হয় সেক্ষেত্রে সেই ছবিকে চিহ্নিত করা সম্ভব। এভাবে একটি আধার কার্ড ব্যবহার করে এভাবে শয়ে শয়ে আধার সিম কার্ড নেওয়া কখনও উচিত নয়। এতে সমস্যা তৈরি হতে পারে।

তবে আপনারও প্রয়োজন মনে করলে একবার দেখে নিতে পারেন আপনার আধার কার্ড দিয়ে নেওয়া হয়েছে কি না? এতে আপনি অন্তত নিশ্চিত হতে পারবেন যে আপনার আধার কার্ডে কেবলমাত্র আপনার সিম কার্ডই চলছে। না হলে এনিয়ে আপনি রিপোর্ট করতে পারবেন নির্দিষ্ট জায়গায়।

কীভাবে আপনি এব্যাপারে নিশ্চিত হতে পারবেন সেই উপায়টা জেনে নিন।

এক্ষেত্রে আপনাকে DoT যে পোর্টালটি তৈরি করেছে তাতে যেতে হবে।

সেটার নাম হল Telecom Analytics for Fraud Management and Consumer Protection (TAFCOP) পোর্টাল। সেই পোর্টালে গেলে আপনি এই সংক্রান্ত নির্দিষ্ট তথ্য পাবেন।

এক্ষেত্রে প্রথমে আপনাকে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেটা হল https://tafcop.dgtelecom.gov.in/ এই ওয়েবসাইটে গেলে আপনি জানতে পারবেন আপনার আধার কার্ডের সঙ্গে কতগুলো মোবাইল নম্বর যুক্ত রয়েছে।

এক্ষেত্রে আপনাকে মোবাইল নম্বর লিখতে হবে। এরপর ওটিপির জন্য আবেদন করতে হবে।

এরপর যে ওটিপিটা আসবে সেটা আপনাকে নির্দিষ্ট জায়গায় লিখতে হবে। এরপর সাবমিট অপশনে যেতে হবে।

এরপর আপনার আধার নম্বরের সঙ্গে যে মোবাইল নম্বর যুক্ত রয়েছে তা আপনাকে দেখিয়ে দেবে। সেই অনুসারে আপনি আবেদন পাঠাতে পারেন।

 

 

 

 

 

 

 

 

টেকটক খবর

Latest News

প্রবল বৃষ্টি চলে যাবে, জারি লাল সতর্কতা, উত্তরবঙ্গে ঢোকার আগে দেখুন আবহাওয়ার খবর তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে নয়া উদ্যোগ বাংলাদেশে, চিন থেকে ঋণ! আগামিকাল আপনার কেমন কাটবে? শুক্রবারে ভাগ্যের তালা খুলবে? জানুন ১৪ জুনের রাশিফল অনূর্ধ্ব ১৯ ওয়ানডে সিরিজের দল ঘোষণা করল ইংল্যান্ড, টিমে ফ্লিনটফের ছেলে রকি বিমানবন্দরে দীপিকাকে নকল করে তরুণীর 'ধেই ধেই' করে নাচ! নেটপাড়া বলছে... রাজ্যসভার মনোনয়ন জমা দিলেন এনসিপির অজিত পাওয়ারের স্ত্রী, বিজেপি-শিবসেনা কোথায়? সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের টসে জিতল Netherlands , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| বৃহস্পতিবারের ব্রত পালন করেছেন? তাহলে জেনে নিন এই ব্রতর গুরুত্বপূর্ণ নিয়ম বিধি

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.