বাংলা নিউজ > টেকটক > WhatsApp-এ অজানা বিদেশি নম্বর থেকে ফোন আসছে? খুব সাবধান! ভুলেও এই কাজটি করবেন না

WhatsApp-এ অজানা বিদেশি নম্বর থেকে ফোন আসছে? খুব সাবধান! ভুলেও এই কাজটি করবেন না

ফাইল ছবি: রয়টার্স (REUTERS)

সম্প্রতি এক নতুন ধরণের হোয়াটসঅ্যাপ প্রতারণার ঘটনা বৃদ্ধি পেয়েছে। হঠাত্ই, মাঝরাতে বা ভোররাতে কল আসছে। বেশিরভাগ ক্ষেত্রেই কোনও বিদেশি নম্বর থেকে। ISD কোড অনুসারে, মালয়েশিয়া, কেনিয়া এবং ভিয়েতনামের মতো দেশের নম্বর। একবার রিং হয়েই ফোন কেটে দেওয়া হচ্ছে।

হোয়াটসঅ্যাপে দিন দিন প্রতারণার ঘটনা বাড়ছে। অনেকেই নিজের অজান্তেই প্রতারকদের পাতা নিত্যনতুন ফাঁদে পা দিচ্ছেন।

সম্প্রতি এক নতুন ধরণের হোয়াটসঅ্যাপ প্রতারণার ঘটনা বৃদ্ধি পেয়েছে। হঠাত্ই, মাঝরাতে বা ভোররাতে কল আসছে। বেশিরভাগ ক্ষেত্রেই কোনও বিদেশি নম্বর থেকে। ISD কোড অনুসারে, মালয়েশিয়া, কেনিয়া এবং ভিয়েতনামের মতো দেশের নম্বর। একবার রিং হয়েই ফোন কেটে দেওয়া হচ্ছে। আরও পড়ুন: Fraud Alert: চাকরির মেসেজ এসেছে? প্রথমে টাকাও দেবে, পরে খোয়াবেন লাখ-লাখ টাকা, ফাঁদ অনলাইনে!

বেশিরভাগ ব্যক্তিই বিদেশি নম্বর থেকে কল দেখে ঘাবড়ে যাচ্ছেন। ভাবছেন, কীভাবে তাঁদের নম্বর ছড়িয়ে পড়ল! সোশ্যাল মিডিয়ায় একটু এই বিষয়ে ঘাঁটলেই জানবেন, বহু হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরই এই একই অভিজ্ঞতা হয়েছে। ইদানিং কলকাতা তথা পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে এই ধরণের ঘটনা বেড়েছে।

+60 (মালয়েশিয়া), +254 (কেনিয়া) এবং +84 (ভিয়েতনাম)-এর নম্বর থেকে WhatsApp-এ কল পেয়েছেন অনেকে। +62 (ইন্দোনেশিয়া) এবং +223 (মালি) থেকেও কল পেয়েছেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা।

এবার ধরুন কল লগ থেকে সেই নম্বরটি দেখে কল ব্যাক করলেন। সেটা করলেই বলা হবে, 'হ্যালো, ইউ হ্যাভ রিচড দ্য অপারেটর, প্লিজ হোল্ড'(আপনি অপারেটরের কাছে পৌঁছে গিয়েছেন, অনুগ্রহ করে অপেক্ষা করুন)। এবার ধরুন আপনি বুঝতে না পেরে অপেক্ষা করতে থাকলেন। এদিকে আপনার থেকেই যে মিনিট হিসাবে টাকা চার্জ করা হচ্ছে, তা ঘুণাক্ষরেও টের পাবেন না। আন্তর্জাতিক কল রেটের চড়া হারে টাকা আরোপ হবে। অনেকেরই আত্মীয়-পরিজন বিদেশে থাকেন। তাঁরা কোনও আপদকালীন ফোন এসেছে ভেবে অপেক্ষা করতে থাকেন।

এই ধরণের এক এক কলে অনেকের আন্তর্জাতিক হারে কয়েরশো ডলার পর্যন্ত বিল হতে পারে। ভারতীয় মুদ্রায় যা ৮,০০০ টাকারও বেশি। এই কলের বিল হিসাবে কমিশন পায় প্রতারকরা। যতক্ষণ কেউ ফোন ধরে অপেক্ষা করবেন, ততটাই বেশি কমিশন। আরও পড়ুন: ২ মেয়ের চাকরি হয়েছিল, আরও কিনতে হুগলির সেই TMC নেতাই শান্তনুকে দেন ১ কোটি ৪০ লক্ষ টাকা!

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

রবিতে শনির দশা সোনার রেটে, তিলোত্তমায় আজ হলুদ ধাতু বিকোচ্ছে কততে? সম্প্রীতি উড়ালপুলে দুর্ঘটনা, গার্ডরেলে ধাক্কা মেরে ছিটকে পড়ল বাইক, মৃত ২ ভবিষ্যতের ধোনি, রাঁচিতে ধ্রুব'র ব্যাটিং দেখে দরাজ সার্টিফিকেট এই কিংবদন্তির আম্পায়ারকে 'অন্য কাজ খুঁজতে বলে' ICC-র শাস্তির কবলে হাসারাঙ্গা, নিষিদ্ধ ২ ম্যাচ ফের ক্যানসারে আক্রান্ত সঙ্গীতশিল্পী, কবীর সুমনের স্ত্রী সাবিনা ইয়াসমিন কল্যাণী এইমসের আগে ভারতের দীর্ঘতম কেবল ব্রিজের উদ্বোধন মোদীর, জানুন সেতুর বিশদ আনন্দপুরে বেসরকারি হাসপাতালের সামনে পরপর বিস্ফোরণ, ভয়াবহ আগুনে পুড়ে ছাই বস্তি সারমেয়র অটো রাইড! খুদে পোষ্যর কারনামা দেখলে তাজ্জব বনে যাবেন যাঁরা মনে করেন বাংলায় বিজেপি শেষ, তাঁদের চমকে দেবে লোকসভার ফল: প্রশান্ত কিশোর সব থেকে বেশি ছক্কা, সিরিজ শেষ হওয়ার আগেই রেকর্ড গড়লেন রোহিত-স্টোকসরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.