বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বিরাট চাপে পড়ে গেল বন দফতর, এলিফ্যান্ট সাফারি নিয়ে এখন মাথায় হাত

বিরাট চাপে পড়ে গেল বন দফতর, এলিফ্যান্ট সাফারি নিয়ে এখন মাথায় হাত

জলদাপাড়ায় হাতি সাফারি। ফাইল ছবি

হিসাব করে দেখা যাচ্ছে, গরুমারায় দিনে ২৪ জন, হলং এবং চিলাপাতা মিলিয়ে ৬০ জন পর্যটক এলিফ্যান্ট সাফারির সুযোগ পেতে পারেন। সেখানে চাহিদা বিপুল। এই নিয়ে এখন মাথায় হাত বন দফতর এবং ট্যুর অপারেটররা। তার মধ্যে বৃহস্পতিবার বন্ধ থাকে এলিফ্যান্ট সাফারি। আর হাতি অসুস্থও হয়ে পড়লে বাতিল হয় সাফারি। 

দুর্গাপুজোর মরশুমে বিরাট চাপে পড়ে গেল বন দফতর। ডুয়ার্সে আসা পর্যটকরা এলিফ্যান্ট সাফারি করতে বেশি আগ্রহী। দুর্গাপুজোর মরশুমে সেই চাপ বাড়ে। কিন্তু চাপ বাড়লে তা সরবরাহ করা বেশ কঠিন হয়ে পড়ছে। সেটা আরও বাড়লে পরিস্থিতি আরও জটিল হয়ে পড়বে। কারণ বন দফতরের হাতে এখন প্রশিক্ষিত হাতিই নেই। তাই বাড়তি চাহিদা মেটানো বেশ কঠিন। হাতির পিঠে চড়ে জঙ্গলে ঘোরার আনন্দ অনেকে নাও পেতে পারেন। কারণ গরুমারায় এমন হাতির সংখ্যা মাত্র দুই। আর জলদাপাড়ায় মোট সংখ্যা পাঁচ। চারটি আছে হলংয়ে। বাকি একটি রয়েছে চিলাপাতায়।

বন দফতর সূত্রে খবর, একটি হাতির পিঠে একসঙ্গে চারজন পর্যটক চড়তে পারেন। আর একটি হাতি দিনে মোট তিনটি ট্রিপ করে থাকে। সুতরাং একটি হাতি মোট ১২ জন পর্যটককে তিন ট্রিপে ঘোরাতে পারে। তাই হিসাব করে দেখা যাচ্ছে, গরুমারায় দিনে ২৪ জন, হলং এবং চিলাপাতা মিলিয়ে ৬০ জন পর্যটক এলিফ্যান্ট সাফারির সুযোগ পেতে পারেন। সেখানে চাহিদা বিপুল। এই নিয়ে এখন মাথায় হাত বন দফতর এবং ট্যুর অপারেটররা। তার মধ্যে বৃহস্পতিবার বন্ধ থাকে এলিফ্যান্ট সাফারি। আর হাতি অসুস্থও হয়ে পড়লে বাতিল হয় সাফারি। এবার এটাই ভাবিয়ে তুলেছে।

বন দফতর কী জানাচ্ছে? এই সমস্যা যে দেখা দিয়েছে সেটা এখন বোঝা যাচ্ছে। আর‌ চাহিদার থেকে হাতির সংখ্যা কম থাকায় সমস্যা দেখা দিয়েছে। এই বিষয়ে উত্তরবঙ্গের মুখ্য বনপাল (বন্যপ্রাণ) রাজেন্দ্র জাখর বলেন, ‘জঙ্গল পাহারার ডিউটি থেকে সরিয়ে কোনও হাতিকে সাফারি করানো সম্ভব নয়। তাতে জঙ্গলের নিরাপত্তায় খামতি তৈরি হয়। দুর্গাপুজোর মরশুমে গরুমারায় সাফারির জন্য দু’টি হাতিই থাকবে।’‌ গরুমারায় এলিফ্যান্ট সাফারির জন্য মাথাপিছু ১ হাজার ২০০ টাকা চার্জ রাখা হয়েছে। সেখানে জলদাপাড়ায় এই খরচ হাজার টাকা। জঙ্গলে প্রবেশ মূল্য মাথাপিছু ২০০ টাকা। গাইড ফি ৩৫০ টাকা।

আরও পড়ুন:‌ ‘শারদীয়ার আন্তরিক শুভনন্দন’, মুখ্যমন্ত্রীর তৈরি শব্দ এখন সরকারি হোর্ডিংয়ে

আর কী জানা যাচ্ছে?‌ বন দফতর সূত্রে খবর, গরুমারায় খাতায়কলমে ২৪টি হাতি থাকলেও তার মধ্যে ৮টি শাবক। তাদের প্রশিক্ষণ সম্পূর্ণ হয়নি। কয়েকটি হাতি অসুস্থ। এই বিষয়ে চিলাপাতা ইকো ট্যুরিজম সোসাইটির সহ–সভাপতি বিমল রাভা বলেন, ‘‌আমাদের কাছে পর্যটকরা রোজই এলিফ্যান্ট সাফারির টিকিটের জন্য যোগাযোগ করছেন।’‌ জলদাপাড়া জাতীয় উদ্যানের সহকারী বন্যপ্রাণী সংরক্ষক নবজিৎ দে বলেন, ‘‌এখান থেকে দু’টি হাতি মাধুরী এবং জেনিকে গরুমারায় পাঠানো হয়েছে। আর হাতি পাঠানো সম্ভব নয়।’‌

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সিরিজ জয় মূল লক্ষ্য, অল্পের জন্য শতরান হাতছাড়া করেও আফসোস নেই ধ্রুব জুরেলের আজও কান পাতলে শোনা যায় আর্তনাদ! সূর্য ডোবার পরে ভয়ের চোটে এখানে যান না কেউ ছেলেকে ‘লুকিয়ে’ই রাখেন নুসরত, প্রথমবার সামনে আনলেন ঈশানের এই বিশেষ কীর্তি রাতে হয়েছিলেন আটক, সকাল হতেই গ্রেফতার বেড়মজুরের তৃণমূল নেতা অজিত মাইতি IND vs ENG 4th Test LIVE: ছক্কা হাঁকিয়ে ভারতকে ৫০ পার করালেন রোহিত শর্মা ভোডাফোন-আইডিয়ার ৩৩% শেয়ার কি ছেড়ে দেবে সরকার? সামনে এল সাফ বার্তা ঘরের মাঠে সব থেকে বেশি টেস্ট উইকেট নেওয়া ৬ স্পিনার, কুম্বলেকে টপকে দুইয়ে উঠলেন অশ্বিন খাবারে খরচ কমছে ভারতীয়দের, ব্যয় বাড়ছে পরিষেবা ও অন্যান্য সামগ্রী কিনতে: রিপোর্ট জোড়া জয়ে লিগ টেবিলের শীর্ষে মুম্বই ইন্ডিয়ান্স, দেখে নিন WPL-এর পয়েন্ট তালিকা দমবন্ধ করবে শার্টলেস শাহরুখ! কিং খানের নতুন ছবি নিয়ে পড়ল হইচই, আপনি দেখেছেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.