বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CAG Report on School Education: দিনের পর দিন ছুটি, রাজনীতিতে শিক্ষকরা, স্কুল নিয়ে বিস্ফোরক ক্যাগ রিপোর্ট

CAG Report on School Education: দিনের পর দিন ছুটি, রাজনীতিতে শিক্ষকরা, স্কুল নিয়ে বিস্ফোরক ক্যাগ রিপোর্ট

স্কুলের পড়ুয়ায়া। প্রতীকী ছবি pix by abdul sajid (PTI)

স্কুল শিক্ষকরা রাজনীতিতে সরাসরি ব্যস্ত হয়ে পড়লে ঠিক কী হতে পারে সেটাও ক্যাগ রিপোর্টে উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে স্কুলে কীভাবে ধীরে ধীরে রাজনীতির অনুপ্রবেশ হচ্ছে তারও ইঙ্গিত মিলেছে ক্য়াগ রিপোর্টে।

সরকার ও সরকার পোষিত স্কুলের অব্যবস্থা, রাজনীতিকরণ নিয়ে এবার বিস্ফোরক রিপোর্ট সামনে আনল ক্যাগ।

কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (ক্যাগ) রাজ্যের সরকারি ও সরকার পোষিত স্কুলগুলির উপর একটি পারফরম্যান্স অডিট রিপোর্ট তৈরি করেছে। আর সেই রিপোর্টে এই স্কুলগুলিকে পড়াশোনার অবনতির জন্য রাজনীতির অনুপ্রবেশকেই কার্যত কাঠগড়ায় তুলেছে বলে খবর। কার্যত আমজনতার উদ্বেগ, সাধারণ অভিভাবকদের মনের কথাই যেন প্রতিফলিত হয়েছে এই রিপোর্টে।

ওই ক্যাগ রিপোর্টে রাজ্যের সরকারি ও সরকার পোষিত স্কুলের শিক্ষকদের ভূমিকার কথাও উল্লেখ করা হয়েছে। বলা ভালো শিক্ষকদের রাজনীতি করার প্রসঙ্গ উল্লেখ করা হয়েছে। এমনকী শিক্ষকদের একাংশ নানা জায়গায় ভোটে লড়ে, সেখানে নির্বাচিত হওয়ার পরে স্কুল থেকে দিনের পর দিন ধরে ছুটি নিয়ে নিচ্ছেন । এর পরিণতি কী হতে পারে সেকথাও উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

 এমনকী শিক্ষকদের রাজনীতি করা কতটা যুক্তিযুক্ত তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকেই। এক্ষেত্রে একাধিক জেলায় শিক্ষকরা কীভাবে ভোটে লড়ে নির্বাচিত হওয়ার পরে কীভাবে স্কুল থেকে দীর্ঘ ছুটি নিয়ে নিচ্ছেন সেই প্রসঙ্গ তোলা হয়েছে। তবে নিয়ম অনুসারে স্কুল শিক্ষকরা যে রাজনীতি করতে পারেন সেটা উল্লেখ করা হয়েছে। কিন্তু এটা নিয়ে ভাবার সময় এসেছে বলেও মনে করছেন অনেকেই।

এভাবে স্কুল শিক্ষকরা রাজনীতিতে সরাসরি ব্যস্ত হয়ে পড়লে ঠিক কী হতে পারে সেটাও ক্যাগ রিপোর্টে উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে স্কুলে কীভাবে ধীরে ধীরে রাজনীতির অনুপ্রবেশ হচ্ছে তারও ইঙ্গিত মিলেছে ক্য়াগ রিপোর্টে। ক্যাগের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, শিক্ষকদের যদি ভোটের রাজনীতিতে সরাসরি যুক্ত হওয়ার সুযোগ দেওয়া হয় তবে তা স্কুলগুলিতে রাজনীতিকরণ ঘটায়। এর জেরে স্কুলগুলিতে রাজনীতিকরণের অনুপ্রবেশ ঘটে। স্কুলে রাজনৈতিক অনুপ্রবেশ ঘটলে পড়ুয়াদের মধ্য়ে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলেও উল্লেখ করা হয়েছে রিপোর্টে। সব মিলিয়ে সরকারি ও সরকার পোষিত স্কুলের ভেতরের অবস্থাটা একেবারে সামনে এনে দিয়েছে ক্যাগ রিপোর্ট। এটা যে কতটা উদ্বেগের সেকথা ভাবলেই শিউরে উঠছেন অভিভাবকরা।

 

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

জগদ্ধাত্রী এনে দিয়েছে খ্যাতি, রোজ অনামী ব্যক্তির উপহার পাঠান প্রেরণাকে! ৩-এ পা ছোট্ট জেহর, স্পাইডারম্যান থিম পার্টিতে মামা রণবীর, পিসি সোহা সহ এলেন কারা? নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন? ভুল আছে? কী করবে? জানাল CBSE লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন 'খলিস্তানি' মন্তব্যের প্রতিবাদ, কলকাতায় বিজেপির সদর দফতর ঘেরাও করলেন শিখরা 'তুমি তো সত্যিই তাই...' সৌরভ কিপটে! অভিযোগ করে দাদাগিরিতে কী বলল খুদে প্রতিযোগী? এজেন্টদের ফাঁদে পড়ে রাশিয়ায় যুদ্ধে লড়তে হচ্ছে বহু ভারতীয়কে! সরব ওয়েইসি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.