বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > No Ram Navami in JU: শান্তি শৃঙ্খলা ব্যাহত হওয়ার আশঙ্কা, রামনবমী পালনের অনুমতির পরেও প্রত্যাহার JU-র

No Ram Navami in JU: শান্তি শৃঙ্খলা ব্যাহত হওয়ার আশঙ্কা, রামনবমী পালনের অনুমতির পরেও প্রত্যাহার JU-র

যাদবপুর বিশ্ববিদ্যালয়

 বিশ্ববিদ্যালয়ের ডিনদের নিয়ে তৈরি একটি কমিটি রাম নবমী সম্মতি দিয়েছিল। তাদের বক্তব্য ছিল ক্যাম্পাসে দুর্গাপুজো, সরস্বতী পুজো, বিশ্বকর্মা পুজো,  ইফতার পার্টি হয়ে থাকে। তাহলে সে ক্ষেত্রে রামনবমী পালনে অনুমতি দিতে কোনও আপত্তি নেই। তারপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রামনবমী পালনের অনুমতি দিয়েছিল। 

রামনবমী পালনের অনুমতি দিয়েও প্রত্যাহার করে নিল যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ছাত্রদের একাংশ বিশ্ববিদ্যালয়ে রামনবমী পালনে আপত্তি জানিয়েছিল। সেক্ষেত্রে তাদের আশঙ্কা ছিল, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের রামনবমী পালন করলে শান্তি শৃঙ্খলা ব্যাহত হতে পারে। সেই আশঙ্কার কথা জানিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠি দিয়েছিল এসএফআই। তারপরেই মঙ্গলবার রাতে এই অনুমোদন প্রত্যাহার করে নিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তা ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।

আরও পড়ুন: JU-এর ছাত্রীকে ধর্ষণে তদন্ত কমিটি গঠন, রিপোর্ট চাইল উচ্চশিক্ষা দফতর

সাধারণত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে কোনও ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয় না। তবে পড়ুয়ারা নিজেদের উদ্যোগে ক্যাম্পাসে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে থাকে। বিশ্ববিদ্যালয়ের ডিনদের নিয়ে তৈরি একটি কমিটি রাম নবমীতে সম্মতি দিয়েছিল। তাদের বক্তব্য ছিল ক্যাম্পাসে দুর্গাপুজো, সরস্বতী পুজো, বিশ্বকর্মা পুজো,  ইফতার পার্টি হয়ে থাকে। তাহলে সে ক্ষেত্রে রামনবমী পালনে অনুমতি দিতে কোনও আপত্তি নেই। তারপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রামনবমী পালনের অনুমতি দিয়েছিল। কিন্তু, এই অনুমতি দেওয়ার পরেই প্রত্যাহারের দাবি জানাতে থাকে কলা বিভাগের এসএফআই নেতৃত্বাধীন ছাত্র সংগঠন আফসু। তাদের তরফে রেজিস্ট্রারের কাছে এই দাবি জানিয়ে একটি স্মারকলিপি দেওয়া হয়। 

রামনবমীর অনুমোদন প্রত্যাহারের বিষয়ে রেজিস্ট্রার স্নেহামঞ্জু বসু জানান, ১২০ জন পড়ুয়া লিখিতভাবে আবেদন জানিয়েছিল। তাদের বক্তব্য ছিল, চিঠিতে তাদের নাম ব্যবহার করা হয়েছে। এমনকী যারা বিরোধিতা করছেন তাদের হুমকি দেওয়া হচ্ছে। এর ফলে রামনবমী পালন হলে বিশ্ববিদ্যালয়ে সম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। পড়ুয়াদের একাংশ দাবি করেন, ভোটের আবহে রামনবমী ঘিরে রাজনৈতিক নেতাদের জমায়েত হতে পারে। এরকম হলে তা নির্বাচনে কমিশনের পরিপন্থী। এসব কিছু বিবেচনা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনুমোদন প্রত্যাহার করার জন্য আবেদন করে ছাত্র সংগঠন।

তারপরে অনুমতি প্রত্যাহার করে নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বিষয়ে এসএফআইয়ের বক্তব্য, রাম মন্দির উদ্বোধনের অনুষ্ঠানকে ঘিরে ক্যাম্পাসে বিশৃঙ্খলা তৈরি হয়েছিল। সেরকম পরিস্থিতি যাতে তৈরি না হয় তার জন্য অনুমোদন প্রত্যাহারের জন্য আবেদন জানানো হয়েছিল।

বাংলার মুখ খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 20 ওভার শেষে South Africa-র স্কোর 163/7 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.