বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Rail earning during Puja: পুজোর ৬ দিনে ১ কোটিরও বেশি যাত্রী শিয়ালদায়, হল বিপুল আয়

Rail earning during Puja: পুজোর ৬ দিনে ১ কোটিরও বেশি যাত্রী শিয়ালদায়, হল বিপুল আয়

পুজোয় কত যাত্রী হল লোকাল ট্রেনে?

পুজোর ৬ দিনে অর্থাৎ পঞ্চমী থেকে দশমী পর্যন্ত শুধুমাত্র শিয়ালদা ডিভিশনে বিভিন্ন লোকাল ট্রেনে প্রায় ১ কোটি যাত্রী হয়েছে। এই সংখ্যাটা গত বছরের তুলনায় অনেকটাই বেশি। যার মধ্যে সবচেয়ে বেশি যাত্রী হয়েছে সপ্তমীতে। শুধুমাত্র এদিনই ১৯ লক্ষেরও বেশি যাত্রী বহন করেছে লোকাল ট্রেন।

দুর্গা পুজোয় মানে মণ্ডপ থেকে শুরু করে রাস্তা সবোত্রই দর্শনার্থীদের ভিড়। ফলে স্বাভাবিকভাবেই পুজোতে মণ্ডপ দর্শনকে কেন্দ্র করে সমস্ত পরিবহণেই যাত্রীদের ব্যাপক ভিড় হয়। যার মধ্যে ট্রেনে সবচেয়ে বেশি ভিড় হয়। পুজোর কয়েকটা দিনে শিয়ালদা ডিভিশনের লোকাল ট্রেনগুলিতে কতটা ভিড় হয়েছে? সেই তথ্য প্রকাশ করল পূর্ব রেল। একইসঙ্গে পুজোয় ট্রেনের আয় কত হয়েছে? সেই তথ্য জানাল রেল।

আরও পড়ুন: পুজোয় কল্যাণী ঘোষপাড়া স্টেশনে থামেনি ট্রেন, অবশেষে স্বাভাবিক পরিষেবা

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, পুজোর ৬ দিনে অর্থাৎ পঞ্চমী থেকে দশমী পর্যন্ত শুধুমাত্র শিয়ালদা ডিভিশনে বিভিন্ন লোকাল ট্রেনে প্রায় ১ কোটি যাত্রী হয়েছে। এই সংখ্যাটা গত বছরের তুলনায় অনেকটাই বেশি। যার মধ্যে সবচেয়ে বেশি যাত্রী হয়েছে সপ্তমীতে। শুধুমাত্র এদিনই ১৯ লক্ষেরও বেশি যাত্রী বহন করেছে লোকাল ট্রেন। রেলের দেওয়া তথ্য অনুযায়ী, পঞ্চমীতে এবছর যাত্রী হয়েছিল ১৮.৪২ লক্ষ। কিন্তু, গত বছর ছিল ১৬.৭৯। ষষ্ঠীতে এবছরে যাত্রী হয়েছে ১৮.৩০লক্ষ, ২০২২ সালে হয়েছিল ১৬.৯০লক্ষ। সপ্তমীতে এবছরে যাত্রী হয়েছে ১৯.২৩ লক্ষ, ২০২২ সালে ছিল ১৭.৪৯ লক্ষ। অষ্টমীতে এবার হয়েছে ১৬.৮৯ লক্ষ যাত্রী, ২০২২ সালে ছিল ১৫.৮০ লক্ষ। নবমী ও দশমীতে এবছরের যাত্রী সংখ্যা যথাক্রমে ১৬.৮২ লক্ষ ও ১৫.১৫ লক্ষ। গত বছরে সংখ্যাটি ছিল যথাক্রমে ১৭.০৫ ও ১৪.১৮ লক্ষ। সবমিলিয়ে এবছর ৬ দিনে শিয়ালদা ডিভিশনে যাত্রী হয়েছে ১,০৪,৮৩,৬৮৪ জন। এ প্রসঙ্গে বলা যায়, গত বছর নবমীতে শিয়ালদহ ডিভিশনে দর্শনার্থীদের ভিড় বেশি হয়েছিল। সেক্ষেত্রে এবারের সপ্তমীতে ভিড় বেশি হয়েছে।

স্বাভাবিকভাবেই এত বেশি সংখ্যক যাত্রী বহন করার ফলে ট্রেনের আয়ও এ বছর অনেকটাই বেড়েছে। ৬ দিনে শুধু শিয়ালদা ডিভিশন থেকে ১০ কোটি ৯৯ লক্ষ ৬৩ হাজার ৯৬০ টাকা আয় করেছে রেল। গত বছরে তা ছিল সাড়ে ৮ কোটি।রেলের দেওয়া তথ্য অনুযায়ী, পঞ্চমীতে ১ কোটি ৬ হাজার ৮২৫ টাকা, ষষ্ঠীতে ১ কোটি ৯৬ লক্ষ, ৩৬ হাজার ৬৩৫ টাকা আয় করেছে রেল। সবচেয়ে বেশি আয় হয়েছে সপ্তমীতে। এদিন আয় হয়েছে ২ কোটি ১০ লক্ষ ৩৭ হাজার ৩৮৫ টাকা। এছাড়া, অষ্টমীতে আয় হয়েছে ১ কোটি ৮২ লক্ষ ৮৫ হাজার ৭০ টাকা। নবমী ও দশমীতে যথাক্রমে ১ কোটি ৭০ লক্ষ ২৮ হাজার ৫০০ টাকা এবং ১ কোটি ৪৯ লক্ষ ৬৯ হাজার ৫৪৫ টাকা আয় হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই অনুমান করা যাচ্ছে এবার রেল পুজোয় কতটা বেশি আয় করেছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

'দিদি নম্বর ওয়ান নই, আমি বিশ্বের দিদি,' মোদীর স্টাইলে এবার গ্যারান্টি দিলেন মমতা নাম না করে অভিষেককে দুষ্কৃতী বললেন অভিজিৎ,লাখ-লাখ ভোটে হারানোর চ্যালেঞ্জ ছুড়লেন যুবভারতীতেই হবে কলকাতা ডার্বি, ১ ঘণ্টা পিছিয়ে গেল মোহন-ইস্টের লড়াই 'ওঁরা যৌনপল্লী খুলে বসে আছেন, ওদের চক্করে পড়বেন না', কপিলকে সাবধান করলেন সুনীল CR7-কে দেখতেই ফের মেসি-মেসি চিৎকার! রাগ চেপে রাখলেন রোনাল্ডো-ভিডিয়ো ভারতকে সেনা সরাতে বলে চিনের থেকে ফ্রি মিলিটারি সহযোগিতা নিচ্ছে মলদ্বীপ! বিশ্বম্ভরী স্তুতির সঙ্গে নৃত্য পরিবেশন, অনন্ত-রাধিকা মঙ্গলকামনায় নাচলেন নীতা ‘আমার সামনেই ওরা…’, শোভন-সোহিনীর প্রেমে শিলমোহর ইমনের! ফাঁস করল কোথা থেকে শুরু ‘‌হিংসামুক্ত নির্বাচন নিশ্চিত করতে হবে’‌, একগুচ্ছ গাইডলাইন দিয়ে নির্দেশ কমিশনের‌ দোলাচল কাটবে কবে? ৪২ আসনেই প্রার্থী তালিকা নিয়ে প্রস্তুত কংগ্রেস-সিপিএম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.