বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Municipal Corporation: বিভ্রান্তি এড়াতে পদক্ষেপ, শীর্ষ আধিকারিকদের কাজের ক্ষেত্র নির্দিষ্ট করে দিল KMC

Kolkata Municipal Corporation: বিভ্রান্তি এড়াতে পদক্ষেপ, শীর্ষ আধিকারিকদের কাজের ক্ষেত্র নির্দিষ্ট করে দিল KMC

কলকাতা পুরসভা

অতিরিক্ত পুর কমিশনার, পুর সচিব এবং যুগ্ম পুর কমিশনারের মধ্যে এই কাজের দায়িত্ব ভাগ করে দিয়েছে কলকাতা পুর কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে কোন আধিকারিক কী কাজ করবেন তা নির্দিষ্ট ভাবে জানানো হয়েছে। এর ফলে আধিকারিকদের কাজের ক্ষেত্রে কোনও বিভ্রান্তি হবে না বলে মনে করছে পুর কর্তৃপক্ষ।

লোকসভা ভোটের আগে কলকাতা পুরসভায় শীর্ষস্থানীয় আধিকারিক পদে ব্যাপক রদবদল হয়েছে। অতিরিক্ত পুর কমিশনার, সচিব প্রভৃতি পদে রদবদল হওয়ার ফলে শীর্ষ পদাধিকারীদের মধ্যে কাজ নিয়ে যাতে কোনও বিভ্রান্তি তৈরি না হয় তার জন্য প্রত্যেকের কাজের দায়িত্ব নির্দিষ্ট ভাবে ভাগ করে দিল পুর কর্তৃপক্ষ। কোন আধিকারিক কী সংক্রান্ত কাজ দেখভাল করবেন সে বিষয়টি নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এই মর্মে পুর কমিশনারের অফিসের তরফে পুরসভার সব দফতরে নির্দেশ পাঠানো হয়েছে।

আরও পড়ুন: বিরল রোগের সচেতনতায় বিশেষ ক্যাম্প করবে পুরসভা, থাকবে চিকিৎসা পরিষেবাও

পুরসভা সূত্রে জানা গিয়েছে, অতিরিক্ত পুর কমিশনার, পুর সচিব এবং যুগ্ম পুর কমিশনারের মধ্যে এই কাজের দায়িত্ব ভাগ করে দিয়েছে কলকাতা পুর কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে কোন আধিকারিক কী কাজ করবেন তা নির্দিষ্ট ভাবে জানানো হয়েছে। এর ফলে আধিকারিকদের কাজের ক্ষেত্রে কোনও বিভ্রান্তি হবে না বলে মনে করছে পুর কর্তৃপক্ষ। শুধু তাই নয় এবার থেকে অতিরিক্ত পুর কমিশনার এবং পুর সচিব কাজের ক্ষেত্রে সরাসরি পুর কমিশনারকে রিপোর্ট করবেন বলেই নির্দেশে জানানো হয়েছে।

কোন অধিকারিক কী দায়িত্ব পালন করবেন?

পুরসভা সূত্রে জানা গিয়েছে, অতিরিক্ত পুর কমিশনারকে ৩৩ টি কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। সেগুলি কী ধরনের কাজ তা নির্দিষ্টভাবে বলে দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের প্রশাসনিক কাজ, প্রভিডেন্ট ফান্ড, সিভিল ইঞ্জিনিয়ারিং, অফিস ব্যবস্থাপনা, বর্জ্য ব্যবস্থাপনা, পানীয় জল সরবরাহ, রাস্তা, নিকাশি, তথ্য প্রযুক্তি, টালি নালা প্রভৃতি সংক্রান্ত কাজ দেখবেন। এছাড়াও নগর পরিকল্পনা, রাজস্ব আদায়, জমি সংক্রান্ত বিষয়, বিচারাধীন মামলা, জলাশয়, অডিট প্রকৃতি সংক্রান্ত কাজ তিনি খতিয়ে দেখবেন।

যুগ্ম পুর কমিশনার আবার বস্তি, উদ্যান ও বাগিচা, আলো, বাজার, স্বাস্থ্য, শিক্ষা প্রভৃতি সংক্রান্ত কাজ দেখভাল করবেন। অন্যদিকে, পুর সচিব ১৯৮০ সালের কলকাতা পুর আইন অনুযায়ী দায়িত্ব পালন করবেন। সেক্ষেত্রে ওই আইন অনুযায়ী তাঁর ওপর যে সমস্ত কাজের দায়িত্ব রয়েছে তা খতিয়ে দেখবেন পুর সচিব। এরফলে শীর্ষ অধিকারিকদের কাজে যেমন বিভ্রান্তি হবে না তেমনি পুর পরিষেবার কাজও সুষ্ঠুভাবে দেওয়া সম্ভব হবে বলে মনে করছে পুর কর্তৃপক্ষ। প্রসঙ্গত, পুরসভার কাজে স্বচ্ছতা আনতে সম্প্রতি বিশেষ ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। আগে পুরসভাগুলির উপর নজরদারি চালাত রাজ্য পুর ও নগরোন্নয়ন দফতর। তবে এবার থেকে সেই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে জেলা শাসকদের। স্বচ্ছতা বজায় রাখার জন্য জেলা শাসকদের বাড়তি ক্ষমতা দেওয়া হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

ফিট থাকলে কাজে ফিরে আসুন, স্টেজ ৪ ক্যানসারে আক্রান্ত মহিলাকে অনুরোধ বসের পরিবারের কেউ সরকারি চাকরি না করলে নিয়োগ পরীক্ষায় ১০ মার্কস গ্রেস, ঘোষণা CM-এর ছেলেকে সাক্ষী রেখে আংটি বদল, বিয়েও করবেন,দ্বিতীয়বার আইবুড়োভাত খেলেন রূপাঞ্জনা ভোট চুরি কীভাবে রুখবেন? শিখুন হাতেনাতে, বাংলায় ট্রেনিং কোর্স করাচ্ছে বিজেপি সারা, কৃতি থেকে বরুণ, দিলজিতের কনসার্টে কেমন সেজে হাজির হয়েছেন সেলেবরা '২৩ বছরে প্রথম...' মুক্তির ২৫ সপ্তাহ পর কোন নতুন রেকর্ড গড়ল বিক্রান্তের ১২ ফেল? শরীরের ক্ষত চিহ্ন, ঘরে চাপ রক্ত, বরানগরে উদ্ধার একই পরিবারের ৩ প্রজন্মের মৃতদেহ স্বাস্থ্য বিমার নিয়মে বড় পরিবর্তন আনল IRDAI, কোন স্বস্তি পাবেন পলিসিধারকরা? বাড়ির অমতে বিয়ে! দুই পরিবারের খণ্ডযুদ্ধে মৃত ১, নতুন বর সহ আটক ৪ ৩টি নতুন বুলেট ট্রেন প্রকল্প, তিন ধরনের বন্দে ভারত, ইস্তেহারে মোদীর গ্যারান্টি!

Latest IPL News

CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.