বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Teachers' Day: বাংলার মেধাকে সেলাম জানায় দেশ, বললেন মমতা, মাননীয়া আমরা রাস্তায়,আক্ষেপ বঞ্চিত চাকরিপ্রার্থীদের

Teachers' Day: বাংলার মেধাকে সেলাম জানায় দেশ, বললেন মমতা, মাননীয়া আমরা রাস্তায়,আক্ষেপ বঞ্চিত চাকরিপ্রার্থীদের

মমতা বন্দ্যোপাধ্য়ায়। বাংলার মুখ্যমন্ত্রী।  (Photo by Samir Jana/ Hindustan Times) (Hindustan Times)

শিক্ষক দিবসে মুখ্যমন্ত্রীর বার্তা, এই রাজ্যের কলকাতা বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয় সেরার সেরা শিরোপা পেয়েছে। সেই সঙ্গে তাঁর আহ্বান, বাংলাতেই কাজ করুন বাংলার মেধাবীরা।

চাঁদের মাটি ছুঁয়েছে চন্দ্রযান। ভারতের বিজ্ঞানীরা গোটা বিশ্বকে দেখিয়ে দিয়েছেন মহাকাশ বিজ্ঞানে ভারত কতটা এগিয়ে। আর সেই জয়যাত্রার পতাকা যাঁরা ওড়ালেন তাঁদের মধ্য়ে অন্যতম একঝাঁক বাঙালি বিজ্ঞানী। মঙ্গলবার শিক্ষক দিবসের অনুষ্ঠানে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইসরোর সেই বাঙালি বিজ্ঞানীদের কথা তুলে ধরলেন।

মুখ্যমন্ত্রী এদিনের অনুষ্ঠানে বলেন, আমি গর্ব করে বলি ইসরো যে চন্দ্রযান পাঠাল, সেই কাজে বাংলার ৩৮জন ছিলেন। বাংলার মেধা, প্রতিভাকে সারা ভারতবর্ষ সেলাম জানায়। বললেন মুখ্যমন্ত্রী।

সেই সঙ্গে শিক্ষক দিবসে মুখ্যমন্ত্রীর বার্তা, এই রাজ্যের কলকাতা বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয় সেরার সেরা শিরোপা পেয়েছে। সেই সঙ্গে তাঁর আহ্বান, বাংলাতেই কাজ করুন বাংলার মেধাবীরা।

তবে এটা কতদূর সম্ভব তা নিয়ে অবশ্য প্রশ্নটা থেকেই গিয়েছে। অনেকের মতে, বাংলার চাকরিপ্রার্থীরা রাস্তায় বসে রয়েছেন। এসএলএসটি চাকরিপ্রার্থীরা দিনের পর দিন ধরে রাস্তায় বসে রয়েছেন। ৯০৫ দিন ধরে তাঁরা বসে রয়েছেন গান্ধীমূর্তির পাদদেশে। সেখানেই তাঁরা এদিন শিক্ষক দিবস পালন করেন। সর্বপল্লি রাধাকৃষ্ণণনের ছবিতে মালা দেন তাঁরা।

চাকরিপ্রার্থীদের মতে, চাকরিটা থাকলে হয়তো শিক্ষক দিবসটা অন্যভাবে পালন করতে পারতাম। কিন্তু সেটা শেষ পর্যন্ত আর হল না। দিনের পর দিন এভাবে রাস্তায় বসে থাকতে হচ্ছে। আর কতদিন এটা সহ্য করতে হবে! এদিনও একরাশ বঞ্চনা আর চোখে জল নিয়ে তাঁরা উপস্থিত ছিলেন ধর্নাস্থলে।

এক চাকরিপ্রার্থী তনয়া বিশ্বাস বলেন, অযোগ্যরা, কিছু ভুয়ো প্রার্থী শিক্ষক নামের পবিত্র শব্দটাকে নিয়ে চাকরি করছেন, সমাজ গড়ার জায়গায় সমাজটাকে ভেঙে দিচ্ছেন। আর সমাজ গড়ার কারিগররা আজ রাস্তায়। সর্বপল্লি রাধাকৃ্ষ্ণণ বেঁচে থাকলে জানতে পারতেন শিক্ষক চাকরিপ্রার্থীদের সঙ্গে কীভাবে বঞ্চনা করা হচ্ছে। বিভিন্ন রকমের আলোচনা করা হচ্ছে। কিন্তু এতে তো পেট ভরবে না। প্রতিনিয়ত আমাদের স্বপ্নকে ভেঙে দেওয়া হচ্ছে। ২০১৬ থেকে ২০২৩ থেকে আমরা বঞ্চিত। আমাদের আইনি জটিলতার কাটাতে পারেন মাননীয়া। কিন্তু মাননীয়া একবার নির্দেশ দিচ্ছেন না। আজ চাকরি পেলে আমরা এভাবে বসতাম না। আমাদের শখের চাকরি নয়, আমাদের এটা হকের চাকরি।

 

বাংলার মুখ খবর

Latest News

বৃন্দাবন থেকে ফেরার সময় বাসে আগুন, মৃত ৮, প্রাণ হারালেন অন্যদের বাঁচানো ১ জন ৩ বছরের মধ্যে দু'বার লাস্টবয় MI, IPL-এ প্রথম দল হিসেবে লজ্জার নজির হার্দিকদের Cannes-এর রেড কার্পেটে ভারতীয় শিল্পকলার জয়জয়কার! নেপথ্যে মেরিল স্ট্রিপ নতুন করে NEET হবে? প্রশ্নপত্র ফাঁস হওয়ায় রেজাল্ট বেরোবে না? জানাল সুপ্রিম কোর্ট চলন্ত ট্রেনে গণধর্ষিত হয়েছেন, দাবি মডেলের, ২ মাস পর অভিযোগ দায়ের আজ কারা প্রেম সম্পর্কে প্রতারিত হতে পারেন? কী বলছে আজকের প্রেম রাশিফল ১৯ বলে ৫১! বৃষ্টিতে পুরো খেলা না হলে কোন অঙ্কে প্লে-অফে উঠবে RCB? CSK-র কী চাই? পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক প্রয়াত ডনের প্রযোজক রীতেশ সিদ্ধানির মা, শেষ শ্রদ্ধা জানাতে হাজির জাভেদ-ফারহানরা মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ মে’র রাশিফল

Latest IPL News

পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি IPL 2024-ধোনির এটাই শেষ মরশুম নয়, আরসিবি ম্যাচের আগে বড় বার্তা প্রাক্তন সতীর্থর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.