বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কবে হবে ছাত্র সংসদ নির্বাচন?‌ বিস্তারিত কলকাতা হাইকোর্টে জানিয়ে দিল রাজ্য

কবে হবে ছাত্র সংসদ নির্বাচন?‌ বিস্তারিত কলকাতা হাইকোর্টে জানিয়ে দিল রাজ্য

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দিয়েছিলেন, দুর্গাপুজোর পর ছাত্রভোট করিয়ে দেওয়ার বিষয়ে ভাবা হচ্ছে। রাজ্য সরকার সূত্রে খবর, ছাত্র সংসদ ভোট করার আগে বিধানসভায় একটি বিলের সংশোধনী আনা হবে। রাজ্যের বক্তব্য শোনার পর কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পর এই মামলার শুনানি করা হবে।

রাজ্যের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনেকদিন হল ছাত্র সংসদের নির্বাচন হয়নি। তৃণমূল ছাত্র পরিষদের সভামঞ্চ থেকে তা দ্রুত হবে বলে ইঙ্গিত দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর ছাত্র সংসদ নির্বাচন করার দাবি নিয়ে বারবার সরব হয়েছে বিরোধী ছাত্র সংগঠনগুলি। এবার তা নিয়ে মামলা গড়িয়েছে কলকাতা হাইকোর্টে। রাজ্যের প্রায় ৫০০ কলেজে ছাত্র সংসদ নির্বাচন থমকে আছে। এই নির্বাচন করার দাবিতে কলকাতা হাইকোর্টে মামলা করেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ঋশভ সাহা। এই মামলার প্রেক্ষিতে রাজ্যের অবস্থান জানতে চেয়েছিল কলকাতা হাইকোর্ট। আজ, মঙ্গলবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে সেই মামলার শুনানি ছিল। সেখানেই এদিন আদালতে সরকার পক্ষের বক্তব্য জানান রাজ্যের অ্যাডভোকেট জেনারেল।

এদিকে আজ, মঙ্গলবার এই মামলার শুনানিতে রাজ্যের বক্তব্য জানানো হয়। সেখানে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জানিয়ে দেন, বিশ্ববিদ্যালয়গুলিতে যতক্ষণ না স্থায়ী উপাচার্য নিয়োগ হচ্ছে, ততক্ষণ পর্যন্ত ছাত্র সংসদ নির্বাচন করা সম্ভব নয়। সুতরাং ছাত্র সংসদ নির্বাচন আপাতত বিশ বাঁও জলে। কারণ সুপ্রিম কোর্টের কাছে সার্চ কমিটির রিপোর্ট যাবে। সেই রিপোর্ট দেখে উপাচার্য নির্বাচিত হবেন। তারপর তিনি দায়িত্ব নেবেন এবং তারপর ছাত্র সংসদ নির্বাচন হবে। একটা লম্বা প্রক্রিয়া। অ্যাডভোকেট জেনারেল আরও জানান ভরা এজলাসে, রাজ্যপাল সিভি আনন্দ বোসের উপাচার্য নিয়োগের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা বিচারাধীন। তাই এই মুহূর্তে ছাত্র সংসদের নির্বাচন সম্ভব নয়।

অন্যদিকে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দেদার অন্তবর্তী উপাচার্য নিয়োগ করে চলেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আর তা নিয়েই রাজ্য–রাজ্যপাল সংঘাত চরমে উঠেছে। তার মধ্যেই দু’‌দিন আগে ৬টি বিশ্ববিদ্যালয়ে আবার অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল। এই উপাচার্য নিয়োগের বিষয়কে চ্যালেঞ্জ করে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়েছে। এই মামলার বিষয়টিও আজ কলকাতা হাইকোর্টে জানান রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। তাঁর বক্তব্য, ‘‌যেহেতু একটি মামলা সর্বোচ্চ আদালতে বিচারাধীন রয়েছে, তাই এখন ছাত্র সংসদ ভোটের আয়োজন করা সম্ভব হচ্ছে না।’‌ অ্যাডভোকেট জেনারেল আজ কলকাতা হাইকোর্টে একটি রিপোর্টও জমা দিয়েছেন।

আরও পড়ুন:‌ রবীন্দ্র সরোবরের জল পরিষ্কার রাখতে মিলল সুপারিশ, মাছ মরার কারণ কী?

তারপর ঠিক কী ঘটল?‌ তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান থেকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দিয়েছিলেন, দুর্গাপুজোর পর ছাত্রভোট করিয়ে দেওয়ার বিষয়ে ভাবা হচ্ছে। রাজ্য সরকার সূত্রে খবর, ছাত্র সংসদ ভোট করার আগে বিধানসভায় একটি বিলের সংশোধনী আনা হবে। আর আজ, রাজ্যের বক্তব্য শোনার পর কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পর এই সংক্রান্ত মামলার শুনানি করা হবে। আগামী দু’‌সপ্তাহ পর এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

কমলা টুপির দৌড়ে কোহলির পরেই রুতুরাজ, বেগুনি টুপির রেসে পাঁচের মধ্যে মুস্তাফিজুর কবে ভারতে বাকি S-400 মিসাইল সিস্টেমগুলি পাঠাবে রাশিয়া? সামনে এল নয়া তথ্য LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে বিয়েতে পাননি সুখ! ‘পালিয়ে বিয়ে করায় মায়ের মন ভেঙেছিলাম’, স্বীকার করে নিলেন জিনাত 'ওরা নিজেদের ভাবে…', ভারত নিয়ে নাক গলানোর জেরে পশ্চিমী মিডিয়াকে তোপ জয়শঙ্করের ২০১৬ প্যানেল বাতিলে স্কুলগুলিতে কতটা শূন্যতা তৈরি হবে? সামনে বিস্ফোরক পরিসংখ্যান ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল 'যোগ্যদের' কী হবে? চাকরিহারাদের সঙ্গে বৈঠক মধ্য শিক্ষা পর্ষদের সভাপতির ‘আগে সবাই এই হাসিটা পছন্দ করত, এখন পাগল বলে’! মিম বানানো নিয়ে বক্তব্য রচনার সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল

Latest IPL News

LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.