বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mid day meal: মিড ডে মিল খাবার আগে চেখে দেখতে হবে শিক্ষকদের, প্রস্তাব পাঠাতে চলেছেন ফিরহাদ
ফিরহাদ হাকিম

Mid day meal: মিড ডে মিল খাবার আগে চেখে দেখতে হবে শিক্ষকদের, প্রস্তাব পাঠাতে চলেছেন ফিরহাদ

  • স্কুলের পড়ুয়াদের মিড ডে মিল নিয়ে টক টু মেয়রে ফোন করেন কলকাতার ৬১ নম্বর ওয়ার্ডের এলিয়ট রোডের এক বাসিন্দা। মিড ডে মিলের খাবারে গুণগত মান নিয়ে উষ্মা প্রকাশ করেন। তিনি পড়ুয়াদের মিড ডে মিল খাওয়ানোর আগে খাবারের গুণগত মান পরীক্ষা করানোর জন্য আবেদন করেন।

স্কুলে পড়ুয়াদের মিড ডে মিলের গুণগত মান নিয়ে বারবার অভিযোগ উঠেছে। বহু ক্ষেত্রে মিড ডে মিল খেয়ে পড়ুয়াদের অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে। রাজ্যের বিভিন্ন জেলায় এরকম ঘটনার উদাহরণ রয়েছে। যা নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরা। এই সমস্যার সমাধানে এবার মিড ডে মিল নিয়ে শিক্ষা দফতরের কাছে গুরুত্বপূর্ণ প্রস্তাব পাঠাতে চলেছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। স্কুলে পড়ুয়াদের মিড ডে মিলের খাবার আগে চেখে দেখতে হবে শিক্ষকদের। শিক্ষকরা সম্মতি দিলে তবেই সে মিড ডে মিল খাওয়ানো হবে শিশুদের। শুধু তাই মিড ডে মিল যে খাওয়ার যোগ্য রয়েছে তা সই করে জানাতে হবে শিক্ষকদের। টক টু মেয়রে এমনই আশ্বাস দিলেন ফিরহাদ হাকিম।

স্কুলের পড়ুয়াদের মিড ডে মিল নিয়ে টক টু মেয়রে ফোন করেন কলকাতার ৬১ নম্বর ওয়ার্ডের এলিয়ট রোডের এক বাসিন্দা। মিড ডে মিলের খাবারে গুণগত মান নিয়ে উষ্মা প্রকাশ করে তিনি মেয়রের কাছে আবেদন করেন পড়ুয়াদের মিড ডে মিল খাওয়ানোর আগে খাবারের গুণগত মান পরীক্ষা করা গেলে সে ক্ষেত্রে অভিভাবকরা চিন্তামুক্ত থাকতে পারেন। এরকম অভিযোগ শুনেই মেয়র জানান, শিক্ষকেরাই প্রথমে খাবার চেখে দেখবেন। রাজ্যের শিক্ষা দফতরের কাছে এই বার্তা তিনি পৌঁছে দেবেন বলে আশ্বাস দিয়েছেন মেয়র।

টক টু মেয়র অনুষ্ঠানে ফিরহাদ হাকিমের পাশেই ছিলেন মেয়র পারিষদ শিক্ষা সন্দীপন সাহা। তখন মেয়র সঞ্জীবন সাহা কে বলেন ছাত্র-ছাত্রীদের মিড ডে মিল দেওয়ার আগে যেন শিক্ষকরা প্রথমে চেখে দেখেন। তারা খেয়ে সন্তুষ্ট হলেই খাতায় সই করে তা জানিয়ে দিতে হবে। মেয়েরের কাছে এরকম আশ্বাস পেয়ে খুশি ওই ব্যক্তি। প্রসঙ্গত, বিভিন্ন জেলায় মিড ডে মিলের গুণগত মান খারাপ নিয়ে অভিযোগ উঠলেও এবার টক টু মেয়রে প্রথম এই ধরনের অভিযোগ পেলেন ফিরহাদ।

বন্ধ করুন