বাংলা নিউজ > কর্মখালি > HS 2024 Computer Application Exam Review: উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন প্রশ্ন কেমন হল? জানালেন শিক্ষক

HS 2024 Computer Application Exam Review: উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন প্রশ্ন কেমন হল? জানালেন শিক্ষক

উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্য়াপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন কেমন হল? প্রতীকী ছবি (Maneka Das)

 HS 2024 Computer Application Exam Review: আজ উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন পরীক্ষা হল। এবারের পরীক্ষায় কেমন প্রশ্ন হল, তা ‘হিন্দুস্তান টাইমস বাংলা’-কে জানালেন ডায়মন্ড হারবার ভারত সেবাশ্রম সঙ্ঘ প্রণব বিদ্যাপীঠের কম্পিউটার অ্যাপ্লিকেশনের শিক্ষক গণেশ চন্দ্র ন্যায়বান।

বৃহস্পতিবার উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন এবং কমপিউটার সায়েন্স পরীক্ষা হল। যাঁরা আর্টস বিভাগে পড়াশোনা করছে, তাদের কেউ এই কমপিউটার অ্যাপ্লিকেশন বিষয়টি নিতে পারে। ভালো নম্বর তোলার সুযোগ এই বিষয়টিতে রয়েছে বলেই মনে করেন বহু শিক্ষক এবং ছাত্রছাত্রীরা। এবার উচ্চমাধ্যমিকে কমপিউটার অ্যাপ্লিকেশনের  প্রশ্ন কেমন হল, কত নম্বর উঠতে পারে, কঠিন হল কি না, তা নিয়ে ডায়মন্ড হারবার ভারত সেবাশ্রম সঙ্ঘ প্রণব বিদ্যাপীঠের কম্পিউটার অ্যাপ্লিকেশনের শিক্ষক গণেশ চন্দ্র ন্যায়বানের সঙ্গে যোগাযোগ করেছিল ‘হিন্দুস্তান টাইমস বাংলা’। ২০২৪ সালের উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে তিনি কী বললেন, তা দেখে নিন।

শিক্ষকের মতে কমপিউটার অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্নপত্র কেমন হয়েছে

ডায়মন্ড হারবার ভারত সেবাশ্রম সঙ্ঘ প্রণব বিদ্যাপীঠের কম্পিউটার অ্যাপ্লিকেশনের শিক্ষক গণেশ চন্দ্র ন্যায়বানের মতে, এবারের উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন পরীক্ষা প্রশ্নপত্র বেশ ভালো হয়েছে। এই প্রশ্নে ছাত্রছাত্রীদের ভালো নম্বর তোলার অনেকখানি সুযোগ রয়েছে বলে তিনি মনে করেন। তাঁর মতে, একটু মন দিয়ে বিষয়টি পড়া থাকলে অনায়াসেই ৮০ শতাংশ নম্বর উঠে আসবে এই প্রশ্নপত্র থেকে। গুছিয়ে ভালো করে উত্তর লেখার মতো প্রশ্ন হয়েছে। 

বিভিন্ন বিষয়ের প্রশ্ন নিয়ে বলেত গিয়ে শিক্ষকমশাই বলেন, অ্যাকসেস, HTML কোডিং, ডেটাবেস থেকে ভালো প্রশ্ন এসেছে। মোটামুটি সমস্ত বিভাগের উপরই জোর দেওয়া হয়েছে। নেটওয়ার্ক-এর অংশ থেকে ছোট প্রশ্নও বেশ ভালো হয়েছে। তাঁর মতে, এই বিভাগগুলি থেকে ভালো নম্বর তোলার যথেষ্ট সুযোগ রয়েছে। 

প্রশ্ন যা হয়েছে, সেটি সিলেবাস থেকই হয়েছে। খুব বেশি সমস্যায় পড়তে হয়নি ছাত্রছাত্রীদের। এমনই মনে করছেন শিক্ষক। তবে যাঁরা শুধুমাত্র সাজেশনটুকু অনুসরণ করেছে, তার বাইরে খুঁটিয়ে পড়েনি, তাদের ক্ষেত্রে সামান্য সমস্যা হয়ে থাকতে পারে বলে তাঁর মত। 

কী বলছে পরীক্ষার্থীরা

কাঁচরাপাড়া ইন্ডিয়ান গার্লস হাইস্কুলের পড়ুয়া মোনালি রাহা বলেছেন, ‘পরীক্ষা ভালো হয়েছে। এমসিকিউ একটু ঘুরিয়ে এসেছিল। কিন্তু সার্বিকভাবে প্রশ্ন ভালো এসেছে।’ অন্য পরীক্ষার্থীদের মতেও, প্রশ্নপত্র ভালো হয়েছে। এই প্রশ্নপত্রে নম্বর তোলার সুযোগ রয়েছে যথেষ্টই। 

উচ্চমাধ্যমিকের বিভিন্ন বিষয়ের প্রশ্নের রিভিউ

১) উচ্চমাধ্যমিকের বাংলার প্রশ্নপত্র কেমন হয়েছিল? রিভিউ পড়তে ক্লিক করুন এখানে

২) উচ্চমাধ্যমিকের ইংরেজির প্রশ্নপত্র কেমন হয়েছিল? রিভিউ পড়তে ক্লিক করুন এখানে

৩) উচ্চমাধ্যমিকের অর্থনীতির প্রশ্নপত্র কেমন হয়েছিল? রিভিউ পড়তে ক্লিক করুন এখানে

৪) উচ্চমাধ্যমিকের পদার্থবিদ্যার প্রশ্নপত্র কেমন হয়েছিল? রিভিউ পড়তে ক্লিক করুন এখানে

কর্মখালি খবর

Latest News

অষ্টম শ্রেণির বৃত্তিমূলক পরীক্ষা NMMS-র ফলাফল প্রকাশিত, রেজাল্ট জানুন এই লিঙ্কে এবছর বর্ষায় কেমন বৃষ্টি হবে? আগেভাগেই পূর্বাভাস দিল আবহাওয়া দফতর নববর্ষে ‘সোমদা’ ধ্রুবর বাহুলগ্না কৌশাম্বি, ‘আদৃত রাগ করবে’, বলছে ফ্যানেরা গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট 'আর কাউকে মুখ দেখাতে পারবে না তো...' সৌরভের প্রশ্নে ক্লিন বোল্ড সাহেব ‘ব্যাটিংয়ের জন্যই শেষ দুই ম্যাচে হেরেছি’, বলছেন লখনউ কোচ জাস্টিন ল্যাঙ্গার ত্রিগ্রহী যোগে ভাগ্য বদলাবে ৫ রাশির, দেখুন কী বলছে সাপ্তাহিক ট্যারো রাশিফল ‘শাসকদলের হয়ে’ কাজের অভিযোগ অধীরের, মুর্শিদাবাদের ডিআইজিকে সরাল নির্বাচন কমিশন ইডেনে ঝড় তুলে ছক্কায় সেরা পুরান, টপকালেন রিয়ানকে, সেরা দশে রয়েছেন রোহিত-কোহলি ‘‌কোথায় গেল ৩ হাজার কোটি টাকা ফেরতের গ্যারান্টি?’‌ প্রশ্ন শশী পাঁজার

Latest IPL News

গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট ‘ব্যাটিংয়ের জন্যই শেষ দুই ম্যাচে হেরেছি’, বলছেন লখনউ কোচ জাস্টিন ল্যাঙ্গার জোর করে হাসছে, আসলে মনকষ্টে ভুগছে হার্দিক, নিজের অভিজ্ঞতা থেকে বললেন কেপি IPL 2024: ৫৭টা ইনিংসে ২০০০ রান! রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ ছক্কার হ্যাটট্রিক হাঁকানো বল খুদেকে উপহার দিয়ে মন জিতলেন ধোনি, ভাইরাল হল ভিডিয়ো যাবতীয় অভিমান গলে জল, নাইটরা জিততেই ইডেনের পিচ কিউরেটর সুজনকে বাহবা শাহরুখের ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.