বাংলা নিউজ > কর্মখালি > HS 2024 Computer Application Exam Review: উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন প্রশ্ন কেমন হল? জানালেন শিক্ষক

HS 2024 Computer Application Exam Review: উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন প্রশ্ন কেমন হল? জানালেন শিক্ষক

উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্য়াপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন কেমন হল? প্রতীকী ছবি (Maneka Das)

 HS 2024 Computer Application Exam Review: আজ উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন পরীক্ষা হল। এবারের পরীক্ষায় কেমন প্রশ্ন হল, তা ‘হিন্দুস্তান টাইমস বাংলা’-কে জানালেন ডায়মন্ড হারবার ভারত সেবাশ্রম সঙ্ঘ প্রণব বিদ্যাপীঠের কম্পিউটার অ্যাপ্লিকেশনের শিক্ষক গণেশ চন্দ্র ন্যায়বান।

বৃহস্পতিবার উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন এবং কমপিউটার সায়েন্স পরীক্ষা হল। যাঁরা আর্টস বিভাগে পড়াশোনা করছে, তাদের কেউ এই কমপিউটার অ্যাপ্লিকেশন বিষয়টি নিতে পারে। ভালো নম্বর তোলার সুযোগ এই বিষয়টিতে রয়েছে বলেই মনে করেন বহু শিক্ষক এবং ছাত্রছাত্রীরা। এবার উচ্চমাধ্যমিকে কমপিউটার অ্যাপ্লিকেশনের  প্রশ্ন কেমন হল, কত নম্বর উঠতে পারে, কঠিন হল কি না, তা নিয়ে ডায়মন্ড হারবার ভারত সেবাশ্রম সঙ্ঘ প্রণব বিদ্যাপীঠের কম্পিউটার অ্যাপ্লিকেশনের শিক্ষক গণেশ চন্দ্র ন্যায়বানের সঙ্গে যোগাযোগ করেছিল ‘হিন্দুস্তান টাইমস বাংলা’। ২০২৪ সালের উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে তিনি কী বললেন, তা দেখে নিন।

শিক্ষকের মতে কমপিউটার অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্নপত্র কেমন হয়েছে

ডায়মন্ড হারবার ভারত সেবাশ্রম সঙ্ঘ প্রণব বিদ্যাপীঠের কম্পিউটার অ্যাপ্লিকেশনের শিক্ষক গণেশ চন্দ্র ন্যায়বানের মতে, এবারের উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন পরীক্ষা প্রশ্নপত্র বেশ ভালো হয়েছে। এই প্রশ্নে ছাত্রছাত্রীদের ভালো নম্বর তোলার অনেকখানি সুযোগ রয়েছে বলে তিনি মনে করেন। তাঁর মতে, একটু মন দিয়ে বিষয়টি পড়া থাকলে অনায়াসেই ৮০ শতাংশ নম্বর উঠে আসবে এই প্রশ্নপত্র থেকে। গুছিয়ে ভালো করে উত্তর লেখার মতো প্রশ্ন হয়েছে। 

বিভিন্ন বিষয়ের প্রশ্ন নিয়ে বলেত গিয়ে শিক্ষকমশাই বলেন, অ্যাকসেস, HTML কোডিং, ডেটাবেস থেকে ভালো প্রশ্ন এসেছে। মোটামুটি সমস্ত বিভাগের উপরই জোর দেওয়া হয়েছে। নেটওয়ার্ক-এর অংশ থেকে ছোট প্রশ্নও বেশ ভালো হয়েছে। তাঁর মতে, এই বিভাগগুলি থেকে ভালো নম্বর তোলার যথেষ্ট সুযোগ রয়েছে। 

প্রশ্ন যা হয়েছে, সেটি সিলেবাস থেকই হয়েছে। খুব বেশি সমস্যায় পড়তে হয়নি ছাত্রছাত্রীদের। এমনই মনে করছেন শিক্ষক। তবে যাঁরা শুধুমাত্র সাজেশনটুকু অনুসরণ করেছে, তার বাইরে খুঁটিয়ে পড়েনি, তাদের ক্ষেত্রে সামান্য সমস্যা হয়ে থাকতে পারে বলে তাঁর মত। 

কী বলছে পরীক্ষার্থীরা

কাঁচরাপাড়া ইন্ডিয়ান গার্লস হাইস্কুলের পড়ুয়া মোনালি রাহা বলেছেন, ‘পরীক্ষা ভালো হয়েছে। এমসিকিউ একটু ঘুরিয়ে এসেছিল। কিন্তু সার্বিকভাবে প্রশ্ন ভালো এসেছে।’ অন্য পরীক্ষার্থীদের মতেও, প্রশ্নপত্র ভালো হয়েছে। এই প্রশ্নপত্রে নম্বর তোলার সুযোগ রয়েছে যথেষ্টই। 

উচ্চমাধ্যমিকের বিভিন্ন বিষয়ের প্রশ্নের রিভিউ

১) উচ্চমাধ্যমিকের বাংলার প্রশ্নপত্র কেমন হয়েছিল? রিভিউ পড়তে ক্লিক করুন এখানে

২) উচ্চমাধ্যমিকের ইংরেজির প্রশ্নপত্র কেমন হয়েছিল? রিভিউ পড়তে ক্লিক করুন এখানে

৩) উচ্চমাধ্যমিকের অর্থনীতির প্রশ্নপত্র কেমন হয়েছিল? রিভিউ পড়তে ক্লিক করুন এখানে

৪) উচ্চমাধ্যমিকের পদার্থবিদ্যার প্রশ্নপত্র কেমন হয়েছিল? রিভিউ পড়তে ক্লিক করুন এখানে

কর্মখালি খবর

Latest News

LIVE: আজ ফল প্রকাশ বাংলার ৪ বিধানসভা উপনির্বাচনের, দেশ জুড়ে 'মিনি টেস্ট' BJP-র Wimbledon-এর ফাইনালে উঠে বিশ্ব রেকর্ড জোকারের, শিরোপা জয়ের প্রতিপক্ষ আলকারাজ অসমে সরিয়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি, আন্দোলনে ফেটে পড়ল ছাত্র সংগঠন জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.