বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ সামলাবেন ১৬জন আম্পায়ার, প্রথম ম্যাচেই গুরুদায়িত্ব পেলেন নীতীন মেনন

বিশ্বকাপ সামলাবেন ১৬জন আম্পায়ার, প্রথম ম্যাচেই গুরুদায়িত্ব পেলেন নীতীন মেনন

বড় দায়িত্ব পেলেন ভারতের আম্পায়ার নীতীন মেনন এবং শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনা

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে বড় দায়িত্ব পেতে চলেছেন ভারতের আম্পায়ার নীতীন মেনন এবং শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনা। আগামী ৫ অক্টোবর ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত ম্যাচ দিয়ে শুরু হবে এবারের ওয়ানডে বিশ্বকাপের যাত্রা। আর প্রথম ম্যাচেই ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পেলেন এই দুই আম্পায়ার।

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে বড় দায়িত্ব পেতে চলেছেন ভারতের আম্পায়ার নীতীন মেনন এবং শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনা। আগামী ৫ অক্টোবর ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত ম্যাচ দিয়ে শুরু হবে এবারের ওয়ানডে বিশ্বকাপের যাত্রা। আর প্রথম ম্যাচেই ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পেলেন এই দুই আম্পায়ার। ভারতের আম্পায়ার নীতীন মেনন এবং শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনা এই ম্যাচে মাঠে আম্পায়ারিং করবেন এবং অ্যান্ডি পাইক্রফট থাকবেন ম্যাচ রেফারির ভূমিকায়। শুক্রবার এই ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসি জানিয়েছে, আমদাবাদে অনুষ্ঠিত টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে টিভি আম্পায়ারের ভূমিকায় থাকবেন পল উইলসন এবং চতুর্থ আম্পায়ারের ভূমিকায় থাকবেন শারাফুদ্দৌলা ইবনে শাইদ।

বিশ্বকাপে মোট ১৬ জন আম্পায়ার ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পালন করবেন। এর মধ্যে রয়েছেন আইসিসির এমিরেটস এলিট প্যানেলের ১২ জন আম্পায়ার এবং আইসিসির উদীয়মান আম্পায়ার প্যানেলের চার সদস্য। লর্ডসে বিশ্বকাপ ২০১৯ ফাইনালের জন্য নিযুক্ত চার আম্পায়ারের মধ্যে তিনজন - ধর্মসেনা, মারাইস ইরাসমাস এবং রড টাকার - এই তালিকায় য়েছেন। শুধু আলিম দার এই তালিকায় নেই। চলতি বছরের মার্চে এলিট প্যানেল থেকে পদত্যাগ করেছিলেন আলিম দার।

আইসিসি এলিট প্যানেলের চার ম্যাচ রেফারি জেফ ক্রো, অ্যান্ডি পাইক্রফট, রিচি রিচার্ডসন এবং জাভাগাল শ্রীনাথ বিশ্বকাপে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন। লিগ রাউন্ডের সব ম্যাচের জন্য আম্পায়ার ও ম্যাচ রেফারি ঘোষণা করা হয়েছে। সেমিফাইনাল ও ফাইনালের জন্য ম্যাচ অফিসিয়ালের নাম এখনও ঘোষণা করা হয়নি। পরে তাদের নাম ঘোষণা করা হবে বেল জানা গিয়েছে।

বিশ্বকাপের জন্য নিযুক্ত আম্পায়াররা হলেন- ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, মারাইস ইরাসমাস, ক্রিস গ্যাফনি, মাইকেল গফ, অ্যাড্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটলবোরো, নীতীন মেনন, আহসান রাজা, পল রেইফেল, শরফুদ্দৌলা ইবনে শাইদ, রড টাকার, অ্যালেক্স ওয়ার্ফ, জোয়েল উইলসন এবং পল উইলসন।

আইসিসির এলিট আম্পায়ারদের তালিকায় এই মুহূর্তে একমাত্র ভারতীয় আম্পায়ার হিসেবে জায়গা পেয়েছেন নীতীন মেনন। অ্যাশেজ সিরিজে নবীনতম ভারতীয় আম্পায়ার হিসেবে টেস্ট ম্যাচ পরিচালনার নজির গড়েছিলেন তিনি। এর আগে লিডস অর্থাৎ হেডিংলের অ্যাশেজ টেস্টে ম্যাচ পরিচালনার দায়িত্ব সামলাছেন তিনি। এই ম্যাচ শুরুর দিনে নীতীন মেননের বয়স ছিল ৩৯ বছর ২৪৬ দিন। আর তাতেই তিনি গড়ে ফেলেছিলেন নতুন নজির। আগে এই নজিরটি ছিল এস রবির। তিনি ৪৯ বছর ১০৬ দিন বয়সে অ্যাশেজ টেস্টে আম্পায়ারিং করে এই নজির গড়েছিলেন, যা ভেঙে দিয়েছিলেন নীতীন মেনন। এবার বিশ্বকাপের প্রথম ম্যাচে তাঁকে আম্পায়ারিং করতে দেখা যাবে।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.