বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ সামলাবেন ১৬জন আম্পায়ার, প্রথম ম্যাচেই গুরুদায়িত্ব পেলেন নীতীন মেনন

বিশ্বকাপ সামলাবেন ১৬জন আম্পায়ার, প্রথম ম্যাচেই গুরুদায়িত্ব পেলেন নীতীন মেনন

বড় দায়িত্ব পেলেন ভারতের আম্পায়ার নীতীন মেনন এবং শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনা

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে বড় দায়িত্ব পেতে চলেছেন ভারতের আম্পায়ার নীতীন মেনন এবং শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনা। আগামী ৫ অক্টোবর ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত ম্যাচ দিয়ে শুরু হবে এবারের ওয়ানডে বিশ্বকাপের যাত্রা। আর প্রথম ম্যাচেই ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পেলেন এই দুই আম্পায়ার।

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে বড় দায়িত্ব পেতে চলেছেন ভারতের আম্পায়ার নীতীন মেনন এবং শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনা। আগামী ৫ অক্টোবর ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত ম্যাচ দিয়ে শুরু হবে এবারের ওয়ানডে বিশ্বকাপের যাত্রা। আর প্রথম ম্যাচেই ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পেলেন এই দুই আম্পায়ার। ভারতের আম্পায়ার নীতীন মেনন এবং শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনা এই ম্যাচে মাঠে আম্পায়ারিং করবেন এবং অ্যান্ডি পাইক্রফট থাকবেন ম্যাচ রেফারির ভূমিকায়। শুক্রবার এই ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসি জানিয়েছে, আমদাবাদে অনুষ্ঠিত টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে টিভি আম্পায়ারের ভূমিকায় থাকবেন পল উইলসন এবং চতুর্থ আম্পায়ারের ভূমিকায় থাকবেন শারাফুদ্দৌলা ইবনে শাইদ।

বিশ্বকাপে মোট ১৬ জন আম্পায়ার ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পালন করবেন। এর মধ্যে রয়েছেন আইসিসির এমিরেটস এলিট প্যানেলের ১২ জন আম্পায়ার এবং আইসিসির উদীয়মান আম্পায়ার প্যানেলের চার সদস্য। লর্ডসে বিশ্বকাপ ২০১৯ ফাইনালের জন্য নিযুক্ত চার আম্পায়ারের মধ্যে তিনজন - ধর্মসেনা, মারাইস ইরাসমাস এবং রড টাকার - এই তালিকায় য়েছেন। শুধু আলিম দার এই তালিকায় নেই। চলতি বছরের মার্চে এলিট প্যানেল থেকে পদত্যাগ করেছিলেন আলিম দার।

আইসিসি এলিট প্যানেলের চার ম্যাচ রেফারি জেফ ক্রো, অ্যান্ডি পাইক্রফট, রিচি রিচার্ডসন এবং জাভাগাল শ্রীনাথ বিশ্বকাপে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন। লিগ রাউন্ডের সব ম্যাচের জন্য আম্পায়ার ও ম্যাচ রেফারি ঘোষণা করা হয়েছে। সেমিফাইনাল ও ফাইনালের জন্য ম্যাচ অফিসিয়ালের নাম এখনও ঘোষণা করা হয়নি। পরে তাদের নাম ঘোষণা করা হবে বেল জানা গিয়েছে।

বিশ্বকাপের জন্য নিযুক্ত আম্পায়াররা হলেন- ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, মারাইস ইরাসমাস, ক্রিস গ্যাফনি, মাইকেল গফ, অ্যাড্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটলবোরো, নীতীন মেনন, আহসান রাজা, পল রেইফেল, শরফুদ্দৌলা ইবনে শাইদ, রড টাকার, অ্যালেক্স ওয়ার্ফ, জোয়েল উইলসন এবং পল উইলসন।

আইসিসির এলিট আম্পায়ারদের তালিকায় এই মুহূর্তে একমাত্র ভারতীয় আম্পায়ার হিসেবে জায়গা পেয়েছেন নীতীন মেনন। অ্যাশেজ সিরিজে নবীনতম ভারতীয় আম্পায়ার হিসেবে টেস্ট ম্যাচ পরিচালনার নজির গড়েছিলেন তিনি। এর আগে লিডস অর্থাৎ হেডিংলের অ্যাশেজ টেস্টে ম্যাচ পরিচালনার দায়িত্ব সামলাছেন তিনি। এই ম্যাচ শুরুর দিনে নীতীন মেননের বয়স ছিল ৩৯ বছর ২৪৬ দিন। আর তাতেই তিনি গড়ে ফেলেছিলেন নতুন নজির। আগে এই নজিরটি ছিল এস রবির। তিনি ৪৯ বছর ১০৬ দিন বয়সে অ্যাশেজ টেস্টে আম্পায়ারিং করে এই নজির গড়েছিলেন, যা ভেঙে দিয়েছিলেন নীতীন মেনন। এবার বিশ্বকাপের প্রথম ম্যাচে তাঁকে আম্পায়ারিং করতে দেখা যাবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

গ্রেস হ্যারিসের দুরন্ত ব্যাটিং, গুজরাট জায়ান্টসকে হারালো ইউপি ওয়ারিয়র্স রঞ্জি সেমিফাইনালের আগে মুম্বই টিমে ফিরলেন শ্রেয়স, উচ্ছ্বসিত অধিনায়ক রাহানে ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল অনন্তের বিয়েতে রোম্যান্টিক ডান্স মুকেশ ও নীতা আম্বানির, ভিডিয়ো ফাঁস হতেই ভাইরাল ভিডিয়ো: টেস্টের ইতিহাসে ১২ বছরে প্রথমবার রান আউট হলেন কেন উইলিয়ামসন! চারদিন পরেই গঙ্গার তলা দিয়ে মেট্রো চালু? কোন স্টেশনে যেতে কত ভাড়া? দেখুন তালিকা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.