বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024-এবার বেটিংয়েও কৃত্রিম বুদ্ধিমত্তা, সহজেই জুয়াড়িরা বুঝে নিচ্ছেন ম্যাচের ভবিষ্যৎ

IPL 2024-এবার বেটিংয়েও কৃত্রিম বুদ্ধিমত্তা, সহজেই জুয়াড়িরা বুঝে নিচ্ছেন ম্যাচের ভবিষ্যৎ

পঞ্জাব কিংসের ব্যাটার বেয়ারস্টো এবং শশাঙ্ক। ছবি -আইপিএল এক্স (IPL-X)

জুয়াড়িদের জিজ্ঞাসাবাদ করলে জানা যায়, এক অ্যাপের মাধ্যমে তাঁরা ক্রিকেটারদের পারফরমেন্স অনুমান করতে পারতেন। অধিকাংশ ক্ষেত্রেই তা মিলে যেত। সেই অ্যাপটি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তার পদ্ধতি কাজে লাগিয়ে বলে দিতে পারে পরের বলে কি হতে পারে। বোলিং করার কয়েক সেকন্ড আগে এবং ব্যাটিং স্ট্যান্স দেখে বোঝা যায় কি হবে

আইপিএলে অভিনব কায়দায় এবার বেটিং চক্রের হদিশ পেল কলকাতা পুলিশ। সচরাচর আইপিএলসহ বিশ্বের বিভিন্ন প্রান্তেই খেলায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার দেখা যায়। ক্রিকেটারদের পারফরমেন্স, ভুল ত্রুটি সহজে অনুমান করতে এবং পরিসংখ্যান বার করতেই মূলত এই পন্থা কাজে লাগিয়ে থাকে টিম ম্যানেজমেন্ট। কিন্তু এবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে বেটিংয়ের অভিযোগ উঠল, যা দেখে চক্ষু চড়কগাছ পুলিশের। জানা যাচ্ছে এক অ্যাপের মাধ্যমে বুকিরা এআই কাজে লাগিয়ে ক্রিকেটারদের পারফরমেন্সে নজর রাখছে। এই পদ্ধতি কাজে লাগিয়েই তাঁরা বোঝার চেষ্টা করছে বোলার কেমন বল করবেন বা ব্যাটার কিরকম শট মারবেন। এর দ্বারাই অনুমান করে ফেলতে চাইছেন পরের বলে রান আসবে না উইকেট। এভাবেই তাঁরা কাজে লাগাচ্ছে এআইকে। 

আরও পড়ুন-IPL 2024- গ্যালারিতে বল গেল ১৮বার, আইপিএলের ইতিহাসে ইডেনে সর্বোচ্চ ২৬১ রান তুলল কেকেআর

কলকাতার বুকেই চলছিল এক বেটিং চক্র। যেখানে অ্যাপের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা ক্রিকেটারদের পারফরমেন্স অনুমান করে বুকিরা কাজ করছিলেন। কলকাতার হেয়ার স্ট্রিট থাকা এলাকা থেকেই তিনজন জুয়াড়িকে গ্রেফতার করা হয়। লালবাজারে আগেই খবর এসেছিল। সেই মত তটস্থ ছিলেন গোয়েন্দারা। এরই মধ্যে মুম্বই ইন্ডিয়ান্স বনাম পঞ্জাব কিংসের ম্যাচ চলাকালীন তাঁরা হানা দেয় জুয়াড়িদের ডেরায়। সেখান থেকেই তিনজনকে গ্রেফতার করা হয়। 

আরও পড়ুন-IPL 2024-একই IPL-এ প্রথমবার ৩ অর্ধশতরান নারিনের! অরেঞ্জ ক্যাপের তালিকায় দুইয়ে

এরপরই তাঁদের জিজ্ঞাসাবাদ করলে জানা যায়, এক অ্যাপের মাধ্যমে তাঁরা ক্রিকেটারদের পারফরমেন্স অনুমান করতে পারতেন। অধিকাংশ ক্ষেত্রেই তা মিলে যেত। সেই অ্যাপটি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তার পদ্ধতি কাজে লাগিয়ে বলে দিতে পারে পরের বলে কি হতে পারে। বোলার বোলিং করার কয়েক সেকন্ড আগে বোলারের শরীর এবং ব্যাটারের ব্যাটিং স্ট্যান্স দেখে সেই অ্যাপ বলে দেয় কেমন পারফরমেন্স আসতে চলেছে। এই অ্যাপের দেওয়া তথ্য ও অনুমানের ওপর ভরসা করেই তাঁরা জুয়ায় টাকা লাগিয়ে থাকেন। 

আরও পড়ুন-বয়স বাড়ছে, তরুণদের সুযোগ দেওয়া উচিত, বিরাট-রোহিতদের বার্তা যুবরাজের

আইপিএলের রমরমা বাজারের সঙ্গেই বিভিন্ন বেটিং সংস্থাও ময়দানে নেমে পড়েছে। কেউ নিয়মমাফিক খেলার মাধ্যমে অর্থ উপার্জনের পথ দেখিয়ে দিচ্ছে আগামী প্রজন্মকে, আবারও কোনও কোনও সংস্থা সরাসরি বল পিছু বেটিংয়ের সুযোগ সুবিধা দিচ্ছে জুয়াড়িদের। প্রত্যেকবারই আইপিএল এলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বেটিং চক্রের অভিযুক্তরা গ্রেফতার হয়ে থাকে। কলকাতাও তাঁর থেকে বাদ পড়ে না। কিন্তু আর্টিফিশিয়াল ইন্টেলিজেনস এভাবে কাজে লাগিয়ে বেটিং চক্র চালানো বা জুয়ায় পয়সা লাগানোর ঘটনা যে বেশ অভিনব তা বলাই যায়। জানা গেছে, এই অ্যাপ নাকি এআইয়ের পথ অনুসরণ করে ব্যাটার কোন দিকে বল মারবেন, তারও আগাম আভাস দিতে পারে। সেই অ্যাপে ক্রিকেটারদের সাম্প্রতিক পারফরমেন্সও জানা যেত, কোন ক্রিকেটার কেমন ছন্দে রয়েছেন বোঝার জন্য। 

ক্রিকেট খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন....

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.