বাংলা নিউজ > ক্রিকেট > Massive Rule Change In Cricket: তিনবার ১ মিনিটের বেশি লেট হলেই ৫ রান পেনাল্টি, ODI ও T20-তে বড় নিয়ম বদল ICC-র

Massive Rule Change In Cricket: তিনবার ১ মিনিটের বেশি লেট হলেই ৫ রান পেনাল্টি, ODI ও T20-তে বড় নিয়ম বদল ICC-র

ওয়ান ডে ও টি-২০ ক্রিকেটে সময় নিয়ে কড়াকড়ি। ছবি- টুইটার।

ওয়ান ডে ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে দুই ওভারের মাঝে স্টপ-ওয়াচ ব্যবহারের সিদ্ধান্ত আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার।

স্লো ওভার রেটের শাস্তি হিসেবে ক্রিকেটারদের জরিমানা থেকে ক্যাপ্টেনের নির্বাসন পর্যন্ত সব কিছুই দেখা গিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে। বোলিং কোটা শেষ করতে বেশি সময় নিলে সীমিত ওভারের ক্রিকেটে বৃত্তের ভিতরে বাড়তি ফিল্ডার রাখার শাস্তিও পেতে হয় এখন। টেস্ট চ্যাম্পিয়নশিপে কেটে নেওয়া হয় পয়েন্ট। তাতেও ম্যাচের গতি বজায় রাখা মুশকিল হয়ে দাঁড়ানোয় অভিনব পদক্ষেপ নিচ্ছে আইসিসি। এবার থেকে ক্রিকেটেও ব্যবহৃত হবে স্টপ-ওয়াচ।

আগামী ডিসেম্বর থেকেই ওয়ান ডে ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ব্যবহার করা হবে এই নিয়ম। যদিও এটি স্থায়ীভাবে বলবৎ করা হচ্ছে না এখনই। বরং ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে লাগু করা হচ্ছে এই নিয়ম। অবশ্য ওভার চলাকালীন নয়, বরং ২টি ওভারের মাঝে চোখ রাখা হবে ঘড়িতে। একটি ওভার শেষ হলে পরের ওভার শুরু করার মাঝে বোলিং দল সময় পাবে ১ মিনিট।

৬০ সেকেন্ডের মধ্যে নতুন ওভার শুরু করতে না পারলেই অবশ্য শাস্তি পেতে হবে না ফিল্ডিং করা দলকে। বরং এই ভুলের পুনরাবৃত্তির জন্য শাস্তিবিধান করেছে আইসিসি। একই ইনিংসে তিনবার ফিল্ডিং দল ১ মিনিটের মধ্যে নতুন ওভার শুরু করতে না পারলে ব্যাটিং দলকে ৫ রান পেনাল্টি হিসেবে উপহার দেওয়া হবে। অর্থাৎ, ইনিংসে ৩ মিনিটের বেশি লেটের জন্য ৫ রানের মাশুল গুনতে হবে ফিল্ডিং করা দলকে।

আরও পড়ুন:- U19 World Cup: শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের হাত থেকে যুব বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কেড়ে নিল ICC, কোন দেশে হবে টুর্নামেন্ট?

মঙ্গলবার আইসিসির চিফ এক্সিকিউটিভ কমিটির বৈঠকে এই পরিকল্পনায় সিলমোহর দেওয়া হয়। আন্তর্জাতিক ক্রিকেটে ঘড়ির ব্যবহার নতুন কিছু নয়। ২ মিনিটের মধ্যে নতুন ব্যাটসম্যান রেডি না হলে তাঁকে টাইমড আউট দেওয়ার নিয়ম বহু পুরনো। যদিও বিশ্বকাপের মঞ্চে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার দেখা যায় সেই ছবি। শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্য়াথিউজকে টাইমড আউট করে বাংলাদেশ।

আরও পড়ুন:- India T20I Squad: হার্দিক নেই, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজে ভারতের ক্যাপ্টেন সূর্যকুমার, রিঙ্কু দলে আছেন কি?

তাছাড়া আম্পায়ারের সিদ্ধান্তে একমত না হলে ব্যাটসম্যান অথবা বোলিং টিম ১৫ সেকেন্ডের মধ্যে রিভিউয়ের আবেদন জানাতে পারে। এবার থেকে ফিল্ডিং দলের ক্যাপ্টেনকে বাড়তি সতর্ক হতে হবে সময় নিয়ে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বৈঠকে এদিন ২০২৪-এর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শ্রীলঙ্কা থেকে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। নতুন বছরের ১৪ জানুয়ারি শুরু হওয়ার কথা ২০২৪-এর যুব বিশ্বকাপ। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ১৫ ফেব্রুয়ারি। পরিবর্তিত পরিস্থিতিতে টুর্নামেন্ট আয়োজিত হবে দক্ষিণ আফ্রিকায়।

ক্রিকেট খবর

Latest News

ARG vs COL Final LIVE: রেকর্ড কোপার লক্ষ্যে আর্জেন্তিনা, হতে পারবে সেই স্পেন? মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমে বৃষ্টি হবে জেলায়-জেলায়, তবে কমবে বুধ থেকে, উত্তরের ৩টিতে হলুদ সতর্কতা জারি ‘DA আইনসংগত অধিকার’, সোমেই সপ্তম জয় রাজ্য সরকারি কর্মীদের? শুনানি সুপ্রিম কোর্টে ১১০ মিটারের দৈত্যাকার ছক্কায় বিরল 'ট্রিপল সেঞ্চুরি' স্যামসনের- ভিডিয়ো Washington Freedom বনাম Los Angeles Knight Riders-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল Washington Freedom Euro 2024 Final: রেকর্ড চতুর্থবার ইউরোপ সেরা স্পেন, ইংল্যান্ডকে হারাল ২-১ গোলে জোড় হাতে ক্ষমা চাইছে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির বউ! নীতাকে দেখে হাঁ নেটপাড়া লোকসভা ভোটে ইউপিতে কেন ধাক্কা খেল বিজেপি? খোলাখুলি মনের কথা জানালেন যোগী বিরলতম দৃশ্য আম্বানিদের বিয়েতে,স্ত্রী আর ইশানের সঙ্গে উদ্দাম নাচলেন মাহি- ভিডিয়ো

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.