বাংলা নিউজ > ক্রিকেট > U19 World Cup: শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের হাত থেকে যুব বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কেড়ে নিল ICC, কোন দেশে হবে টুর্নামেন্ট?

U19 World Cup: শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের হাত থেকে যুব বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কেড়ে নিল ICC, কোন দেশে হবে টুর্নামেন্ট?

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ট্রফি। ছবি- আইসিসি।

ICC U19 World Cup 2024: মঙ্গলবার আমদাবাদের বোর্ড মিটিংয়ে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ শ্রীলঙ্কা থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় আইসিসি।

একের পর এক ধাক্কা শ্রীলঙ্কা ক্রিকেটে। একে তো বিশ্বকাপে চূড়ান্ত ভরাডুবির মুখে পড়তে হয় কুশল মেন্ডিসদের। তার উপর বিশ্বকাপ অভিযান শেষ করার পরেই আইসিসি আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করে শ্রীলঙ্কা বোর্ডকে। এবার একটি গুরুত্বপূর্ণ আইসিসিস টুর্নামেন্ট আয়োজনের সুযোগ হাতছাড়া হয় দ্বীপরাষ্ট্রের।

২০২৪ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। তবে আইসিসি সেই টুর্নামেন্ট দক্ষিণ আফ্রিকায় সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের প্রশাসনিক ডামাডোলের দিকে তাকিয়েই এমন সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে শ্রীলঙ্কা বোর্ড নির্বাসিত হওয়ার পরেই যুব বিশ্বকাপ আয়োজনের স্বত্ব হারানোর আশঙ্কা উঁকি দিচ্ছিল তাদের। শেষেমশ মঙ্গলবার আমদাবাদের বোর্ড মিটিংয়ে সেই সম্ভাবনায় সিলমোহর দেয় আইসিসি। দ্বীপরাষ্ট্রের যাবতীয় ক্রিকেট কর্মযজ্ঞ নিরবিচ্ছিন্নভাবে চলতে পারে। তবে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের উপরে যে নির্বাসনের শাস্তি চাপিয়ে দিয়েছে আইসিসি, তা বলবৎ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

কবে শুরু হওয়ার কথা পরবর্তী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ:-

নতুন বছরের ১৪ জানুয়ারি শুরু হওয়ার কথা ২০২৪-এর যুব বিশ্বকাপ। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ১৫ ফেব্রুয়ারি। শ্রীলঙ্কায় থেকে দক্ষিণ আফ্রিকায় সরলেও একটি সমস্যা এক্ষেত্রে মাথা চাড়া দেয়। আসলে সেই সময়ে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হবে এসএ-২০'র দ্বিতীয় সংস্করণ। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের নতুন এই টি-২০ লিগ অনুষ্ঠিত হবে ১০ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। যদিও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড ২টি বড় টুর্নামেন্ট পাশাপাশি চালাতে অসুবিধা হবে না বলেই জানিয়ে দেয়।

আরও পড়ুন:- India T20I Squad: হার্দিক নেই, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজে ভারতের ক্যাপ্টেন সূর্যকুমার, রিঙ্কু দলে আছেন কি?

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে কেন নির্বাসিত করে আইসিসি:-

উল্লেখ্য, গত ১০ নভেম্বর শ্রীলঙ্কার সদস্যপদ খারিজ করে দেয় আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার সদস্য হওয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ শর্ত ভাঙে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। সেই কারণেই আইসিসি আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করে তাদের।

আরও পড়ুন:- Venkatesh Iyer Gets Engaged: বাগদান সারলেন KKR তারকা বেঙ্কটেশ আইয়ার, পাত্রী কে?

আসলে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা কোনও দেশের ক্রিকেট বোর্ডের স্বায়ত্বশাসন নিয়ে আপোষ করে না। ক্রিকেট বোর্ডের পরিচালনায় অথবা কাজকর্মে সরকারি হস্তক্ষেপ একেবারেই বরদাস্ত করে না তারা। তাই শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের আভ্যন্তরীণ বিষয়ে সরকারি হস্তক্ষেপ দেখেই অতি সত্ত্বর ওদেশের সদস্যপদ বাতিল করে আইসিসি।

যদিও মঙ্গলবারের বোর্ড মিটিংয়ে শ্রীলঙ্কা ক্রিকেট নিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত নেয় আইসিসি। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড নির্বাসিত থাকাকালীনও আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে যেতে পারবে ওদেশের ক্রিকেট দল।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী ছয়ে নেমে হাফসেঞ্চুরি হার্দিকের, প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে গড়লেন বড় রেকর্ড কোভ্যাক্সিন তৈরির পেটেন্টে শুধু ভারত বায়োটেক!পাত্তাই পেল না ICMR,পরে ভুল স্বীকার সিএনজির দাম বেড়ে গেল, এবার কি গাড়ি ভাড়াও বাড়বে?

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.