বাংলা নিউজ > ক্রিকেট > SA vs IND: ১০০ বছর পর দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে বিরল নজির স্পর্শ করলেন জানসেন-বার্গাররা

SA vs IND: ১০০ বছর পর দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে বিরল নজির স্পর্শ করলেন জানসেন-বার্গাররা

টেস্টে বিরল নজির স্পর্শ করলেন জানসেন-বার্গাররা (ছবি:AFP)

দক্ষিণ আফ্রিকার পেসারদের সামলাতে গিয়ে হিমশিম খেতে হয়েছে ভারতীয় ব্যাটারদের। দুই ইনিংস মিলিয়ে ভারতের ২০টি উইকেটের সবকটিই নিয়েছেন তারা। একমাত্র একটি উইকেট রান আউটে খুইয়েছে ভারত। আর এই ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বাঁহাতি পেসাররা এক বিরল নজির স্পর্শ করেছেন। ১০০ বছর আগেকার নজিরকে টাচ করেছেন তাঁরা।

শুভব্রত মুখার্জি:- দক্ষিণ আফ্রিকার মাটিতে এখনও টেস্ট সিরিজ জয়ের স্বাদ পায়নি ভারতীয় দল। এবারেও তাদের সেই আশা পূর্ণ হবে না। কারণ মাত্র দুই টেস্টের সিরিজ খেলছে দুই দল। যার প্রথম টেস্টে সেঞ্চুরিয়নে এক ইনিংস এবং ৩২ রানের বড় ব্যবধানে হেরেছে ভারতীয় দল। দক্ষিণ আফ্রিকার পেসারদের সামলাতে গিয়ে হিমশিম খেতে হয়েছে ভারতীয় ব্যাটারদের। দুই ইনিংস মিলিয়ে ভারতের ২০টি উইকেটের সবকটিই নিয়েছেন তারা। একমাত্র একটি উইকেট রান আউটে খুইয়েছে ভারত। আর এই ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বাঁহাতি পেসাররা এক বিরল নজির স্পর্শ করেছেন। ১০০ বছর আগেকার নজিরকে টাচ করেছেন তাঁরা।

প্রসঙ্গত আজ থেকে ১০০ বছর আগে ১৯২৩ সালের জানুয়ারি মাসে এক টেস্টে ঘটেছিল এই ঘটনা। সেই ঘটনার ১০০ বছর বাদে একেবারে বছরের শেষ দিকে এসে সেঞ্চুরিয়নে বক্সিং ডে টেস্টে সেই নজির স্পর্শ করলেন মার্কো জানসেন-নান্দ্রে বার্গাররা। ১৯২৩ সালে কেপটাউন টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে দুই ইনিংস মিলিয়ে ২০ টির মধ্যে ১১ টি উইকেট নেওয়ার বিরল নজির গড়েছিলেন বাঁহাতি পেসাররা। আর এদিন অর্থাৎ বৃহস্পতিবার সেই বিরল নজিরকেই স্পর্শ করলেন প্রোটিয়াদের বাঁহাতি সিমাররা। ম্যাচে অভিষেক হওয়া নান্দ্রে বার্গার, মার্কো জানসেনরা ভারতীয় ব্যাটিং লাইন আপকে দুই ইনিংসেই শেষ করলেন।

ভারতের প্রথম ইনিংসে মার্কো জানসেন ৫২ রান দিয়ে একটি উইকেট নিয়েছিলেন। আর ৫০ রান দিয়ে তিন উইকেট নিয়েছিলেন বার্গার। অর্থাৎ প্রথম ইনিংসে প্রোটিয়াদের বাঁহাতি পেসাররা চার উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে নান্দ্রে বার্গার ৩৩ রান দিয়ে চার উইকেট নিয়েছেন। অন্যদিকে মার্কো জানসেন ৩৬ রান দিয়ে নিয়েছেন ৩টি উইকেট। অর্থাৎ দ্বিতীয় ইনিংসে দুই বাঁহাতি পেসার নিয়েছেন সাতটি উইকেট। অর্থাৎ দুই ইনিংস মিলিয়ে ভারতের ২০টি উইকেটের মধ্যে ১১ টি উইকেট নিয়েছেন বাঁহাতি পেসাররা। যা দক্ষিণ আফ্রিকার টেস্ট ইতিহাসে দ্বিতীয়বার ঘটল। প্রথমবার ১৯২৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে এই বিরল ঘটনা ঘটে। প্রথমবার এই ঘটনা ঘটিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বাঁহাতি পেসাররা।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

T20 WC-এ সর্বোচ্চ রান কোহলির, প্রথম ৫-এ আর এক ভারতীয়, স্ট্রাইক রেটে কারা এগিয়ে? কাউন্টিং এজেন্ট হিসাবে কোনও শিক্ষক থাকতে পারবেন না, জানিয়ে দিল কমিশন আগামিকাল কেমন কাটবে আপনার? ভালো খবর আসবে? জানুন ৩১ মে’র রাশিফল T20 বিশ্বকাপে নামার আগে উপরি পাওনা,আইসিসির সম্মান রোহিতদের...বাড়বে আত্মবিশ্বাস? দিদা মারা গেছে…. শ্মশানে যাওয়ার আগে মেকআপের ভিডিয়ো, ট্রোলের মুখে ভ্লগার কন্যা জামিন পেলেন ৫ বিজেপি কর্মী, ভোটের আগে স্বস্তিতে রেখা পাত্র হাওয়াই চটি পরেই কলকাতার রাজপথে ১২ কিমি হাঁটলেন মমতা, প্রচার হল শেষ… ভাগ্য ফেরাতে ইপিএলে ব্যর্থ কোচকেই ঘটা করে দায়িত্ব দিল বায়ার্ন মিউনিখ স্প্যানিশ দিয়ে আর হচ্ছে না…এবার জাতে জার্মান হ্যান্সি ফ্লিককে কোচ করল বার্সেলোনা আমি দলের অধিনায়ক, ওকে কখনও ব্যাট করতেই দেখলাম না- কুলদীপকে রোস্ট করলেন রোহিত

Latest IPL News

ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.