বাংলা নিউজ > ক্রিকেট > ক্রিকেট ইতিহাসে প্রথম বোলার হিসেবে ১০০টি করে টেস্ট, ওডিআই, টি২০ খেলার নজির টিম সাউদির

ক্রিকেট ইতিহাসে প্রথম বোলার হিসেবে ১০০টি করে টেস্ট, ওডিআই, টি২০ খেলার নজির টিম সাউদির

টিম সাউদি। ছবি: এএফপি

টেস্ট, ওয়ানডে এবং টি-২০- এই তিন ফর্ম্যাটেই একমাত্র বোলার হিসেবে ১০০টি ম্যাচ খেলার অনন্য নজির গড়ে ফেললেন টিম সাউদি। চলতি ক্রাইস্টচার্চ টেস্ট ঘটনাচক্রে টিম সাউদি এবং কেন উইলিয়ামসন দুই ক্রিকেটারের কেরিয়ারে ১০০তম টেস্ট ম্যাচও।

শুভব্রত মুখার্জি: বর্তমানে নিউজিল্যান্ড টেস্ট দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন পেসার টিম সাউদি। সেই তিনিই শুক্রবার গড়ে ফেলেছেন এক অনন্য নজির।। ক্রাইস্টচার্চে এদিন অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে খেলতে নামার সঙ্গে সঙ্গে এই দিন এক অনন্য নজির গড়েছেন তিনি। যে নজির টেস্ট ক্রিকেটের ইতিহাসে নেই আর কোনও ক্রিকেটারের। ক্রাইস্টচার্চে এদিন টিম সাউদি খেলতে নেমেছে ১০০তম টেস্ট ম্যাচে। তবে টিম সাউদি একা নন এই টেস্ট নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক কেন উইলিয়ামসনেরও ১০০ তম টেস্ট। এদিন কী অনন্য নজির গড়লেন টিম সাউদি? আসুন জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: IPL 2024-এ খেলবেন? জল্পনার মাঝে টুর্নামেন্ট নিয়ে নিজের অনুরাগের কথা জানালেন কোহলি

এই মুহূর্তে ক্রিকেটে আন্তর্জাতিক স্তরে তিনটি স্বীকৃত ফর্ম্যাটে খেলা হয়। টেস্ট, ওয়ানডে এবং টি-২০। এই তিন ফর্ম্যাটেই একমাত্র বোলার হিসেবে ১০০টি ম্যাচ খেলার অনন্য নজির গড়ে ফেললেন তিনি। চলতি ক্রাইস্টচার্চ টেস্ট ঘটনাচক্রে টিম সাউদি এবং কেন উইলিয়ামসন দুই ক্রিকেটারের কেরিয়ারে ১০০তম টেস্ট ম্যাচ। কাকাতলীয় ভাবে এই দুই কিউয়ি তারকা তাদের ৫০তম টেস্ট ম্যাচও খেলেছিলেন একসঙ্গে। ২০১৬ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে তাঁরা দু'জনেই একসঙ্গে এই নজির গড়েছিলেন। ক্রিকেট ইতিহাসে এই নিয়ে তৃতীয় বার এক দলের দুই ক্রিকেটার তাদের ১০০তম টেস্ট খেলছেন এক ম্যাচেই। ২০০০ সালের অগস্ট মাসে ম্যাঞ্চেস্টার টেস্টে প্রথম বার ঘটেছিল এই ঘটনা। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে সেই টেস্টে অ্যালেক স্টুয়ার্ট এবং মাইকেল আথারটন তাদের একশোতম টেস্ট খেলেছিলেন। দ্বিতীয় ঘটনা ২০০৬ সালে সেঞ্চুরিয়নে ঘটেছিল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে তাদের শততম টেস্ট একসঙ্গে খেলেছিলেন শন পোলক এবং জ্যাক ক্যালিস।

আরও পড়ুন: ধরমশালায় ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়ে একই সঙ্গে দুই কিংবদন্তি দ্রাবিড় আর গাভাসকরের নজির ছুঁলেন রোহিত

প্রসঙ্গত, নিউজিল্যান্ডের হয়ে পঞ্চম ক্রিকেটার হিসেবে ১০০টি টেস্ট খেলার নজির গড়লেন টিম সাউদি। এর আগে স্টিফেন ফ্লেমিং,ব্রেন্ডন ম্যাকালাম, ড্যানিয়েল ভেত্তোরি এবং রস টেলর এই নজির গড়েছিলেন। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে সাউদি ৭৯তম ক্রিকেটার, যিনি খেললেন তাঁর ১০০তম টেস্ট। এছাড়াও বিশ্ব ক্রিকেটের ইতিহাসে টিম সাউদি চতুর্থ ক্রিকেটার, যিনি তিন ফর্ম্যাটেই ১০০ ম্যাচ খেলার নজির গড়লেন। তাঁর আগে রয়েছেন রস টেলর, বিরাট কোহলি এবং ডেভিড ওয়ার্নার। তিন ফর্ম্যাটে টিম সাউদির রয়েছে ১০০টিরও বেশি উইকেট। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে শাকিব আল হাসানের পরেই তিনি দ্বিতীয় বোলার, যাঁর এই কৃতিত্ব রয়েছে। টেস্টে নিউজিল্যান্ডের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহকও তিনি। রিচার্ড হ্যাডলির পরেই রয়েছেন তিনি। ঘরের মাঠে টেস্টে তিনিই সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। এক্ষেত্রে তিনি পিছনে ফেলেছেন রিচার্ড হ্যাডলিকেও।

ক্রিকেট খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল টসে জিতল San Francisco Unicorns , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.