বাংলা নিউজ > ভোটযুদ্ধ > BJP Minister lost in Rajasthan Poll: মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর ভোটে হার! রাজস্থানে মুখ পুড়ল বিজেপির

BJP Minister lost in Rajasthan Poll: মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর ভোটে হার! রাজস্থানে মুখ পুড়ল বিজেপির

সুরেন্দ্র পাল সিং  (HT_PRINT)

এই আসন জয়ের ফলে রাজস্থানে কংগ্রেসের বিধায়ক সংখ্যা বেড়ে দাঁড়াল ৭০। এদিকে বিজেপির দখলে রয়েছ ১১৫টি আসন। এছাড়া এই রাজ্যে বিএসপি জিতেছে ২টি আসনে, রাষ্ট্রীয় লোক দল জিতেছে ১টি আসনে, আরএলপি জিতেছে ১টি আসনে এবং অন্যান্যরা জিতেছে ৮টি আসনে।

রাজস্থান বিধানসভা নির্বাচনে বড় ব্যবধানে জয়ী হয়েছে বিজেপি। রাজস্থানের ২০০ বিধানসভা আসনের মধ্যে ১৯৯টিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল গত নভেম্বরে। ডিসেম্বরে ফল প্রকাশ হয় সেই আসনগুলির। পঞ্জাব লাগোয়া শ্রীগঙ্গানগর জেলা করণপুর বিধানসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থীর মৃত্যুতে অবশ্য সেখানে ভোট স্থগিত হয়েছিল। সেই আসনেরই ভোট হয় সম্প্রতি। এবং ফল প্রকাশের পর দেখা গেল, সেই আসনে হেরে গিয়েছেন বিজেপি প্রার্থী সুরেন্দ্র পাল সিং। উল্লেখ্য, সুরেন্দ্র ইতিমধ্যেই রাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছিলেন। তবে কংগ্রেস প্রার্থী রূপিন্দর সিংয়ের কাছে প্রায় ১১ হাজার ভোটে হারতে হয়েছে মন্ত্রীকে। এরপর রাজ্যপালের কাছে সোমবার রাতে গিয়ে পদত্যাগ করেন সুরেন্দ্র। তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেন রাজ্যপাল। (আরও পড়ুন: মলদ্বীপ বিতর্কের মাঝেই লাক্ষাদ্বীপে প্রকল্প শুরু ইজরায়েলের, সঙ্গে চলল 'প্রচার')

আরও পড়ুন: CU, রামকৃষ্ণ মিশনে পড়াশোনা সূচনার! নিজের ছেলেকে খুন করা এই AI সংস্থার CEO কে? 

উল্লেখ্য, এই করণপুর কেন্দ্রের কংগ্রেসের প্রার্থী ছিলেন গুরমীত সিং কুনার। তাঁর মৃত্যুতে স্থগিত হয়েছিল এই আসনের ভোটগ্রহণ। এদিকে কংগ্রেস এই কেন্দ্র থেকে প্রার্থী করে মৃত প্রার্থীর ছেলে রূপিন্দরকে। এর আগে এই আসনে গুরমীত জয়ী হয়েছিলেন ২০১৮ সালে। বাবার জেতা আসন ধরে রাখতে সক্ষম হন রূপিন্দর। যার জেরে জোরের ঝটকা লাগে বিজেপির। এর আগে এই কেন্দ্রের নির্বাচনের আগেই প্রার্থী সুরেন্দ্রকে মন্ত্রী করার ঘটনার প্রতিবাদ জানিয়েছিল কংগ্রেস। এতে নির্বাচনী বিধি লঙ্ঘন হচ্ছে বলে অভিযোগ জানিয়ে হাত শিবির জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল। এদিকে গত ৩০ ডিসেম্বর মন্ত্রী হওয়ার ১০ দিনের মধ্যে ভোটে হেরে পদত্যাগ করতে হল বিজেপি প্রার্থী সুরেন্দ্র পাল সিংকে।

সুরেন্দ্রকে গত ৫ জানুয়ারি কৃষি পণ্য মার্কেটিং, সেচ জমি উন্নয়ন, ইন্দিরা গান্ধী খাল, সংখ্যলঘু উন্নয়ন, ওয়াকফ-এর দফতরগুলির দায়িত্ব দেওয়া হয়েছিল। সেদিনই করণপুরে ভোটগ্রহণ হয়। অবশ্য সেই সব দফতরের দায়িত্ব গ্রহণ করেননি সুরেন্দ্র। আর ৮ তারিখ ফল প্রকাশ হলে দেখা যায় সুরেন্দ্র হেরে যান। এদিকে এই ভোটে হার প্রসঙ্গে বিজেপির রাজ্য মুখপাত্র লক্ষীকান্ত ভরদ্বাজ বলেন, 'এই হার আমাদের কাছে অপ্রত্যাশিত। তবে আমরা মানুষের মতামত মাথা পেতে নিচ্ছি। তবে এই কেন্দ্রে কংগ্রেস সহানুভূতিকে কাজে লাগিয়েছে। আর আমাদের প্রার্থী শুধু কংগ্রেস নয়, গোটা বিরোধী শক্তির বিরুদ্ধে লড়াই করেছিলেন।' এদিকে এই হারের পর বিজেপিকে খোঁচা মারতে ছাড়েননি রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তিনি বলেন, 'বিজেপিকে জনগণ উচিত শিক্ষা দিয়েছে।' এদিকে রাজ্য কংগ্রেস সভাপতি গোবিন্দ সিং দোস্তারা বলেন, 'রাজ্যের মানুষ একমাসের মধ্যেই বিজেপির ওপর আস্থা হারিয়েছেন।'

এদিকে এই করণপুর কেন্দ্রে আম আদমি পার্টিও প্রার্থী দিয়েছিল। ঝাড়ু শিবিরের প্রার্থী পৃথিপাল সিং প্রায় ১২ হাজার ভোট পেয়ে তৃতীয় স্থানে ছিলেন। এদিকে এই আসন জয়ের ফলে রাজস্থানে কংগ্রেসের বিধায়ক সংখ্যা বেড়ে দাঁড়াল ৭০। এদিকে বিজেপির দখলে রয়েছ ১১৫টি আসন। এছাড়া এই রাজ্যে বিএসপি জিতেছে ২টি আসনে, রাষ্ট্রীয় লোক দল জিতেছে ১টি আসনে, আরএলপি জিতেছে ১টি আসনে এবং অন্যান্যরা জিতেছে ৮টি আসনে।

ভোটযুদ্ধ খবর

Latest News

'পশ্চিমবঙ্গে দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ করা হয় না, কেন্দ্র NEETএ পদক্ষেপ করেছে' শিলিগুড়িতেও চালু হবে যাত্রী সাথী অ্যাপ ক্যাব, পাহাড়ের জন্যও কি বুক করা যাবে? ‘‌সার্কাস চলছে, সেটা উপভোগ করছি’‌, বঙ্গ–বিজেপিকে নিয়ে বিস্ফোরক পোস্ট অনুপমের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আপনিও কি ফোবিয়ায় ভুগছেন? রেহাই পাওয়ার ৪ সহজ উপায় জানেন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’, নরেন্দ্রপুরে ধরা পড়ল বিহারের ২ ছাত্র! জিতুর সঙ্গে বিচ্ছেদের বছর কাটতে না কাটতেই ফের বিয়ে করলেন নবনীতা? ব্যাপারটা কী? বয়স মাত্র ৩২, অভিনেতা রণদীপের অকাল মৃত্যুতে শোকাহত পরিবার, কেন এই অকাল মৃত্যু? অ্যাপ মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে নিউ টাউনে মৃত্যু তরুণীর আমেরিকায় বিদেশি পড়ুয়াদের জন্য 'অটোমেটিক গ্রিন কার্ড' প্রতিশ্রুতি ট্রাম্পের

T20 WC 2024

আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.