বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Ajit Pawar: সুপ্রিম নির্দেশে কপাল খুলল অজিত পাওয়ারের, NCP প্রতীক ব্যবহার নিয়ে বড় নির্দেশ

Ajit Pawar: সুপ্রিম নির্দেশে কপাল খুলল অজিত পাওয়ারের, NCP প্রতীক ব্যবহার নিয়ে বড় নির্দেশ

মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার সহ অন্যান্যরা। (PTI Photo) (PTI)

এনসিপি প্রতীক কে ব্যবহার করতে পারবে তা নিয়ে বড় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। 

আব্রাহাম থমাস

সুপ্রিম কোর্ট মঙ্গলবার মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার গোষ্ঠীকে অনুমতি দিল যে তারা ন্যাশানালিস্ট কংগ্রেস পার্টি( এনসিপি) নামটি ব্যবহার করতে পারবে। সেই সঙ্গেই ঘড়ি চিহ্ন ব্যবহার করতে পারবে তারা। 

শরদ পাওয়ারের গোষ্ঠী অভিযোগ করেছিল যে তাদের জন্য বরাদ্দ প্রতীকটি বর্তমানে একটি ‘মুক্ত প্রতীক’ এবং ভোটারদের মনে বিভ্রান্তি তৈরি করতে যে কোনও প্রার্থী এটি নিতে পারেন।

বিচারপতি সূর্য কান্তের নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, 'নির্বাচন কমিশন এবং রাজ্য নির্বাচন কমিশনকে আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এনসিপি-এসসিপি-র পাশাপাশি 'নির্দিষ্ট একটি প্রতীক সেই দলের সংরক্ষিত প্রতীক হিসাবে স্বীকৃতি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শীর্ষ আদালত অজিত পাওয়ার গোষ্ঠীকে কোনও নির্বাচনী প্রচারের সামগ্রীতে এনসিপি প্রতিষ্ঠাতা শরদ পাওয়ারের নাম বা ছবি ব্যবহার করতে নিষেধ করেছে।

আদালত অজিত পাওয়ার গোষ্ঠীকে একটি পাবলিক নোটিশ জারি করার নির্দেশ দিয়েছে যে শীর্ষ আদালতে বিচারাধীন আপিলের চূড়ান্ত ফলাফল সাপেক্ষে 'ঘড়ি' প্রতীকের ব্যবহার করা হয়েছে। ততদিন পর্যন্ত প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়ায় সব বিজ্ঞাপনের সঙ্গে এ ধরনের ঘোষণা দিতে হবে বলে জানিয়েছে আদালত।

গত সপ্তাহে বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চ প্রচারে শরদ পাওয়ারের নাম ও ছবি ব্যবহারের অভিযোগে অজিত পাওয়ার শিবিরকে টেনে নিয়ে যায়।

তিনি বলেন, আপনারা এখন ভিন্ন রাজনৈতিক দল। আপনি তার সঙ্গে না থাকার সিদ্ধান্ত নিয়েছেন। তাহলে তার ছবি কেন ব্যবহার করবেন... এখন নিজের পরিচয় নিয়ে যান।

আমাদের নিঃশর্ত প্রতিশ্রুতি দিতে হবে যে শরদ পাওয়ারের নাম, ছবি ব্যবহার করা হবে না।

ভারতের নির্বাচন কমিশন ৬ ফেব্রুয়ারির নির্দেশে  আইনসভার সংখ্যাগরিষ্ঠতার পরীক্ষার ভিত্তিতে অজিত গোষ্ঠীকে আসল এনসিপি হিসাবে স্বীকৃতি দিয়েছে।

বিধায়কদের সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেয়েছে অজিত পাওয়ার। কমিশন মনে করে, অজিত পাওয়ার ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি এবং ঘড়ির নাম ও সংরক্ষিত প্রতীক ব্যবহার করার অধিকার রয়েছে।

অজিত পাওয়ারের নেতৃত্বাধীন গোষ্ঠী দলের আসল নাম এবং দলীয় প্রতীকের উত্তরাধিকারী হওয়া উচিত বলে তিন নির্বাচন কমিশনার যে সিদ্ধান্তে পৌঁছেছেন, তা নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন প্রবীণ শরদ পাওয়ার।

ভোটযুদ্ধ খবর

Latest News

স্বাধীন ভারতের ইতিহাসে প্রথমবার! স্পিকার পদের জন্য হবে নির্বাচন, মনোনয়ন সুরেশের নিজেদের রক্ত দিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছে ভারত, ঢাকায় ফিরে বললেন শেখ হাসিনা ‘ফার্নিচারের মতো এক কোণে পড়ে থাকতাম..’, বলিউড থেকে কেন হারিয়ে গেলেন রিমি সেন? চলন্ত দুন এক্সপ্রেসে দুষ্কৃতী হামলা, লাঠির আঘাতে মাথা ফাটল যাত্রীদের, আলোড়ন বৃষ্টির পড়লেই বাড়ে এই রোগ, কী এই সিকেল সেল ডিজিজ ডিভোর্সের পর সোহমেই ভবিষ্যত দেখছেন শোলাঙ্কি? দেখা করালেন কাছের মানুষের সঙ্গে নদিয়ায় নিয়োগ দুর্নীতির আরও এক ‘চন্দন’! নাম প্রকাশ্যে আসতেই বেপাত্তা পরিমল নিজেদের নাক কেটেও আফগানদের যাত্রা ভঙ্গ করতে পারল না বাংলাদেশ, মাথায় বাজ অজিদের আপুইয়া নাকি ইস্টবেঙ্গল জার্সিতে! কটাক্ষ করে ‘জটায়ুর’ মতো ছিনিয়ে নিল মোহনবাগান ইলিশের ডিম খেলে কী হয়? ডিমভর্তি নাকি ডিমছাড়া, কোন মাছ কিনবেন

T20 WC 2024

ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.