বাংলা নিউজ > বায়োস্কোপ > OTT-তে তামাকবিরোধী সতর্কবার্তা স্ক্রিনে রাখা বাধ্যতামূলক, রাজ্যসভায় জানালেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী

OTT-তে তামাকবিরোধী সতর্কবার্তা স্ক্রিনে রাখা বাধ্যতামূলক, রাজ্যসভায় জানালেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী

তামাক-বিরোধী সতর্কবার্তা নিয়ে কড়া স্বাস্থ্য মন্ত্রক 

Anti-tobacco warnings on OTT platforms: ওটিটিকে কড়া নিময়ে বাঁধতে আরও তৎপর মোদী সরকার। ধূমপান ও মদ্যপান বিরোধী সতর্কবার্তা নিয়ে কড়া পদক্ষেপ স্বাস্থ্য মন্ত্রকের। 

নয়া নিয়মে এবার বাঁধা পড়ল দেশের ওটিটি প্ল্য়াটফর্মগুলি। যতক্ষণ স্ক্রিনে তামাকজাত দ্রব্যের ব্যবহার দেখানো হবে, সেই সময়কালে পর্দার নীচে তামাকবিরোধী সর্তকবার্তা তুলে ধরতে হবে স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিকে। যাতে তা অবশ্যম্ভাবী ভাবে দর্শকদের চোখে পড়ে। মঙ্গলবার একথাই রাজ্যসভায় জানাল স্বাস্থ্য মন্ত্রক। 

কোনও ছবি বা ওয়েব সিরিজে মদ্যপান বা ধূমপানের দৃশ্য থাকলে বিধিবদ্ধ সতর্ককরণ দেওয়া বাধ্যতামূলক। এ কথা জানিয়ে গত ৩১শে মে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল স্বাস্থ্য মন্ত্রক। সেখানে স্পষ্ট করা হয়, ‘অনলাইন কনটেন্টের কোনও প্রকাশক যদি এই নিয়ম মেনে চলতে ব্যর্থ হয় তাহলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রক কঠোর ব্যবস্থা নেবে'। সে কথা এদিন রাজ্যসভায় লিখিত জবাবে জানান স্বাস্থ্য প্রতিমন্ত্রী এসপি বাঘেল। 

নয়া নিয়মানুসারে, তামাকজাত দ্রব্য়ের ব্যবহার বা তা প্রদর্শন করা হয়েছে এমন বিষয় তুলে ধরলে, অনলাইন কনটেন্টের প্রকাশক অর্থাৎ স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিকে ৩০ সেকেন্ডের জন্য অনুষ্ঠানের শুরুতে এবং মাঝে তামাকবিরোধী বার্তা তুলে ধরতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রক স্পষ্ট জানিয়েছে যে নতুন নিয়মগুলি মেনে চলতে ব্যর্থ যে কোনও ওটিটি প্ল্যাটফর্মের বিরুদ্ধে তারা কঠোর ব্যবস্থা নেবে। এর মধ্যে জরিমানা, পরিষেবা স্থগিত রাখা, এমনকী কারাদণ্ডও অন্তর্ভুক্ত রয়েছে।

দেশে ওটিটি প্ল্যাটফর্মের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। পাশাপাশি মূলত কম বয়সীরাই এইসব স্ট্রিমিং প্ল্যাটফর্মের গ্রাহক। তাই তামাক-বিরোধী বার্তা সেখানে যোগ করা অতি-আবশ্যক। এই সতর্কবাণীতে সুফল মিলবে বলেই আশাবাদী কেন্দ্র। 

পাশাপাশি যতক্ষণ কোনও দৃশ্যে তামাকজাত দ্রব্যের ব্যবহার চলবে সেইসময়কালে স্ক্রিনের নীচে ধূমপান বিরোধী সতর্কবাণী দেখাতে হবে। এছাড়াও অডিও-ভিস্য়ুয়াল বিজ্ঞাপনের মাধ্যমে তামাকজাত দ্রব্যের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে দর্শককে সচেতন করতে হবে। 

২০২৩ সালে সিগারেট এবং অন্য তামাকজাত প্রোডাক্ট সংশোধন আইনের ৬ নম্বর ধারা অনুসারে একটি উপদেষ্টা কমিটি দায়িত্বে থাকবে এই নিয়ম সঠিকভাবে মেনে চলা হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে। সেই কমিটিতে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার মন্ত্রক, কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রক ও ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রকের প্রতিনিধিরা থাকবেন। 

 

বায়োস্কোপ খবর

Latest News

আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা ‘ইনস্টাগ্রাম ফলোয়ার্সের ভিত্তিতে কাজ পাচ্ছেন শিল্পীরা’, ক্ষোভ উগরে দিলেন রত্না আদৃতের সঙ্গে সম্পর্কে ছিল?‘মিষ্টি দিদি’ কৌশাম্বিকে কেন আনফলো করেন? অকপট সৌমিতৃষা লিড ধরে রাখতে পারিনি, হতাশ লাগছে- Malaysia Masters final-এ হেরে আক্ষেপ সিন্ধুর

Latest IPL News

১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.