বাংলা নিউজ > টুকিটাকি > Migraine Solution: হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে মাইগ্রেন, কীভাবে সতর্ক হতে বলছেন চিকিৎসকরা

Migraine Solution: হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে মাইগ্রেন, কীভাবে সতর্ক হতে বলছেন চিকিৎসকরা

হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায় মাইগ্রেন (Pixabay )

Health Alert: গবেষকরা বলেছেন, দীর্ঘদিন ধরে মাইগ্রেনের সমস্যায় ভুগলে তবে এর প্রতি গুরুত্ব দেওয়া উচিত। মাইগ্রেন উপেক্ষা করা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়াতে পারে। এই কারণে এই সমস্যাটির সময়মতো নির্ণয় এবং চিকিৎসা করা উচিত।

মাইগ্রেন একটি খুব সাধারণ স্নায়বিক সমস্যা। এই রোগে মাথার এক অংশে তীব্র ব্যথা হয়। এই ব্যথার অভিজ্ঞতার পাশাপাশি, দ্রুত হৃদস্পন্দন, বমি বমি ভাব, বমি এবং শব্দ ও আলোর প্রতি চরম সংবেদনশীলতা অনুভব করতে পারেন। মাইগ্রেনের মাথাব্যথা স্বাভাবিক মাথাব্যথার চেয়ে বেশি তীব্র হয়। এই রোগের প্রতি গুরুত্ব দেওয়া প্রয়োজন কারণ কিছু পরিস্থিতিতে এটি সাইকোসোমাটিক ডিসঅর্ডারের কারণ হয়েও দাঁড়াতে পারে।

গবেষকরা বলেছেন, দীর্ঘদিন ধরে মাইগ্রেনের সমস্যায় ভুগলে তবে এর প্রতি গুরুত্ব দেওয়া উচিত। মাইগ্রেন উপেক্ষা করা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়াতে পারে। এই কারণে এই সমস্যাটির সময়মতো নির্ণয় এবং চিকিৎসা করা উচিত।

  • মাইগ্রেনের কারণে সৃষ্ট সমস্যা

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী, মৃত্যুর দ্বিতীয় সবচেয়ে সাধারণ কারণ স্ট্রোক। ভারতে প্রতি বছর ১.৮৫ লাখেরও বেশি মানুষ স্ট্রোকের শিকার হন। গবেষকরা দেখেছেন যে মাইগ্রেনে আক্রান্ত ব্যক্তিদের স্ট্রোক হওয়ার ঝুঁকি বেশি থাকে। মাইগ্রেন এবং ইসকেমিক স্ট্রোকের মধ্যে সম্পর্কও বেশ কয়েকটি গবেষণায় স্পষ্ট করা হয়েছে, কারণ উভয়ই রক্তনালীর সরবরাহ সম্পর্কিত সমস্যা।

গবেষণায় দেখা যায় যে মাইগ্রেন মায়োকার্ডিয়াল ইনফার্কশন, স্ট্রোক এবং কার্ডিওভাসকুলার মৃত্যুর ঝুঁকি বাড়াতে পারে।

  • হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে

আরেকটি গবেষণায় বলা হয়েছে যে যারা মাইগ্রেনে ভুগছেন তাঁদের হৃদযন্ত্রের সমস্যা যেমন হার্ট অ্যাটাক বা অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের মতো হার্টের ছন্দের ব্যাধি হওয়ার ঝুঁকি দ্বিগুণ হতে পারে। জার্নাল অফ নিউরোলজিতে প্রকাশিত একটি গবেষণায়, গবেষকদের একটি দল বলেছে যে যদি মাইগ্রেনের সময়মতো চিকিৎসা না করা হয় তবে এটি ইস্কেমিক স্ট্রোকের কারণ পারে, যার মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া আছে বলে মনে করা হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যারা আগে থেকেই মাইগ্রেনের সমস্যায় ভুগছেন তাঁদের অবশ্যই চিকিৎসার জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া উচিত।

<p>হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে</p>

হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে

(Pixabay)

গবেষকরা এও রিপোর্ট করেছেন যে মাইগ্রেনে আক্রান্ত ব্যক্তির জীবনকালের ঝুঁকি ইস্কেমিক স্ট্রোকের জন্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। এছাড়াও, দীর্ঘস্থায়ী মাইগ্রেন কিছু লোকের জীবনযাত্রার মানের উপরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে। যারা প্রায়ই মাইগ্রেনে ভোগেন তাঁদের মধ্যে মানসিক স্বাস্থ্য বা ঘুমের সমস্যার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মাইগ্রেনের মাথাব্যথা কিছু ক্ষেত্রে গুরুতর হতে পারে এবং দীর্ঘমেয়াদী মস্তিষ্কের ক্ষতির ঝুঁকি বাড়াতে পারে। কিছু পরিস্থিতিতে, এর কারণে কার্ডিওভাসকুলার সমস্যার ঝুঁকিও থাকে।

তাই আপনি যদি কখনও মাথাব্যথার সমস্যায় ভোগেন, তাহলে যে কারণে এই সমস্যা হচ্ছে, সেটি খুঁজে বার করার চেষ্টা করুন।

স্বাস্থ্যকর খাবার খান। নিত্যদিনের খাবার খাওয়ার সময় ধারাবাহিকতা বজায় রাখুন।

ক্যাফেইনের আধিক্য কিছু মানুষের মাইগ্রেনের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে, এমন পরিস্থিতিতে এটি প্রতিরোধ করার জন্য, চা এবং কফির মতো জিনিস খাওয়া কমিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ।

টুকিটাকি খবর

Latest News

আগামিকাল কামদা একাদশী, আয় বাড়াতে করুন এই সহজ কাজ, বাড়বে রোজগার ব্যবসায় হবে লাভ উফ কী গরম! 'দারুণ অগ্নিবাণে রে' গেয়ে পরিস্থিতি বোঝালেন গার্গী সাগর পাড়ে নুসরত, পাশে চুপটি করে ঈশান! ছেলের পুরো ছবি প্রথমবার দিলেন হট মাম্মা প্রতিরক্ষায় মাইলস্টোন!দেশে তৈরি সাবসোনিক ক্রুজ মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল লোকাল ট্রেনে যাতায়াত করে, রান্নাও করে, সৌরভ কন্যা সানা নিরামিষ খায়, জানালেন ডোনা দুপুরের খাওয়ার পরে হালকা মেজাজে ছিল জঙ্গিরা! বস্তারে মাও-ডেরায় কীভাবে অপারেশন? তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত অপমানের ১৮ বছর পার, আদালতে 'বিচার' পেলেন বাস কন্ডাক্টর, ফিরছে আগের বেতন T20 WC 2024-র আগেই প্রাক্তন অজি ক্রিকেটারের হাতে দলের কোচিং দায়িত্ব তুলে দিল USA মুজাফ্ফরনগর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

Latest IPL News

তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.