বাংলা নিউজ > ঘরে বাইরে > Siliguri Bengal Safari Lion: সিংহের নাম সম্রাট অশোক রাখবেন? সীতা-আকবর নিয়ে রাজ্যকে তুলোধোনা হাইকোর্টের

Siliguri Bengal Safari Lion: সিংহের নাম সম্রাট অশোক রাখবেন? সীতা-আকবর নিয়ে রাজ্যকে তুলোধোনা হাইকোর্টের

সিংহ। প্রতীকী ছবি পিক্সাবে। 

সিংহীর নাম সীতা রাখল কে? এবার তা নিয়ে রাজ্যকে তুলোধোনা করল কলকাতা হাইকোর্টের সার্কিট বেঞ্চ। 

শিলিগুড়ির বেঙ্গল সাফারির সিংহীর নাম সীতা রাখা নিয়ে আপত্তি তুলে আদালতে গিয়েছিল হিন্দুত্ববাদী সংগঠন। এবার কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের বিচারপতি সৌগত ভট্টাচার্য জানিয়েছেন সিংহীর নাম সীতা আর সিংহের নাম আকবর এটা ঠিক যুক্তিতে মিলছে না। খবর হিন্দুস্তান টাইমস সূত্রে।  

তবে রাজ্য সরকার জানিয়েছে তারা ওই দুটির নাম বদলানোর উদ্যোগ নিচ্ছে। আদালতের পর্যবেক্ষণ, এই নাম নিয়ে আমার যুক্তি আপনাদের সঙ্গে মিলছে না। এই নাম এড়িয়ে যাওয়া উচিত। এনিয়ে অপ্রয়োজনীয় বিতর্ক এড়িয়ে যাওয়া দরকার। একটি সিংহের নাম কি  সম্রাট অশোক রাখবেন? এটা শুধু সীতার ব্যাপার নয়। আমি সিংহের নাম আকবর রাখার পক্ষপাতী নই। তিনিও দক্ষ, সফল ও ধর্মনিরপেক্ষ মুঘল সম্রাট ছিলেন। 

আদালতের পর্যবেক্ষণ, বিতর্ক আনার জন্য কে এসব নাম রেখেছেন? কোনও জন্তুর নাম ভগবান, পৌরানিক নায়ক, স্বাধীনতা সংগ্রামী বা নোবেল প্রাপকদের নামে রাখা যায় কি না। আমি তো এতে অবাক। কোনও সিংহের নাম কি রামকৃষ্ণ বা বিবেকানন্দ রাখবেন? কেন সিংহ আর সিংহীর নাম আকবর আর সীতা রেখে বিতর্ক বৃদ্ধি করলেন? 

এদিকে অ্য়াডিশনাল অ্যাডভোকেট জেনারেল জয়জিৎ চৌধুরী আদালতে জানিয়েছেন, ত্রিপুরা থেকে আনা হয়েছে এই দুটি জন্তুকে। সেখানেই এই নাম রাখা হয়েছিল। তবে বেঙ্গল সাফারি কর্তৃপক্ষ সেই নাম বদল করবে। 

তিনি আদালতে জানিয়েছেন, আমাদের রাজ্য এই বিতর্ক চায় না। ত্রিপুরা এই নাম রেখেছিল। আমরা ভাবছি এটার অন্য নাম রাখব। আদালত জানিয়েছেন, আমাদের রাজ্য়ে তো নানা বিতর্ক। শিক্ষক নিয়োগ নিয়েও  নানা বিতর্ক রয়েছে। তার মধ্য়ে আবার সিংহের নাম নিয়ে বিতর্ক তুললেন কেন?

এদিকে বিশ্ব হিন্দু পরিষদের রাজ্য সম্পাদক লক্ষ্মণ বনশল জানিয়েছেন, দুই কর্তৃপক্ষই বলছে তারা সিংহের নামকরণ করেনি। তবে আদালত জানিয়েছে এই ধরনের নামকরণের দরকার নেই। 

ত্রিপুরা থেকে এসেছে একটি সিংহ ও অপরটি সিংহী। শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে এসেছে সেই এক জোড়া সিংহ। সিংহের নাম  আকবর। আর সিংহীর নাম সীতা। আর তারপরই একেবারে হইহই ব্যাপার। তীব্র আপত্তি বিশ্ব হিন্দু পরিষদের। সিংহীর নাম কেন সীতা রাখা হল তা নিয়ে প্রশ্ন তুলে মামলাও হয়েছে।

ত্রিপুরার বিশালগড়ে অবস্থিত সিপাহিজলা জুলজিকাল পার্ক থেকে একজোড়া সিংহ এসেছে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে। পশু বিনিময়ের অঙ্গ হিসাবে এই সিংহ এসেছে শিলিগুড়িতে।

ঘরে বাইরে খবর

Latest News

মাঙ্গলিক দোষে জর্জরিত হলে আজ হনুমান জয়ন্তীতে করুন এই কাজ, দূর হবে বিয়ের বাধা বরাহনগরে সিপিএম পার্টি অফিসে আগুন! তন্ময় বললেন, ‘তৃণমূলকে বুঝিয়ে দেব… ’ 'মুখ্যমন্ত্রীর জলে ডুবে মরা উচিত', মমতার 'মৃত্যু কামনা' করে ফের বিতর্কে দিলীপ মনে আছে বলিউডের ‘আশিকি' অভিনেতাকে! এ বার বাংলা ছবিতে অভিনয় করবেন রাহুল রায় মেট্রোতে উঠে জোর করে পুরুষ যাত্রীর কোলে বসলেন মহিলা, বললেন ‘নির্লজ্জ হয়ে যাব’ ‘আযোগ্যদের আমরাও বার করতে চেয়েছিলাম’ হাইকোর্টের রায় প্রসঙ্গে বললেন ব্রাত্য বক্স অফিসে ভরাডুবি LSD 2- দো অউর দো পেয়ারের, ৮০ কোটির গণ্ডি টপকাল করিনার ক্রু RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু 'মানুষের চাকরি যাচ্ছে… আর তিনি ফুর্তি করছেন', SSC রায় নিয়ে অভিজিতকে তোপ দেবাংশুর সলমন আসতে চাহিদা বেড়েছে, আর বিনা পয়সায় দেখা যাবে না বিগ বস ওটিটি?

Latest IPL News

RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.