বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Russian vaccine: সাধারণের জন্য চলতি সপ্তাহেই চালু হতে পারে টিকাকরণ পদ্ধতি
সম্ভবত চলতি সপ্তাহেই সাধারণের জন্য কোভিড প্রতিষেধক ভ্যাক্সিন ‘স্পুটনিক ভি’ চালু করতে চলেছে রাশিয়া।
সম্ভবত চলতি সপ্তাহেই সাধারণের জন্য কোভিড প্রতিষেধক ভ্যাক্সিন ‘স্পুটনিক ভি’ চালু করতে চলেছে রাশিয়া।

Covid-19 Russian vaccine: সাধারণের জন্য চলতি সপ্তাহেই চালু হতে পারে টিকাকরণ পদ্ধতি

  • স্পুটনিক ভি-এর একটি ব্যাচ এ সপ্তাহেই বাজারে আসার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে রাশিয়ান অ্যাকাডেমি অ সায়েন্সেস।

পরীক্ষামূলক সাফল্যের পরে চলতি সপ্তাহেই সাধারণের জন্য কোভিড প্রতিষেধক ভ্যাক্সিন ‘স্পুটনিক ভি’ চালু করতে চলেছে রাশিয়া। সাম্প্রতিক রিপোর্টে পাওয়া গিয়েছে এমনই ইঙ্গিত।

রাশিয়ান স্বাস্থ্য মন্ত্রকের অধীনস্থ গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি সংস্থার তৈরি স্পুটনিক ভি-এর একটি ব্যাচ এ সপ্তাহেই বাজারে আসার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন রাশিয়ান অ্যাকাডেমি অ সায়েন্সেস-এর অ্যাসোসিয়েট মেম্বার ডেনিস লোগুনভ।

রুশ টিভি চ্যানেল তাস-কে দেওয়া সাক্ষাৎকারে লোগুনভ জানিয়েছেন, ‘কয়েক দিনের মধ্যে ভ্যাক্সিন পরীক্ষা শুরু হবে। কয়েক দিনের মধ্যে আমরা অনুমোদনও পেয়ে যাব। সাধারণের ব্যবহারের জন্য এক ব্যাচ ভ্যাক্সিন অনুমোদনের নির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে। তার আগে ভ্যাক্সিনের মান নির্ধারণ করবে দেশের মেডিক্যাল নিরাপত্তা সংস্থা। ১০ থেকে ১৩ সেপ্টেম্বরের মধ্যে সাধারণের ব্যবহারের জন্য ভ্যাক্সিন ছাড়ার অনুমতি পাওয়া যাবে। তার পর থেকেই জনতার টিকাকরণ প্রক্রিয়া চালু হবে।’ 

ইতিমধ্যে নথিভুক্তিকরণ পরবর্তী ট্রায়ালের জন্য মস্কোর তিনটি স্বাস্থ্য কেন্দ্রে প্রথম ব্যাচের কোভিড ভ্যাক্সিন পৌঁছে গিয়েছে বলে জানিয়েছে তাস। পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন ৪০,০০০ স্বেচ্ছাসেবী। তবে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়াল এখনও সম্পূর্ণ হয়নি। 

তবে সাম্প্রতিক ট্রায়ালের পরীক্ষায় রাশিয়ান কোবিড ভ্যাক্সিনের রোগ প্রতিরোধ ক্ষমতা এ অ্যান্টিবডি তৈরির দক্ষতা প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে মস্কো। যদিও সেই ট্রায়ালে স্বেচ্ছাসেবীর সংখ্যা ছিল মাত্র ৩৮ জন। পরীক্ষার ফল বলছে, স্পুটনিক ভি ভ্যাক্সিন নিরাপদ, সহ্যশীল এবং গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া বিহীন। 

 

বন্ধ করুন