বাংলা নিউজ > ঘরে বাইরে > India Bangladesh Border Fencing: বাংলাদেশ সীমান্তের সব জায়গায় কাঁটাতার নেই কেন? মমতার সরকারের ঘাড়ে দোষ চাপাল কেন্দ্র

India Bangladesh Border Fencing: বাংলাদেশ সীমান্তের সব জায়গায় কাঁটাতার নেই কেন? মমতার সরকারের ঘাড়ে দোষ চাপাল কেন্দ্র

সীমান্তে বিএসএফের পাহারা। (PTI Photo) (PTI)

কেন ভারত বাংলাদেশ সীমান্তের বহু জায়গায় কাঁটাতার না থাকার দায় কার? 

এখনও বাংলার সীমান্তবর্তী বহু এলাকা কাঁটাতার বিহীন রয়েছে। কোথাও রয়েছে নদী। কোথাও আবার স্থলভাগ থাকা সত্ত্বেও নানা জটিলতার জেরে কাঁটাতার দেওয়া হয়নি। এদিকে ভারত ও বাংলাদেশের মধ্যে এই কাঁটাতারবিহীন এলাকাকে ঘিরে অনুপ্রবেশের আশঙ্কা থেকেই যায়। তবে বিএসএফের কড়া নজরদারিও রয়েছে সেখানে।

 এদিকে এই কাঁটাতারবিহীন এলাকা নিয়ে কেন্দ্রীয় সরকারের তোপের মুখে পড়তে হল রাজ্য সরকারকে। মঙ্গলবার এনিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। এই কাঁটাতার দেওয়ার ক্ষেত্রে কেন জমি অধিগ্রহণ করা হয়নি তা নিয়ে প্রশ্ন তুলেছে কেন্দ্রীয় সরকার।

এদিকে সীমান্তে কাঁটাতার দেওয়ার ক্ষেত্রে জমি অধিগ্রহণ করা নিয়ে রাজ্য সরকার দীর্ঘ টালবাহানা করেছে বলে দাবি কেন্দ্রের। তবে এবার এই কাঁটাতারবিহীন এলাকা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। 

এদিকে প্রায় ৪৩৫ কিমি আন্তর্জাতিক সীমান্ত কাঁটাতারবিহীন থাকা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এদিকে সুপ্রিম কোর্টের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা হলফনামা পেশ করেন আদালতে। অবৈধ অনুপ্রবেশকারীদের রুখতে কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে তা নিয়ে সুপ্রিম কোর্টে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। 

তিনি সুপ্রিম কোর্টে জানিয়েছেন,  বাংলাদেশের সঙ্গে সব মিলিয়ে ৪,০৯৬.৭ কিমি আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। এই সীমান্ত পশ্চিমবঙ্গ, মেঘালয়, মিজোরাম, ত্রিপুরা ও অসমের উপর দিয়ে গিয়েছে। 

কেন্দ্রের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানিয়েছেন, অসমের সঙ্গে ২১০ কিমি সীমান্ত পুরো সুরক্ষিত। বাকি ৫৩ কিমি এলাকায় ফেন্সিং দেওয়ার মতো পরিস্থিতি নেই।

তবে মূল উদ্বেগের জায়গা হল পশ্চিমবঙ্গ। তাঁর মতে, বার বার প্রচেষ্টা সত্ত্বেও এই জমি অধিগ্রহণ প্রক্রিয়া বার বার হোঁচট খেয়েছে। কিন্তু সরকার প্রয়োজনে জমি অধিগ্রহণ করতে পারে। তার আইনগত অধিকার সরকারের রয়েছে। কিন্তু রাজ্য সরকারে একেবারে ঢিমেতালে নীতিতে চলে। এমনকী জাতীয় সুরক্ষার জন্য জমি অধিগ্রহণ করতেও তাদের নানা টালবাহানা। রাজ্য সরকারের অসহযোগিতার জন্য প্রয়োজনীয় জমি পাওয়ার ক্ষেত্রে প্রচুর সমস্যা হচ্ছে। পশ্চিমবঙ্গের ভারত বাংলাদেশ সীমান্ত এলাকায় কাঁটাতার দেওয়া যাচ্ছে না। বাংলায় ৪৩৫ কিমি এলাকায় এখনও কাঁটাতার দেওয়ার কাজ বাকি রয়েছে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ইদ উল আদাহ ২০২৪ এর শুভেচ্ছা ঝটপট পাঠিয়ে নিন প্রিয়জনকে, রইল ১৫ মেসেজ টসে জিতল Netherlands , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে লাকি কারা? রইল ১৭ জুন সোমবারের রাশিফল 8 ওভার শেষে Bangladesh-র স্কোর 44/4 মেষ, বৃষ, কর্কট, মিথুনের মধ্যে আজ কারা লাকি! সোমবার ১৭ জুনের রাশিফল দেখে নিন পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.