বাংলা নিউজ > ঘরে বাইরে > World Leprosy Day: জানুয়ারির শেষ রবিবার চিকিৎসা বিজ্ঞানে কেন গুরুত্বপূর্ণ জানেন?

World Leprosy Day: জানুয়ারির শেষ রবিবার চিকিৎসা বিজ্ঞানে কেন গুরুত্বপূর্ণ জানেন?

বিশ্ব কুষ্ঠ দিবস 

প্রতি বছর এই রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং চিকিৎসার বিকল্পগুলি নিয়ে আলোচনা করতে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়। 

সম্প্রতি চলে গেল বিশ্ব কুষ্ঠ দিবস। কুষ্ঠ রোগ মূলত ত্বক এবং স্নায়ুকে প্রভাবিত করে। হ্যানসেন ডিজিজ নামেও পরিচিত কুষ্ঠ একটি দীর্ঘস্থায়ী সংক্রামক রোগ। এটি উপরের শ্বাস নালী এবং চোখকেও প্রভাবিত করে। কুষ্ঠ রোগের লক্ষণগুলি হল মূলত: ফোসকা, ফুসকুড়ি, স্পর্শের অনুভূতি হ্রাস, তাপমাত্রা সংবেদনশীলতা হ্রাস, ওজন হ্রাস এবং জয়েন্টগুলোতে ব্যথা ইত্যাদি। মাইকোব্যাকটেরিয়াম লেপ্রে ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণে কুষ্ঠ রোগ হয়। তবে এই রোগ সঠিক চিকিৎসা করলে নিরাময়যোগ্য। যাইহোক, প্রাথমিক পর্যায়ে রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করা গুরুত্বপূর্ণ, যাতে রোগীরা নিরাময়ের জন্য সময়-সুযোগ পান।

প্রতি বছর এই রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং চিকিৎসার বিকল্পগুলি নিয়ে আলোচনা করতে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়৷ বিশেষ দিনটি উদযাপন করার সময়, এখানে কয়েকটি বিষয় মনে রাখতে হবে। প্রতি বছর জানুয়ারি মাসের শেষ রবিবার বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়। এই বছর গতকাল ২৮ জানুয়ারি পালিত হয়ে গেল ২০২৪ সালের বিশ্ব কুষ্ঠ দিবস। এবছরও তার অন্যথা হয়নি।

কিন্তু কী ভাবে এল এই কুষ্ঠ দিবস পালনের রীতি? ইতিহাস বলছে, ১৯৫৪ সালে ফরাসি সাংবাদিক রাউল ফোলেরেউ এই রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করতে প্রচার করেন। রোগীদের উন্নত জীবন দিতে পারে এমন চিকিৎসার পদ্ধতি খুঁজে বের করা ও সেই সংক্রান্ত প্রচারের জন্য বিশ্ব কুষ্ঠ দিবস পালন করার জন্য জানুয়ারি মাসের শেষ রবিবারকে বেছে নিয়েছিলেন। এই দিনটিকে সাংবাদিকরা মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানানোর জন্য বেছে নিয়েছিলেন। আমরা সকলেই জানি গান্ধীজি কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিদের প্রতি সসহানুভূতিশীল ছিলেন। তার আশ্রমে বহু কুষ্ঠরোগীর সেবাও করতেন নিজ হাতে। বর্তমানে কুষ্ঠ রোগ অনেকটাই কমে এলেও অপুষ্ঠি, অপরিচ্ছন্নতার কারণে অনেকেই আক্রান্ত হন এই রোগী। বিশ্ব কুষ্ঠ দিবস এই রোগ নিরাময়ের জন্য শপথগ্রহণের দিনও বটে।

ঘরে বাইরে খবর

Latest News

মেসির জোড়া অ্যাসিস্ট, কানাডার বিরুদ্ধে ২-০ জিতে আর্জেন্তিনার কোপার অভিযান শুরু অভিমান গলে জল! ভিনধর্মে সোনাক্ষীর বিয়েতে সায়, হবু জামাইকে বুকে টানলেন শত্রুঘ্ন কাগুজে সিগন্যালেই কি কাঞ্চনজঙ্ঘা বিপত্তি ঘটেছিল? দুর্ঘটনা নিয়ে কী বলছে রেল... কাদের জীবনে সম্পর্কের সূচনা হতে পারে? দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ১৯ দিন পর ঘুম ভাঙল বর্ষার, অপেক্ষার অবসান ঘটিয়ে দক্ষিণবঙ্গে কবে আসবে মৌসুমি বায়ু তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল EURO 2024: ইতালির আত্মঘাতী গোল, ১-০ জিতে শেষ ষোলোতে স্পেন, স্বস্তি ক্রোয়েশিয়ার মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল

T20 WC 2024

IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.