বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: 'বেকারদের মাসে ৩,৫০০ টাকা দিচ্ছে কেন্দ্র, চলছে প্রি-রেজিস্ট্রেশন', সত্যি কি?
সাইবার জালিয়াতি বা অনলাইন জালিায়াতির বিষয়ে অভিযোগ জানানোর জন্য 155260 নম্বরে ফোন করুন বা cybercrime.gov.in-এ যান। (ছবিটি প্রতীকী, সৌজন্য প্রদীপ গৌর/মিন্ট)
সাইবার জালিয়াতি বা অনলাইন জালিায়াতির বিষয়ে অভিযোগ জানানোর জন্য 155260 নম্বরে ফোন করুন বা cybercrime.gov.in-এ যান। (ছবিটি প্রতীকী, সৌজন্য প্রদীপ গৌর/মিন্ট)

Fact Check: 'বেকারদের মাসে ৩,৫০০ টাকা দিচ্ছে কেন্দ্র, চলছে প্রি-রেজিস্ট্রেশন', সত্যি কি?

  • জেনে নিন বিষয়টা।

‘বেকারদের প্রতি মাসে ৩,৫০০ টাকা দেওয়া হবে। সেজন্য রেজিস্ট্রেশন চলছে। নীচের লিঙ্কে ক্লিক করে ফর্ম পূরণ করা যাবে।’

সম্প্রতি এমন কোনও মেসেজ পেয়েছেন? তাহলে সতর্ক হয়ে যান। কারণ সেটা ভুয়ো মেসেজ। কেন্দ্রের তরফে এমন কোনও প্রকল্প চালু করা হয়নি বলে জানিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেল (@PIBFactCheck)।

ওই টুইটার হ্যান্ডেল থেকে একটি ছবি পোস্ট করা হয়েছে। তাতে লেখা আছে, 'প্রধানমন্ত্রী বেকার ভাতা প্রকল্পের জন্য প্রি-রেজিস্ট্রেশন চলছে। এই যোজনার আওতায় সমস্ত বেকার যুবক-যুবতীদের মাসে ৩,৫০০ টাকা দেওয়া হবে। প্রি-রেজিস্ট্রেশনের জন্য নীচে দেওয়া লিঙ্কে ক্লিক করুন করে নিজের ফর্ম পূরণ করুন।' সেই মেসেজের সঙ্গে দাবি করা হয়েছে, ফর্ম পূরণের জন্য কোনও টাকা লাগবে না। দশম শ্রেণি পাশ হলেই আবেদন করা যাবে। বয়স হতে হবে ১৮ থেকে ৪০-র মধ্যে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ আগামী ৩১ অক্টোবর।

যদিও প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, 'ভাইরাল মেসেজে দাবি করা হচ্ছে যে ভারত সরকার 'প্রধানমন্ত্রী বেকার ভাতা প্রকল্পের' আওতায় বেকার যুবক-যুবতীদের মাসে ৩,৫০০ টাকা দিচ্ছে। ভারত সরকার এমন কোনও প্রকল্প নেই। কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না। এটা প্রতারণার চেষ্টাও হতে পারে।' 

বিশেষ দ্রষ্টব্য : সাইবার জালিয়াতি বা অনলাইন জালিয়াতির বিষয়ে অভিযোগ জানানোর জন্য 155260 নম্বরে ফোন করুন বা cybercrime.gov.in-এ যান।

বন্ধ করুন