বাংলা নিউজ > ঘরে বাইরে > ৩৩০০ জন ইহুদি খুনে জড়িত ক্যাম্প গার্ড, ৯৮ বছরে এসে দোষী সাব্যস্ত

৩৩০০ জন ইহুদি খুনে জড়িত ক্যাম্প গার্ড, ৯৮ বছরে এসে দোষী সাব্যস্ত

৩৩০০ জন ইহুদি খুনে জড়িত ছিলেন ওই ক্যাম্প গার্ড, ৯৮ বছরে এসে দোষী সাব্যস্ত হলেন (AP)

জার্মান ওই ব্যক্তি তার কিশোর জীবনে নাৎসি ক্যাম্প-এর গার্ড হিসাবে যুক্ত থাকার সময় অপরাধে যুক্ত ছিলেন। ১৯৪৩ সালের জুলাই মাস থেকে ১৯৪৫ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত গার্ড হিসাবে যুক্ত ছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ইহুদি গণহত্যার স্মৃতি আজও ছাড়ছে না বহু নাৎসি গণহত্যাকারীকে. সম্প্রতি ৯৮ বছর বয়সী এক নাৎসি ক্যাম্পের গার্ডের সন্ধান মিলেছে, যিনি ৩৩০০টির বেশি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন। গত শুক্রবার জার্মানির প্রসিকিউটররা বলেন, তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি নাৎসি ক্যাম্পে ৩৩০০ জনেরও বেশি লোককে হত্যা করা এক সাবেক এসএস গার্ডকে সনাক্ত করেছেন।

জার্মান ওই ব্যক্তি তার কিশোর জীবনে নাৎসি ক্যাম্প-এর গার্ড হিসাবে যুক্ত থাকার সময় অপরাধে যুক্ত ছিলেন। ১৯৪৩ সালের জুলাই মাস থেকে ১৯৪৫ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত গার্ড হিসাবে যুক্ত ছিলেন। প্রসিকিউটার থমাস হাউবার্গার বলেন, হাজার হাজার বন্দির নিষ্ঠুর এবং প্রতারণামূলক হত্যার সঙ্গে জড়িত ছিল ওই ব্যক্তি। কেবল একজন ব্যক্তি নয়, হিটলারের জমানায় জার্মানিতে নাৎসি মতাদর্শের দ্বারা অনুপ্রাণিত হয়ে লক্ষ লক্ষ সাধারণ মানুষ তাদেরই দেশের সহ নাগরিক ইহুদিদের নির্মূল করার ষড়যন্ত্রে সামিল হয়েছিল। মানব সভ্যতার ইতিহাসে এমন অন্ধকার অধ্যায় কমই এসেছে।

শুধুমাত্র জনৈক এই ব্যক্তি নযন, আরও বহু গণহত্যায় সামিল অপরাধী আজও নতুন করে সনাক্ত হয়ে চলেছেন। ২০১১ সালে দোষী সাব্যস্ত হন আর এক নাৎসি ক্যাম্পের গার্ড জন ডেমজানজুক। বৃদ্ধ বয়সে এসে বহু ব্যক্তি অভিযুক্ত প্রমাণিত হয়েছেন এবং শাস্তি ভোগ করছেন। অস্কার গ্রোইনিং, আউশভিটজের একজন হিসেব রক্ষক ছিলেন। একই ক্যাম্পের গার্ড ছিলেন রেইনহোল্ড হ্যানিং। উভয় ব্যক্তিই ৯৪ বছর বয়সে দোষী সাব্যস্ত হয়েছেন গণহত্যায় যুক্ত থাকার অপরাধে।

মাত্রাতিরিক্ত দেরিতে বিচারের ফলে বহু অভিযুক্তই মারা গেছেন, মারা গেছেন সাক্ষীরাও। এরই মধ্যে দোষী সাব্যস্ত হয়েছেন ১০১ বছরে নাৎসি ক্যাম্পের গার্ড জোসেফ শুয়েটজ। দোষী সাব্যস্ত হওয়ার পরে সাজা কমানোর আপিলের কেসটি চলাকালীনই মারা যান ওই ব্যক্তি। গণহত্যার আট দশক পরে এমন বিচার বাস্তব প্রেক্ষিতে মূল্যহীন, কিন্তু, হিটলারের ফ্যাসিস্ট বাহিনীর বর্বরোচিত কার্যকলাপ কতটা মানবতাবিরোধী, তা আর একবার প্রমাণিত হয় এমন ঘটনাগুলি থেকে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

'লাভ সেক্স অউর ধোকা ২'-এ ক্যামিও রোলে দেখা যাবে মৌনিকে, কবে বড় পর্দায় আসছে ছবি তিন বিয়ে টেকেনি! লাল বেনারসিতে বাঙালি কনের সাজে অন্যতম বিতর্কিত বাঙালি, চিনলেন? হিরানন্দানি গোষ্ঠীর বাড়িতে তল্লাশি ইডির, ব্যাপারটা কী? শুরুতেই গম্ভীর বনাম বিরাট! IPL-এ কবে, কোথায় ও কখন খেলবে KKR? রইল সূচি সিভিক ভলান্টিয়ারের আত্মহত্যায় স্ত্রীর বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ পরিবারের কালো নাকি সবুজ, কোন আঙুর বেশি উপকারী জানেন আসছে মহাশিবরাত্রির ব্রত, তিথি ও পুজোর শুভ সময় জেনে নিন বার বার কেন ঐশ্বর্য রাইকে অপমান করেন? রাহুল গান্ধীকে ‘জোকার’ বলে কটাক্ষ বিজেপির IPL 2024: প্রথম ১৫ দিনে ২১টি ম্যাচের সূচি ঘোষণা করল BCCI, শুরুতেই CSK বনাম RCB মনীষার জোড়া গোল, এস্তোনিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক জয় পেল ভারতের মহিলা ফুটবল দল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.