বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার সরকার বেচবে ‘ভারত ডাল’, দাম কত পড়বে?

এবার সরকার বেচবে ‘ভারত ডাল’, দাম কত পড়বে?

২০ শতাংশ ছাড়ে ডাল বিক্রির সিদ্ধান্ত সরকারের (AP)

সম্প্রতি কেন্দ্রীয় খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রী পীযূষ গোয়েল 'ভারত ডাল' ব্র্যান্ডের ভর্তুকিযুক্ত ডাল বিক্রির উদ্বোধন করেন। এক্ষেত্রে প্রতি কেজির প্যাকেটের মূল্য পড়ছে ৬০ টাকা।

খাদ্যপণ্যের চড়া দাম কমার লক্ষণ নেই। এরই মধ্যে কেন্দ্রীয় সরকার সোমবার ঘোষণা করেছে, রাজধানী দিল্লি থেকে শুরু করে সারা দেশের শহরগুলিতেই সস্তায় ডাল বিক্রি করা হবে।

এছাড়াও দেশের শহরগুলিতে ভর্তুকিযুক্ত টমেটো বিক্রির জন্য এটি কার্যক্রম নেওয়া হয়েছে। এক কর্মকর্তা এপ্রসঙ্গে বলেন, সরকার পাঁচশোটিরও বেশি কেন্দ্রে মূদ্রাস্ফীতির প্রবণতা এবং প্রয়োজনীয় জিনিসপত্রের সরবরাহ পর্যবেক্ষণ করছে। যে অঞ্চলগুলিতে অতিরিক্ত মুদ্রাস্ফীতি দেখা যাচ্ছে, সেখানকার বাজারের দর নিয়ন্ত্রণের জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করবে সরকার।

ন্যাশনাল কো-অপারেটিভ কনজ্যুমারস' ফেডারেশন অফ ইন্ডিয়া এবং ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন, এই দুই রাষ্ট্রীয় সাহায্যপ্রাপ্ত খাদ্য সংস্থা, মহারাষ্ট্র ও অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যগুলিতে কৃষিজমির খোঁজ করছে। তারা টমেটো সংগ্রহ করে ঘাটতি থাকা রাজ্যগুলিতে পাঠানোর পরিকল্পনা নিয়েছে। 

সম্প্রতি কেন্দ্রীয় খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রী পীযূষ গোয়েল 'ভারত ডাল' ব্র্যান্ডের ভর্তুকিযুক্ত ডাল বিক্রির উদ্বোধন করেন। এক্ষেত্রে প্রতি কেজির প্যাকেটের মূল্য পড়ছে ৬০ টাকা, যা চলতি বাজার দর থেকে ২০ শতাংশ কম। চাল বা রুটির মতো প্রধান খাদ্য ছাড়াও অধিকাংশ ভারতীয়দের প্রোটিনের প্রধান উৎস ডালের দাম ব্যাপকভাবে বেড়েছে। গত ২ জুন থেকে সরকার খুচরো দোকান ও ব্যবসায়ীদের মজুত করা ডালের পরিমাণের সর্বোচ্চ সীমা বেঁধে দিয়েছে। 

গত ২৫ মে কৃষি মন্ত্রণালয় থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২২-২৩ সালের মধ্যে ডালের মোট উৎপাদন হবে ২৭.৫ মিলিয়ন টন। পূর্ববর্তী বছরে ডালের মোট পরিমান ছিল ২৭.৩ মিলিয়ন টন। 

তবে দেশজুড়ে সব প্রজাতির ডালের ঘাটতি দেখা গেছে এমন নয়, কিছু ক্ষেত্রে এই ঘাটতি দেখা গেছে। অতিবৃষ্টি ও মৌসুমি জলবায়ুর কারণেও বেশির ভাগ খাদ্যপণ্যের দাম বেড়েছে।

অন্যদিকে, সোমবারও বেশ কিছু বাজারে টমেটোর খুচরো দাম কেজিতে ১৫ টাকা কমেছিল। গত জুন মাসে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হার ছিল ৪.৪৯ শতাংশ। সামগ্রিকভাবে খুচরো খাদ্যদ্রব্যের মুদ্রাস্ফীতি তিন মাসের মধ্যে সর্বোচ্চ ৪.৮১ শতাংশে পৌঁছেছে।

২০২১ সালের মে মাসে ডালের আমদানির ওপর শুল্ক ছাড় দিয়েছিল সরকার। আমদানি নীতির ফলে ডালের আমদানি যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পেয়েছিল, ফলে দামও কমেছিল বেশ খানিকটা। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

দল চ্যাম্পিয়ন হয়নি, তবে মেগা ইভেন্টে প্রথম ম্যাচেও কখনও হারেননি সাউথগেট! সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক জল্পনায় জল! হলই না যোগী-মোহন ভাগবত সাক্ষাৎকার সামনেই বিয়ে, প্রিয়াঙ্কা বলছেন, 'গাইছে মনে মোর তুমি তুমি তুমি আমার...' ‘আমি কখনওই শাশুড়ি হতে পারব না’, কেন, কীসের জন্য এভাবে বেঁকে বসলেন আমিশা প্যাটেল ইউরো কাপ-এর ইতিহাসে কোন বিরল রেকর্ড ইংল্যান্ডের? দুর্বল অভিষেক,মায়াঙ্কের বিরুদ্ধে ফ্লায়িং কিস,বিরাটের বেলা দম শেষ!জবাব দিলেন রানা কর্ণাটকে বিক্ষোভ সভা চলাকালীন হার্ট অ্যাটাকের শিকার বিজেপি কর্মী, নিমেষে মৃত্যু 'গ্রাউন্ডে প্রচন্ড তাপ' দিল্লি বিমানবন্দরের টার্মিনালে ফিরল ইন্ডিগোর বিমান 'মানুষকে ট্রেন ছেড়ে সাইকেল নিতে হয়…'কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা, তোপ মমতার

T20 WC 2024

সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.