বাংলা নিউজ > ঘরে বাইরে > IAF: দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখেছিলেন, সেনাবাহিনীর চক্ষু ছিলেন তিনি, প্রয়াত বায়ুসেনার সবচেয়ে বয়স্ক ফাইটার পাইলট

IAF: দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখেছিলেন, সেনাবাহিনীর চক্ষু ছিলেন তিনি, প্রয়াত বায়ুসেনার সবচেয়ে বয়স্ক ফাইটার পাইলট

প্রয়াত বায়ুসেনার সবচেয়ে বয়স্ক ফাইটার পাইলট (Hindustan Times)

মাত্র দশ বছর বয়সে, দলীপ সিং অমৃতসরের খালসা কলেজে পড়াশোনা করেছিলেন। এরপর লাহোরে গিয়ে স্নাতক ডিগ্রির জন্য পড়াশোনা শুরু হয়েছিল তাঁর। দলীপ সিং, উচ্চ শিক্ষার জন্য যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়েও গিয়েছিলেন, ঘোড়ায় চড়তে জানতেন, এমনকি নিজের এই গুণের জন্য অশ্বারোহী বাহিনীতেও কাজের সুযোগ পান।

১০৩ বছর বয়সে চলে গিয়েছেন ভারতীয় বায়ুসেনার সবচেয়ে বয়স্ক ফাইটার পাইলট স্কোয়াড্রন লিডার। সোমবার রাতে উত্তরাখণ্ডে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন দলীপ সিং মাজিতিয়া। গত ২০২০ সালে ২৭ জুলাই ১৯২০ সালে জন্মগ্রহণকারী দলীপ সিং মাজিতিয়ার ১০০ তম জন্মদিন উদযাপন করেছিল ভারতীয় বিমান বাহিনী। অকালি দলের নেতা হরসিমরত কৌর এবং বিক্রম সিং মাজিতিয়ার কাকা, দলীপ সিং মাজিতিয়া, সিমলার স্কিপলিন ভিলায় জন্মগ্রহণ করেছিলেন।

মাত্র দশ বছর বয়সে, দলীপ সিং অমৃতসরের খালসা কলেজে পড়াশোনা করেছিলেন। এরপর লাহোরে গিয়ে স্নাতক ডিগ্রির জন্য পড়াশোনা শুরু হয়েছিল তাঁর। দলীপ সিং, উচ্চ শিক্ষার জন্য যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়েও গিয়েছিলেন, ঘোড়ায় চড়তে জানতেন, এমনকি নিজের এই গুণের জন্য অশ্বারোহী বাহিনীতেও কাজের সুযোগ পেয়েছিলেন তিনি।

দলীপ সিং মাজিতিয়া তাঁর কাকা সুরজিত সিং মাজিতিয়ার (বিক্রমজিৎ সিং মাজিতিয়ার দাদু) দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিলেন, যিনি তাঁর থেকে মাত্র আট বছরের বড় ছিলেন। তাঁর পদাঙ্ক অনুসরণ করে, দলীপ সিং দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণের জন্য ১৯৪০ সালে স্বেচ্ছাসেবক হিসাবে ভারতীয় বিমান বাহিনীতে যোগদান করেছিলেন। তাঁর বাবা কৃপাল সিং মাজিতিয়া পঞ্জাবে ব্রিটিশ আমলে বেশ বিখ্যাত ছিলেন। তাঁর পিতামহ সুন্দর সিং মাজিতিয়া চিফ খালসা দিওয়ানের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি খালসা কলেজ অমৃতসরের অন্যতম প্রতিষ্ঠাতাও ছিলেন।

  • সেরা পাইলট ট্রফি বিজয়ী

দলীপ সিং মাজিতিয়া করাচি ফ্লাইং ক্লাবে জিপসি মথ বিমানে ওড়ানোর প্রাথমিক বিষয়গুলি শিখেছিলেন। ১৯৪০ সালের আগস্টে ওয়ালটন, লাহোরের ইনিশিয়াল ট্রেনিং স্কুলে (ITA) চতুর্থ পাইলট কোর্সে ভর্তি হওয়ার তিন মাস পরে তিনি সেরা পাইলট ট্রফি জিতে নিয়েছিলেন। ১৯৪৩ সালের মার্চ মাসে, দলীপ বাবা মেহর সিং-এর অধীনে নয় নম্বর স্কোয়াড্রনে একজন ফ্লাইং অফিসার হয়ে উঠেছিলেন। তাঁর নবগঠিত স্কোয়াড্রন নতুন জায়গা পরিদর্শন করতে থাকে এবং ১৯৪৩ সালের নভেম্বরে এটি বর্তমান বাংলাদেশের কক্সবাজারে পৌঁছে গিয়েছিল। এখানে, তিনি বেশ কয়েকটি পুনরুদ্ধার অভিযান পরিচালনা করে ১৪ তম সেনাবাহিনীর চক্ষু হিসাবে পরিচিত লাভ করেছিলেন। এই সময়কালে, মাজিতিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বার্মা ফ্রন্টে বিখ্যাত হকার হারিকেন উড়ানোর ফাইটার পাইলট হিসাবেও কাজ করেছিলেন।

যদিও বিমান বাহিনীতে তার কর্মজীবন মাত্র এক বছরের জন্য স্থায়ী হয়েছিল এবং তিনি ১৯৪৭ সালের অগস্টে ভারতের স্বাধীনতার পর অবসর নিতে হয়েছিল তাঁকে। কিন্তু আকাশে উড়ান দেওয়ার ক্ষেত্রে তাঁর আবেগ তাঁকে সাহায্য করে। পরবর্তীতে তিনি টানা ১১০০ ঘণ্টা ১৩টি ভিন্ন ভিন্ন বিমান উড়িয়ে রেকর্ড তৈরি করেছিলেন। ২৩ এপ্রিল ১৯৪৯ সালে কাঠমান্ডু উপত্যকায় বিমান অবতরণকারী প্রথম ব্যক্তি ছিলেন তিনিই। এয়ার মার্শাল রণধীর সিং, যিনি পরে ১৯৪৮ সালে বীর চক্রে ভূষিত হয়েছিলেন, তিনিও সেই সময়ে দলীপের সঙ্গে একই স্কোয়াড্রনে দায়িত্ব পালন করেছিলেন। এরই পাশাপাশি দলীপ সিং মাজিতিয়া ফিল্ড মার্শাল স্যাম মানেকশ-এর সঙ্গে ও কাজ করার সুযোগ পেয়েছিলেন।

ঘরে বাইরে খবর

Latest News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা 'ইন্ডাস্ট্রিতে কেউ কাউকে বন্ধু ভাবে না', টলিউড নিয়ে কেন এমন বললেন জিৎ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল

Latest IPL News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.