বাংলা নিউজ > ঘরে বাইরে > Rahul Gandhi: ‘ভাবুন তো আমেরিকায় যদি এমন হত…,’ বিদেশি পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতায় রাহুল গান্ধী

Rahul Gandhi: ‘ভাবুন তো আমেরিকায় যদি এমন হত…,’ বিদেশি পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতায় রাহুল গান্ধী

রাহুল গান্ধী (File Photo) (HT_PRINT)

তাঁর দাবি, তাঁর সোশ্য়াল মিডিয়া অ্য়াকাউন্টটাও প্রায় নিষিদ্ধ করা রয়েছে। এটাও নিয়ন্ত্রিত। ভারতের ৯০ শতাংশ মিডিয়া তিনজনের দ্বারা নিয়ন্ত্রিত।

শ্রীয়া গাঙ্গুলি

হাভার্ড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, আমার মনে হচ্ছে ভারত আর অবাধ ও স্বচ্ছ গণতন্ত্রের দেশ থাকবে না। তাঁর মতে কিছু মানুষ যেমন আদানিদের হাতে বেশিরভাগ সম্পদ কুক্ষিগত হচ্ছে। তাঁর মতে ভারতের মিডিয়া, আইন ব্যবস্থা, নির্বাচন কমিশন অবাধ আর নিরপেক্ষ নেই।

রাহুল গান্ধী জানিয়েছেন, ভোটে লড়ার জন্য় আপনার পরিকাঠামো দরকার, একটা ফ্রি মিডিয়া সিস্টেম দরকার, একটা স্বচ্ছ আইন ব্যবস্থা দরকার। একটা স্বচ্ছ নির্বাচন কমিশন দরকার। এমন একটা আমেরিকার কথা ভাবুন, ভাবুন তো যদি আমেরিকায় এমন হত, যেখানে আইআরএস, এফবিআইয়ের জ্বালায় বিরোধীরা ওষ্ঠাগত হয়ে যাচ্ছেন। এটাই এখানে উলটো।

তাঁর দাবি, তাঁর সোশ্য়াল মিডিয়া অ্য়াকাউন্টটাও প্রায় নিষিদ্ধ করা রয়েছে। এটাও নিয়ন্ত্রিত। ভারতের ৯০ শতাংশ মিডিয়া তিনজনের দ্বারা নিয়ন্ত্রিত। এই নিয়ন্ত্রণের জন্য় তাঁকে ৪০০০ কিমি হাঁটতে হয়েছে। ভারত জোড়ো যাত্রা।

রাহুল বলেন, যখনই আপনি অর্থনৈতিক উন্নতি নিয়ে কথা বলবেন তখন আপনাকে বলতে হবে কাদের স্বার্থে এই অর্থনৈতিক উন্নয়ন? আপনাদের কাছে ভারতের বেকারত্বের হারটা আছে। ভারতের নাকি বিকাশ হচ্ছে। আর সেই বিকাশ মানে আদানির হাতে সম্পদ জড়ো হওয়া। সকলেই জানেন আদানির সঙ্গে প্রধানমন্ত্রীর সরাসরি যোগাযোগ রয়েছে। তিনি আমাদের সমস্ত বন্দর, এয়ারপোর্ট, কৃষি, খনি, শক্তিসম্পদ সব নিয়ে নিতে চান। সম্পদের বণ্টন বলে কিছু নেই।

উৎপাদনক্ষেত্রে ভারতের অগ্রগতি নেই অথচ এখানে বিপুল কর্মসংস্থান হতে পারে। দাবি রাহুলের।

রাহুল গান্ধী বলেন, মণিপুর জ্বলছে,..কাশ্মীর জ্বলছে…তামিলনাড়ুতে সমস্যা। তাঁর মতে মণিপুরে পুরো গৃহযুদ্ধ হচ্ছে। সেখানে কেন্দ্রীয় বাহিনীও প্রবেশ করতে পারছে না। অন্যদিকে রাহুল গান্ধী মুখে বেশি কথা বলার থেকে কাজে করে দেখানোতে বিশ্বাসী। একথাই তিনি জানিয়েছেন। তিনি জানিয়েছেন রোজ ৩০ কিমি করে হেঁটেছিলাম। ১৫০দিন ধরে এভাবে হেঁটেছি। রাজনৈতিক জীবনে যেভাবে ভালোবাসা তিনি পেয়েছেন তার কথা উল্লেখ করেন তিনি।

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.