বাংলা নিউজ > ঘরে বাইরে > Illegal Indian Immigrants in USA: আমেরিকায় বেআইনি ভাবে থাকছেন লাখ লাখ ভারতীয়, আসল সংখ্যাটা জানলে ঘুরবে মাথা

Illegal Indian Immigrants in USA: আমেরিকায় বেআইনি ভাবে থাকছেন লাখ লাখ ভারতীয়, আসল সংখ্যাটা জানলে ঘুরবে মাথা

বেআইনি শরণার্থী (প্রতীকী ছবি) (AFP)

শুধুমাত্র ২০২৩ সালেই বেআইনি ভাবে আমেরিকায় প্রবেশ করতে গিয়ে ধরা পড়েন ৯৬,৯১৭ জন ভারতীয়। ২০২২ সালে এই সংখ্যাটা ছিল ৬৩,৯২৭। তার আগে ২০২১ সালে বিনা বৈধ নথিপতর নিয়ে আমেরিকায় প্রবেশ করতে গিয়ে আটক হন ৩০,৬৬২ জন ভারতীয়।

আমেরিকায় বেআইনি ভাবে বসবাস করেন বহু দেশের নাগরিক। তাঁদের মধ্যে সর্বোচ্চ সংখ্যায় বসবাস করেন মেক্সিকোর নাগরিকরা। পড়শি দেশ মেক্সিকো থেকে লাখ লাখ মানুষ বিগত কয়েক দশক ধরেই আমেরিকায় পা রেখেছেন। জীবনধারণের জন্য উন্নত সুযোগ সুবিধার চাহিদায় আমেরিকায় এসেছেন তারা। আর বেইআইনি অভিবাসীদের এই তালিকায় তৃতীয় স্থানে আছে ভারত। এমনই দাবি করা হচ্ছে রিপোর্টে। সম্প্রতি প্রকাশিত পিউ রিপোর্টে বলা হয়েছে, আমেরিকায় ৭ লাখ ২৫ হাজার ভারতীয় বেআইনি ভাবে বসবাস করছেন। বেআইনি অভিবাসীদের তালিকায় মেক্সিকানরা শীর্ষে। রিপোর্ট বলছে ৪১ লাখ মেক্সিকান বেআইনি ভাবে আমেরিকায় বসবাস করেন। এদিকে তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন এল সালভাদোরের বাসিন্দারা। এই দেশের ৮ লাখ মানুষ আমেরিকায় বিনা অনুমতিতে থাকেন বলে দাবি করা হয়েছে রিপোর্টে। (আরও পড়ুন: বন্দে ভারতে চেপে মনে হবে এ যেন বিমান! চালু 'পাইলট' প্রকল্প, মিলবে কোন সুবিধা?)

আরও পড়ুন: আচমকাই ইউপিআই আইডি অচল হবে বহু মানুষের, পেমেন্ট অ্যাপগুলিকে নির্দেশ NPCI-এর

এই রিপোর্ট অবশ্য ২০২১ সাল পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকে সংকলিত। তাতে বলা হচ্ছে, আমেরিকায় প্রায় ১ কোটি ৫ লাখ বেআইনি অভিবাসী আছেন। আমেরিকার মোট জনসংখ্যার ৩ শতাংশই হল বেআইনি বাসিন্দা। এদিকে বিদেশে জন্ম নেওয়া যে ব্যক্তিরা আমেরিকায় থাকেন, তাদের মধ্যে ২২ শতাংশই বেআইনি ভাবে সেখানে আছেন। রিপোর্ট অনুযায়ী, ২০২১ সাল পর্যন্ত ক্যালিফোর্নিয়া প্রদেশেই সর্বোচ্চ সংখ্যক বেআইনি অভিবাসী থাকত। রিপোর্ট বলছে ক্যালিফোর্নিয়ায় ১৯ লাখ বিদেশি বেআইনি ভাবে বসবাস করেন। এরপরই তালিকায় আছে টেক্সাস। সেখানকার বেআইনি বাসিন্দাদের সিংহভাগই মেক্সিকোর। রিপোর্ট বলছে, টেক্সাসে বেআইনি ভাবে ১৬ লাখ লোকের বাস। ফ্লোরিডাতেও মেক্সিকানদের রমরমা আছে। সেখানে বেআইনি অভিবাসীদের সংখ্যা ৯ লাখ। এরপর তালিকায় আছে নিউইয়র্ক (৬ লাখ) এবং নিউজার্সি (সাড়ে ৪ লাখ)।

আরও পড়ুন: এক পথ বন্ধ হলে খোলে দুই পথ, উত্তরকাশীর টানেলে উদ্ধারকাজে বিকল্প ভাবনা কী কী?

এদিকে আইনি স্বীকৃতি পাওয়া শরণার্থীদের সংখ্যা বেড়ে ৮০ লাখ হয়ে গিয়েছে আমেরিকায়। আইনি স্বীকৃতি পাওয়া শরণার্থীর সংখ্যা ২৯ শতাংশ বেড়েছে সেই দেশে। এদিকে প্রকৃত ভাবে মার্কিন নাগরিক হওয়া ব্যক্তিদের সংখ্যা সেদেশে বেড়েছে ৪৯ শতাংশ। মোট শরণার্থীদের মধ্যে থেকে প্রকৃত ভাবে মার্কিন নাগরিক হওয়ার সংখ্যাও ৪৯ শতাংশ। রিপোর্ট অনুযায়ী, শুধুমাত্র ২০২৩ সালেই বেআইনি ভাবে আমেরিকায় প্রবেশ করতে গিয়ে ধরা পড়েন ৯৬,৯১৭ জন ভারতীয়। ২০২২ সালে এই সংখ্যাটা ছিল ৬৩,৯২৭। তার আগে ২০২১ সালে বিনা বৈধ নথিপতর নিয়ে আমেরিকায় প্রবেশ করতে গিয়ে আটক হন ৩০,৬৬২ জন ভারতীয়। ২০২০ সালে এই সংখ্যাটাই ছিল মাত্র ১৯,৮৮৩। তবে সেবছর কোভিডের প্রকোপ জারি ছিল। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.