বাংলা নিউজ > ঘরে বাইরে > Income tax changes from 1st April: আয়কর সংক্রান্ত অনেক নয়া নিয়ম চালু হচ্ছে ১ এপ্রিল থেকে! কী কী ছাড় মিলবে? কত লাভ?

Income tax changes from 1st April: আয়কর সংক্রান্ত অনেক নয়া নিয়ম চালু হচ্ছে ১ এপ্রিল থেকে! কী কী ছাড় মিলবে? কত লাভ?

১ এপ্রিল থেকে আয়কর সংক্রান্ত একাধিক নিয়ম পালটে যাচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

আগামী ১ এপ্রিল থেকে আয়কর সংক্রান্ত একাধিক নিয়ম পালটে যাচ্ছে। যেদিন থেকে নয়া অর্থবর্ষ (২০২৪-২৫ অর্থবর্ষ) শুরু হচ্ছে। ডিফল্ট আয়কর কাঠামো, স্ট্যান্ডার্ড ডিডাকশন, লিভ এনক্যাশমেন্ট, সারচার্জের মতো বিভিন্ন নিয়ম পালটে যাচ্ছে। কী কী নিয়ম পালটে হচ্ছে, সেটার তালিকা দেখে নিন।

আগামিকাল (সোমবার) থেকে নয়া অর্থবর্ষ শুরু হচ্ছে। যে দিন থেকে বিভিন্ন ক্ষেত্রে নতুন-নতুন নিয়ম চালু হচ্ছে। ব্যতিক্রম হচ্ছে না আয়করের ক্ষেত্রেও। গত ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেটে (ভোট অন অ্যাকাউন্ট) কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আয়কর সংক্রান্ত যে যে ঘোষণা করেছিলেন, তা নয়া অর্থবর্ষের (২০২৪-২৫ অর্থবর্ষ) পয়লা দিন থেকেই কার্যকর হতে চলেছে। যে তালিকায় ডিফল্ট আয়কর কাঠামো, স্ট্যান্ডার্ড ডিডাকশন, লিভ এনক্যাশমেন্ট, সারচার্জের মতো বিভিন্ন বিষয় আছে। ২০২৪ সালের ১ এপ্রিল থেকে আয়কর সংক্রান্ত কী কী নিয়ম চালু হচ্ছে, সেটার পুরো তালিকা দেখে নিন।

১) ডিফল্ট ব্যবস্থা হিসেবে নয়া আয়কর কাঠামো কার্যকর হবে। যা আয়কর রিটার্ন দাখিলের প্রক্রিয়া সহজ করে তুলবে। আর যাতে বেশি সংখ্যক করদাতা নয়া আয়কর কাঠামোর আওতায় আসেন, সেজন্য ওই পদক্ষেপ করা হচ্ছে। তবে যাঁরা চাইবেন, তাঁরা পুরনো আয়কর কাঠামোর আওতায় থাকতে পারবেন।

নয়া আয়কর কাঠামো

করযোগ্য আয়আয়করের হার
৩ লাখ টাকা পর্যন্ত০ শতাংশ
৩ লাখ টাকা থেকে ৬ লাখ টাকা৫ শতাংশ
৬ লাখ টাকা থেকে ৯ লাখ টাকা১০ শতাংশ
৯ লাখ টাকা থেকে ১২ লাখ টাকা১৫ শতাংশ
১২ লাখ টাকা থেকে ১৫ লাখ টাকা২০ শতাংশ
১৫ লাখ টাকা বা তার বেশি৩০ শতাংশ

পুরনো আয়কর কাঠামো

করযোগ্য আয়আয়করের হার
২.৫ লাখ টাকা পর্যন্ত০ শতাংশ
২.৫ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা৫ শতাংশ
৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা২০ শতাংশ
১০ লাখ টাকার বেশি৩০ শতাংশ

২) পুরনো আয়কর কাঠামোয় স্ট্যান্ডার্ড ডিডাকশন আছে। সেটা নয়া আয়কর কাঠামোয় আনা হয়েছে। অর্থাৎ নয়া আয়কর কাঠামো বেছে নিলেও স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা পাবেন করদাতারা।

আরও পড়ুন: Rules changing from 1st April: ওষুধের দাম বৃদ্ধি, বেশি খরচ, বন্ধ সুযোগ- ১ এপ্রিল থেকে কী কী নিয়ম পালটে যাচ্ছে? 

৩) বার্ষিক আয় পাঁচ কোটি টাকার বেশি হলে সারচার্জ বাবদ আর ৩৭ শতাংশ লাগবে না। সেই সারচার্জ কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে।

৪) ম্যাচিওরিটির পরে কোনও বিমা পলিসি (যা ২০২৩ সালের ১ এপ্রিল বা তারপরে ইস্যু করা হয়েছে) থেকে যে অর্থ পাওয়া যায়, সেটার জন্য কর দিতে হবে। 

৫) সরকারি কর্মচারী নন, এমন কর্মচারীদের লিভ এনক্যাশমেন্টের ক্ষেত্রে করছাড়ের সীমা বাড়িয়ে ২৫ লাখ টাকা হয়েছে। 

আরও পড়ুন: Rain Forecast in WB amid hot weather: বেলা বাড়তেই অসহ্যকর গরম! তবে আজ বৃষ্টি নামবে কলকাতা-সহ ১৩ জেলায়, কোথায় ঝড় হবে?

ঘরে বাইরে খবর

Latest News

অটোতে চেপে রেমাল দুর্গতদের মাঝে অভিষেক, TMC সেনাপতির জামার দাম নিয়ে বিস্ফোরক BJP পরমের সঙ্গে বিয়ের ৬ মাস! স্পেশ্যাল রাতে এই মিষ্টি কাজটা করলেন পিয়া ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? সঙ্গীর থেকে দূরত্বের ভয় মানসিক সমস্যা বাড়াচ্ছ? কী বলছে আজকে আপনার প্রেম রাশিফল অভিমানের অবসান, সৌরভের প্রচেষ্টায় ২ বছর পরে ফের বাংলায় ফিরলেন ঋদ্ধিমান সাহা '৪ আসনও পাবে না…', ইন্ডিয়ার বড় শরিককে নিয়ে শাহি দাবি, খোঁচা - 'মমতা PM হবেন?' জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের ‘দুই চাটুজ্যের দেখা..’, কলকাতা থেকে দূরে একফ্রেমে প্রসেনজিৎ-শাশ্বত, ব্যাপারটা কী মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.