বাংলা নিউজ > ঘরে বাইরে > S Jaishankar: ছুটির কথা ভুলে যান! যখন বসের নাম মোদী…শরীর ফিট রাখার জন্য কী করেন জয়শঙ্কর?

S Jaishankar: ছুটির কথা ভুলে যান! যখন বসের নাম মোদী…শরীর ফিট রাখার জন্য কী করেন জয়শঙ্কর?

নরেন্দ্র মোদী ও এস জয়শঙ্কর। (PTI Photo)  (PTI)

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, মোদী সরকারের আমলে এক সপ্তাহ বা দু সপ্তাহ কোথাও ঘুরে এলাম এটা সম্ভব নয়। এটা প্রথম দিন থেকে আমরা জানি। এটা শুধু মন্ত্রীদের জন্য নয়। যাঁরা সচিব পর্যায়ে চাকরি করেন তাদের বেলাতেও তাই।

যদি বসের নাম হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।তবে সেই অফিসে সহকর্মীদের কতক্ষণ কাজ করতে হয় এটা জানলে অবাক হবেন আপনিও। এনিয়ে অনেক দিন আগে পোস্ট করেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এবার এনডিটিভিকে দেওয়া একটা সাক্ষাৎকারে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এনিয়ে মুখ খুলেছেন। 

তাঁকে প্রশ্ন করা হয়েছিল, এমন একজন বসের সঙ্গে কাজ করতে হলে কীভাবে ছুটি ম্য়ানেজ করেন কিংবা গলফ খেলার সময় পান?

এই প্রশ্নের উত্তরে এস জয়শঙ্কর জানিয়েছেন, প্রথমত আমি গলফ খেলি না। দেখুন কূটনীতিকদের নানা ধরনের কাজ করতে হয়। আর একটু ব্রেক নেওয়ার জন্য় তাঁদের নানা পথ নিতে হয়। আমরা মেশিন নয়। আপনাকে শারীরিকভাবে ফিট থাকতে হবে। সারা বছরে আমায় ৩০-৪০ বার বিদেশ যেতে হয়। আপনি প্লেন থেকে নামলেন, পরের দিন আবার আপনাকে কোথাও একটা যেতে হবে।

জয়শঙ্কর জানিয়েছেন, রোজ সকালে আমি ব্যাডমিন্টন বা স্কোয়াশ খেলি। নয়তো স্ট্রেচিং করি। যেটা আমায় ফিট রাখবে তেমন কিছু করি। গান শুনি, পড়াশোনা করি। আমার গোটা পৃথিবী সম্পর্কে আগ্রহ রয়েছে। সেকারণেই আমি ফরেন সার্ভিসে এসেছিলাম। বেড়ালেও অনেক জিনিস সম্পর্কে জানা যায়।

 ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, মোদী সরকারের আমলে এক সপ্তাহ বা দু সপ্তাহ কোথাও ঘুরে এলাম এটা সম্ভব নয়। এটা প্রথম দিন থেকে আমরা জানি। এটা শুধু মন্ত্রীদের জন্য নয়। যাঁরা সচিব পর্যায়ে চাকরি করেন তাদের বেলাতেও তাই। আমারও তাই হত। অনেকে বলেন টিভিতে দেখলাম আপনাকে বেশ ক্লান্ত লাগছে। আমি কী বলতে পারি। আপনার যদি প্লেন যাত্রা ক্লান্ত লাগে তবে এটা তো হবেই।

ভারতের বিদেশনীতির নানা দিক নিয়ে আলো ফেলেছেন ভারতের বিদেশমন্ত্রী। কীভাবে বিভিন্ন দেশের সঙ্গে ভারত সম্পর্ক রেখে চলে, কীভাবে ভারতের বিদেশনীতির বহু পরিবর্তন হয়েছে এই সময়কালে সেসব তুলে ধরেন তিনি।

মোটের উপর অনেকেই বলেন, ভারতের প্রধানমন্ত্রী ছুটি নেন না। দিনের পর দিন ধরে একটানা কাজ করে যান। নিরন্তর কাজ করে যান। আর সেই জমানায় বিদেশমন্ত্রী কতটা ছুটি কাটাতে পারেন তা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন রয়েছে। সেকথাই তুলে ধরেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.