বাংলা নিউজ > ঘরে বাইরে > Maldives Big Update: এবার ভারতের সিভিলিয়ান টিম পৌঁছল মলদ্বীপে, সরবে ভারতীয় সেনা

Maldives Big Update: এবার ভারতের সিভিলিয়ান টিম পৌঁছল মলদ্বীপে, সরবে ভারতীয় সেনা

মলদ্বীপের রাষ্ট্রপতি ও ভারতের প্রধানমন্ত্রী। ফাইল ছবি  (ANI)

মলদ্বীপের প্রতিরক্ষা দফতরকে উদ্ধৃত করে স্থানীয় মিডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, গত রাতে আড্ডুতে একটা ফ্লাইট এসেছে। সিভিলিয়ান টিম এসেছে।

বুধবার মলদ্বীপ পৌঁছল ভারতের সিভিলিয়ান টিম। ১০ মার্চের মধ্যে মলদ্বীপ থেকে যাতে সেনা সরিয়ে নেওয়া হয় সেকারণে ডেডলাইন দেওয়া হয়েছিল। আর সেই নিরিখে এবার সিভিলিয়ানদের পাঠানো হল মলদ্বীপে। তিনটি বিমান ঘাঁটির মধ্য়ে একটিতে যাবেন ওই সিভিলিয়ানরা। 

মলদ্বীপের প্রতিরক্ষা দফতরকে উদ্ধৃত করে স্থানীয় মিডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, গত রাতে আড্ডুতে একটা ফ্লাইট এসেছে। সিভিলিয়ান টিম এসেছে। তারা ওই দায়িত্বটি নেবেন এবার। 

বুধবার নিউজ পোর্টালটি জানিয়েছিল বুধবার পরীক্ষামূলক উড়ান ছাড়বে।একটি হেলিকপ্টার বিকল হয়ে গিয়েছে। সেটিকে ভারতে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে। এই মাসের ২৮ তারিখে আড্ডু বন্দরে এজন্য একটা জাহাজও আসবে। এদিকে ওখানকার সংবাদমাধ্যমে সেখানকার প্রতিরক্ষা দফতরকে উদ্ধৃত করে বলা হয়েছে, দুটি দেশ যে সিদ্ধান্ত নিয়েছে সেই অনুসারেই মলদ্বীপ থেকে ভারতীয় সেনাদের প্রত্য়াহার করা হবে। 

এদিকে মলদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু সংসদে গত ৫ ফেব্রুয়ারি জানিয়েছেন, ১০ মার্চের আগেই ভারতীয় সেনাদের মলদ্বীপ থেকে সরানো হবে। 

এদিকে সূত্রের খবর, তিনটি বিমান ঘাঁটিতে সব মিলিয়ে ৮৮জন সেনা রয়েছেন। দুটি হেলিকপ্টার ও একটি বিমানের মাধ্য়মে তাঁরা সেখানকার মানুষদের প্রয়োজনীয় মানবিক সহায়তা করেন। 

সম্প্রতি প্রায় ফাঁকা সংসদে মলদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু জানিয়েছিলেন, ১০ মার্চের মধ্য়ে ভারতীয় সেনা সরে যাবে। তিনটি বিমান ঘাঁটির মধ্য়ে থেকে একটি থেকে সরে যাবে। এরপর ১০ মের মধ্য়ে বাকি দুটি থেকেও সরে যাবে ভারতীয় সেনা। দেশের অভ্যন্তরের পরিস্থিতি নিয়ে মলদ্বীপ আর ভারতের মধ্যে আর কোনও চুক্তি হবে না। আমাদের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করে এমন কিছু আমরা আর করতে দেব না।

মুইজ্জু যখন বক্তব্য রাখছিলেন তখন প্রধান দুটি বিরোধী দল এমডিপি ও ডেমোক্র্যাটস সেই অধিবেশন বয়কট করেন। ৫৬জন সদস্য সংসদে ছিলেন না। মাত্র ২৪জন সদস্যের সামনে বক্তব্য পেশ করেন তিনি।

এদিকে স্থানীয় মিডিয়া সূত্রে খবর, এত বড় বয়কট এর আগে মলদ্বীপে হয়নি। এমডিপি ও ডেমোক্র্যাটসরা প্রেসিডেন্ট মুইজ্জুকে সরিয়ে দেওয়ার উদ্যোগও শুরু করেছিলেন।

এদিকে মলদ্বীপ থেকে ভারতের সেনা সরানো নিয়ে সম্প্রতি কোর কমিটির মিটিং হয়েছিল। সূত্রের খবর, মুইজ্জু সরকার নানাভাবে চিনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ানোর চেষ্টা করছে। বেশ কিছু ক্ষেত্রে চিনের উপর নির্ভরশীলতা বাড়িয়ে ভারতের উপর নির্ভরশীলতা কমানোর চেষ্টা করছে মলদ্বীপ সরকার।

এর আগে মলদ্বীপের বিদেশমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছিল, দুপক্ষই একটা বিষয়ে রাজি হয়েছে যে ভারত সরকার ১০ মার্চ ২০২৪ এর মধ্য়ে তিনটি বিমানক্ষেত্রের মধ্য়ে যেকোনও একটি থেকে সেনা সরিয়ে নেবে। এরপর ১০ মের মধ্য়ে পরের দুটি বিমান ক্ষেত্র থেকেও সেনা সরিয়ে নেওয়া হবে। মলদ্বীপের পক্ষ থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে তাতেই বলা হচ্ছে মুইজ্জুর দাবি মেনে নিচ্ছে ভারত। ১৫ মার্চের মধ্য়ে মলদ্বীপ থেকে ভারত সমস্ত সেনা সরিয়ে নেবে। তারই প্রক্রিয়া শুরু হয়ে গেল এবার। 

ঘরে বাইরে খবর

Latest News

তিল ধারণের জায়গা নেই! ট্রেনের দ্বিতীয় AC কামরায় ঠাসাঠাসি ভিড়, ভিডিয়ো ঘিরে চর্চা জিনাতের 'লিভ-ইন' মন্তব্যে চটলের মুকেশ, বললেন, ‘ভেবেচিন্তে কথা বলা উচিত..' কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার রাজভবনে বৈঠক ডাকলেন রাজ্যপাল, সংঘাতের আবহেই স্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে আলোচনা শেক্সপিয়রের ওথেলো আসছে বড় পর্দায়, কবে মুক্তি পাচ্ছে অনির্বাণ-সোহিনীর অথৈ? ফল ঘোষণার আগেই ভোটের রাতে তৃণমূলের বিজয় মিছিল! উত্তরের ৩ কেন্দ্রে উচ্ছ্বাস নির্বাচনী বন্ড ফেরানো হবে, HT-কে বললেন নির্মলা, স্বীকার করলেন যে আগেরটায় গলদ ছিল রজনীকান্ত থেকে কমল হাসান, প্রথম দফার নির্বাচনে ভোট দিলেন আর কোন সেলেব দীপিকার প্রেন্যান্সির সত্যতা নিয়ে প্রশ্ন! ‘লেডি সিংঘম’কে নিয়ে কী ঘোষণা রোহিতের এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে বড় ঘোষণা, এবার রায় দেবে কলকাতা হাইকোর্ট

Latest IPL News

কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.