বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশে কোভিডে মরেছেন ৫০ লক্ষ, সরকার বলছে মাত্র ৪ লক্ষ : মল্লিকার্জুন খাড়গে
মল্লিকার্জুন খাড়গে (ছবি সৌজন্যে এএনআই) (ANI )

দেশে কোভিডে মরেছেন ৫০ লক্ষ, সরকার বলছে মাত্র ৪ লক্ষ : মল্লিকার্জুন খাড়গে

  • খাড়গে বলেন, ৩টি কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদের সময় ৭০০ জনেরও বেশি কৃষক প্রাণ হারিয়েছেন। এই তথ্য কেন্দ্রের কাছে না থাকার বিষয়টি কৃষকদের অপমান করা।

এদিনই সংসদে কেন্দ্রের তরফে জানানো হয় যে কৃষক মৃত্যু সম্পর্কে তাদের কাছে কোনও তথ্য নেই। আর এরপরই কেন্দ্রকে পালটা তোপ রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের। তাঁর বক্তব্য ৭০০ কৃষকের মৃত্যুর তথ্য না থাকলে কোভিডে মৃত লক্ষাধিক মানুষের তথ্য কীভাবে পেল কেন্দ্র। তিনি আরও অভিযোগ করেন যে আদতে দেশে সরকারি তথ্যের থেকে অনেক বেশি সংখ্যক মানুষ কোভিডে মারা গিয়েছে।

খাড়গে এদিন বলেন, ‘যদি সরকারের কাছে ৭০০ জন কৃষকের রেকর্ড না থাকে তাহলে মহামারী চলাকালীন তারা কীভাবে লাখ লাখ মানুষের ডেটা সংগ্রহ করেছিল। গত ২ বছরে কোভিডের কারণে ৫০ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে কিন্তু সরকারের তথ্য বলছে, মাত্র ৪ লাখ মানুষ ভাইরাসের কারণে মারা গিয়েছে।‘ প্রসঙ্গত, এর আগে মার্কিন সংবাদপত্রে দাবি করা হয়েছিল যে ভারতে কোভিড মৃত্যুর সংখ্যা সরকারি পরিসংখ্যানের থেকে অনেক গুণ বেশি। তবে সরকারের তরফে সেই দাবিকে ‘ভিত্তিহীন’ আখ্যা দিয়ে তা খারিজ করা হয়েছিল।

খাড়গে আরও বলেন, ‘এটা কৃষকদের অপমান। ৩টি কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদের সময় ৭০০ জনেরও বেশি কৃষক প্রাণ হারিয়েছেন। কেন্দ্র কীভাবে বলতে পারে যে তাদের কাছে এর কোনও রেকর্ড নেই?’এর আগে এদিন সংসদে কেন্দ্রকে প্রশ্ন করা হয়েছিল, বিক্ষোভের সময় যারা মারা যায় তাদের পরিবারকে আর্থিক সহায়তা দিতে চায় কি না কেন্দ্র। কেন্দ্রীয় কৃষি মন্ত্রক সংসদে এই প্রশ্নের লিখিত জবাবে জানায়, কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের কাছে এই বিষয়ে (কৃষক মৃত্যু) কোনও রেকর্ড নেই এবং তাই প্রশ্নই ওঠে না। এদিকে এর আগে বিনা আলোচনায় কৃষি আইন বাতিল বিল পাশ হয় লোকসভা ও রাজ্যসভায়। তবে আইন প্রত্যাহারকারী বিল পাশ হয়ে গেলেও এখনই আন্দোলন প্রত্যাহার করতে রাজি নন কৃষকরা।

 

 

 

বন্ধ করুন