বাংলা নিউজ > ঘরে বাইরে > NCRB Report: মানব পাচারে সবার শীর্ষে বাংলার পাশের রাজ্য, উদ্বেগের এনসিআরবি রিপোর্ট

NCRB Report: মানব পাচারে সবার শীর্ষে বাংলার পাশের রাজ্য, উদ্বেগের এনসিআরবি রিপোর্ট

নারীদের সুরক্ষা নিয়ে ফের প্রশ্ন। প্রতীকী ছবি। পিক্সাবে

গত অগস্ট মাসে সুন্দরগড় জেলার এক মহিলা প্রধান এক গুজরাটি দম্পতির কাছে ৫ লাখ টাকায় এক নাবালিকাকে বিক্রি করে দিয়েছিলেন বলে খবর। এরপর ওই দম্পতি মেয়েটাকে নির্যাতন করত। তাকে পরিচারিকার কাজ করানো হত।

দেবব্রত মোহান্তি

এনসিআরবি রিপোর্টে ওড়িশার জন্য় উদ্বেগের খবর। পরপর দু বছর মানব পাচারের ক্ষেত্রে শীর্ষ স্থানে ওড়িশা। তার মধ্য়ে নারী পাচারের সংখ্য়াও উল্লেখযোগ্য।

NCRB Report 2022-সেই রিপোর্টে বলা হয়েছে ওড়িশায় গত বছর সব মিলিয়ে ১১২০ জন পাচার হয়ে গিয়েছেন। তার মধ্য়ে ৫০২জন মহিলা ও ৩৫৩জন শিশু। এরপরই মহারাষ্ট্র ও বিহারের স্থান। ২০২১ সালে এই সংখ্য়াটা ছিল ১৪৭৫। আর ২০২০ সালে সেই পাচারের সংখ্য়া ছিল ৭৪১।

এনসিআরবি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ১৫৮৬ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। নাবালিকাদের পাচারের ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে এই রাজ্য়ে। ওড়িশা থেকে সব মিলিয়ে ১৪০জন নাবালিকাকে পাচার করা হয়েছিল বলে খবর। বিহারের পরেই রয়েছে ওড়িশা।

এদিকে গত অগস্ট মাসে সুন্দরগড় জেলার এক মহিলা প্রধান এক গুজরাটি দম্পতির কাছে ৫ লাখ টাকায় এক নাবালিকাকে বিক্রি করে দিয়েছিলেন বলে খবর। এরপর ওই দম্পতি মেয়েটাকে নির্যাতন করত। তাকে পরিচারিকার কাজ করানো হত।

এদিকে ২০০৯ সালে রাজ্য় সরকার মানব পাচার রুখতে বড় পরিকল্পনা নিয়েছিল। ২০১৩ সালে মানব পাচার রুখতে একাধিক ইউনিটও তৈরি করা হয়। কিন্তু তারপরেও এই পরিস্থিতি। কিন্তু এই ধরনের কেন ঘটনা হচ্ছে তা নিয়ে নানা মতামত রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই বলা হচ্ছে নিরক্ষতার সুযোগ নিয়ে এইসব কাণ্ড ঘটানো হচ্ছে। অ্যাক্টিভিস্ট বেনুধর প্রধান জানিয়েছেন, জোর করে বিয়ে দেওয়া, জোর করে শ্রমিক হিসাবে কাজ করানো, জোর করে যৌনতায় লিপ্ত করানোর জেরে এই সব হচ্ছে। কারখানায়, খনিতে বাড়ির কাজে তাদের উপযুক্ত পারিশ্রমিক দেওয়া হচ্ছে না। এদিকে নারী পাচার হলেও বড় কোনও সাজা নেই। অথচ মাদক পাচারে বড় সাজা। সেকারণে এই অপরাধে যুক্ত থাকলেও ভয় পাচ্ছে না অনেকেই। সেকারণে সাজা আরও কড়া করা দরকার। না হলে এই প্রবণতা আরও বাড়তে পারে।

এদিকে এনসিআরবি রিপোর্ট অনুসারে একেবারে উদ্বেগের খবর ওড়িশার জন্য।

 

ঘরে বাইরে খবর

Latest News

মুখ্যমন্ত্রীর ঘোষণাতেও বাড়বে না ডিএ? গুরুতর অভিযোগ শিক্ষা দফতরের বিরুদ্ধে ইউরোপা লিগে বিদায় লিভারপুলের,সেমিতে রোমা-লেভারকুসেন,মার্সেইলি-অ্যাটালান্টা লড়াই ৪৫-এর মহিলা ‘দিদি’ বলে ডাকছে! ইমন লিখলেন, ‘ভিতরে রাগ হত… আর পাপ বাড়াবেন না’ প্রচণ্ড গরমে মাথায় উঠল সাহেবি প্রথা, আইনজীবীদের পোশাকবিধিতে ছাড় দিল হাইকোর্ট ‘‌মিঠুন চক্রবর্তী সুবিধাবাদী পাল্টিবাজ দলবদলু’‌, প্রথম দফাতেই কড়া আক্রমণ কুণালের লোকসভা ভোটের দিনও অশান্ত মণিপুর, বুথে চলল গুলি, বন্দুকবাজদের খোঁজে শুরু তল্লাশি ইস্টবেঙ্গলের জার্সিকে অপমানের অভিযোগ, রেডিয়ো জকির ওপর খচল নেটপাড়া ভোটের দিনে দ্বিতীয় মৃত্যু, বুথের কাজ করতে করতেই প্রাণ হারালেন CPIM কর্মী ২০২৪ হনুমান জয়ন্তী ২৩ এপ্রিল পড়ছে শুভ যোগ! অর্থ, প্রেমের ভাগ্যে লাভ ৫ রাশির GTA শিক্ষক নিয়োগ দুর্নীতিতে মুখ পুড়ল রাজ্যের! ডিভিশন বেঞ্চেও মালুম হল ‘গরম’

Latest IPL News

লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.