বাংলা নিউজ > ঘরে বাইরে > কালো টাকার উপরই ভরসা বিরোধীদের…নির্বাচনী বন্ড নিয়ে শাসকদলকে একহাত নিলেন রঘুরাম রাজন

কালো টাকার উপরই ভরসা বিরোধীদের…নির্বাচনী বন্ড নিয়ে শাসকদলকে একহাত নিলেন রঘুরাম রাজন

রঘুরাম রাজন ফাইল ছবি  (MINT_PRINT)

রঘুরাম রাজনের মতে, এই বিশেষ সিস্টেমের মাধ্যমে শাসকদলই বিশেষ সুবিধা পায়। এতে বিরোধীদল বিশেষ সুবিধা করতে পারে না। কিন্তু এতে বেশিরভাগ ক্ষেত্রেই সুবিধা পেয়ে যায় শাসকদল।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। নির্বাচনী বন্ড নিয়ে তীব্র কটাক্ষ করেছেন তিনি। তাঁর মতে, এটার মধ্যে শাসকদলকে সুবিধা পাইয়ে দেওয়া হয়। এদিকে বর্তমানে যে কেউ তাঁর পরিচয় গোপন রেখেও রাজনৈতিক দলকে ডোনেশন দিতে পারেন। এনিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। তবে রঘুরাম রাজনের মতে, এই বিষয়টিও কিছুটা বিভ্রান্তিকর। কারণ বিরোধীদের যদি কেউ পরিচয় গোপন করে অনুদান দেন সেটাও জানতে পেরে যেতে পারে শাসকদল। কারণ ব্যাঙ্কের মাধ্যমে এটা জানা সম্ভব। সেটা শাসকদল জানতে পারে।

তবে রঘুরাম রাজনের মতে, এই বিশেষ সিস্টেমের মাধ্যমে শাসকদলই বিশেষ সুবিধা পায়। এতে বিরোধীদল বিশেষ সুবিধা করতে পারে না। কিন্তু এতে বেশিরভাগ ক্ষেত্রেই সুবিধা পেয়ে যায় শাসকদল। কারণ ইলেকটোরাল বন্ডের গোপনীয়তা কতটা রক্ষা করা হয় তা নিয়েও প্রশ্ন তুললেন তিনি। 

 

এনিয়ে রেড মাইকে মুখ খুলেছিলেন রঘুরাম রাজন। তিনি জানিয়েছেন, কীভাবে ভোটে লড়া হয়? শাসকদল Clean Money পায় আর বিরোধীদের কালো টাকার জন্য হাপিত্যেশ করে বসে থাকতে হয়। এসব করতে গিয়ে সরকার কিন্তু সমতা রক্ষা করছে না। এরপর ইডি আর সিবিআইকে ওই সব লোকজনের বাড়িতে পাঠিয়ে দিচ্ছেন। এই নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠছে। খবর মিন্টের প্রতিবেদন অনুসারে।

এদিকে কংগ্রেসের রাজ্যসভার এমপি ধীরজ শাহুর হেফাজত থেকে ৩৫১ কোটি বাজেয়াপ্ত করা হয়েছে বলে অভিযোগ। আয়কর দফতর অভিযানে নেমে এই বিপুল টাকা বাজেয়াপ্ত করে। সেই ঘটনার পরেই এই মন্তব্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের। তবে তাঁর এই মন্তব্যকে ঘিরে ইতিমধ্যে নেটপাড়ায় শোরগোল পড়ে গিয়েছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা!

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.