বাংলা নিউজ > ঘরে বাইরে > এক সপ্তাহে দ্বিগুণ হল বেকারত্ব! করোনায় ধুঁকছে গ্রামীণ অর্থনীতি
শহরে কাজ হারিয়ে গ্রামের পথে পরিযায়ী কর্মীরা। গত ৯ মে পাঞ্জাবে তোলা ছবি। সূত্র: হিন্দুস্তান টাইমস (Hindustan Times)
শহরে কাজ হারিয়ে গ্রামের পথে পরিযায়ী কর্মীরা। গত ৯ মে পাঞ্জাবে তোলা ছবি। সূত্র: হিন্দুস্তান টাইমস (Hindustan Times)

এক সপ্তাহে দ্বিগুণ হল বেকারত্ব! করোনায় ধুঁকছে গ্রামীণ অর্থনীতি

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি সূত্রে মিলেছে এমনই পরিসংখ্যান।

করোনা লকডাউনের, বিধিনিষেধের প্রভাব। মাত্র এক সপ্তাহেই দ্বিগুণ হল গ্রামাঞ্চলের বেকারত্ব। কৃষিকাজেও মন্দার জেরে এখন কার্যত সঙ্কটের মুখে দেশের গ্রামীণ অর্থনীতি।

এক সপ্তাহেই দ্বিগুণ

গত ৯ মে দেশে গ্রামাঞ্চলে বেকারত্বের হার ছিল ৭.২৯% । মাত্র এক সপ্তাহ পরে ১৬ মে সেই বেকারত্বের হার বেড়ে হয়েছে ১৪.৩৪% । সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি সূত্রে মিলেছে এমনই পরিসংখ্যান। গত ৫০ সপ্তাহের মধ্যে মে-এর এই সপ্তাহেই শীর্ষে গ্রামে কর্মহীনতার হার।

বেকারত্বের ছায়া শহরাঞ্চলেও

শহরাঞ্চলে মে মাসে সেই এক সপ্তাহেই ৩% বৃদ্ধি পেয়েছে বেকারত্ব। সপ্তাহের শেষে বেকারত্বের হার দাঁড়ায় ১৪.৭১% । সম্মিলিতভাবে বেকারত্বের হার এই এক সপ্তাহে ৮.৬৭% থেকে বৃদ্ধি পেয়ে ১৪.৪৫% হয়েছে। করোনার দ্বিতীয় ওয়েভের প্রভাবে অর্থনীতি কীভাবে বিপদের মুখে, তারই স্পষ্ট নিদর্শন এই পরিসংখ্যান।

কেন বাড়ছে বেকারত্ব?

গ্রামের বাড়িতে ফিরে যাচ্ছেন পরিযায়ী কর্মীরা। কলকাতার ছবি। সৌজন্যে : স্বপন মহাপাত্র/পিটিআই
গ্রামের বাড়িতে ফিরে যাচ্ছেন পরিযায়ী কর্মীরা। কলকাতার ছবি। সৌজন্যে : স্বপন মহাপাত্র/পিটিআই (PTI)

অর্থনীতিবিদদের কথায়, দ্বিতীয় ওয়েভের শুরুতেই সংক্রমণ ঠেকাতে কার্ফু-লকডাউনের পথে হেঁটেছে শহরাঞ্চল। বন্ধ হয়েছে উত্পাদন, শিল্প, খুচরো দোকান। এর ফলে কমেছে কাজ। সেখান থেকে গ্রামে ফিরে গিয়েছেন কর্মীরা।

এদিকে গ্রামাঞ্চলে তুলনামূলকভাবে কাজের সুযোগ কম। তাছাড়া, দ্বিতীয় ওয়েভে গ্রামাঞ্চলেও দ্রুত হারে বাড়ছে করোনা সংক্রমণ। এই কারণে সেখানেও জারি হয়েছে কড়া বিধি নিষেধ। সেই সঙ্গে মে মাসে সার্বিকভাবে কৃষিকাজেও রয়েছে মন্দা। ফলে, নতুন কাজ খুঁজে পেতে সমস্যায় পড়ছেন কর্মহীনরা।

বন্ধ করুন